এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

বৃহত্তম ফ্রিল্যান্সিং ওয়েবসাইট আপওয়ার্ক।

UpWork কিঃ 

UpWork হল একটি ওয়েব সাইট যার পূর্বে নাম ছিল ওডেস্ক  যেখানে ভিবিন্ন ক্যাটাগরির কাজ কে সাজিয়ে রেখেছে, আর সেখানে ২ ধরনের ব্যাক্তি রেজিস্ট্রেশন করে থাকে।

  1. ক্লায়েন্ট যে কাজ দিবে
  2. কনট্রাক্টর যে কাজ করবে

যুক্তরাষ্ট্রের ফ্রিল্যান্সিং কাজের বড় বাজার এটি। বাংলাদেশ থেকেও অনেক ফ্রিল্যান্সার এ সাইটে কাজ করেন। এই মূহূর্তে আপওয়ার্কে ৪ লক্ষের উপর কাজ রয়েছে।

একটি বিশ্বব্যাপী চাকরির বাজারভিত্তিক কোম্পানি এবং যার লক্ষ্য হলো নির্দিষ্ট বিভিন্ন শ্রেণীর কাজে দূরবর্তী কর্মীদের ভাড়া করে করিয়ে নেয়া। ২০০৩ সালে ওডেস্ক (রেড উড সিটি, সি এ) প্রতিষ্ঠা করেছিলেন গ্রিসের ব্যবসায়িক ঠিকাদার অডিসিয়াস সাতালস এবং স্ত্রাতিস কারামানলাকিস।

সাইটটিতে প্রতিটি প্রজেক্টের জন্য “একটি নির্দিষ্ট পরিমাণ মূল্য” হিসেবে অথবা “প্রতি ঘন্টা কাজের জন্য অর্থ” উভয় প্রকারের কাজ পাওয়া যায়। আপওয়ার্ক মুলত আউটসোর্সিং-এর একটি প্রাযুক্তিক ধারণা, যা স্বাধীনভাবে চুক্তিবদ্ধ কাজ অফার করে।

আপওয়ার্ক হচ্ছে ইল্যান্স, ফ্রীল্যান্সার, গুরু এবং ভিওয়ারকার(প্রাক্তন ‘রেন্ট আ কোডার’)-এর মতো একটি কোম্পানি, যেখানে একজন চাকরিদাতা এবং একজন ফ্রীল্যান্সার একে অপরের সাথে চুক্তি করে থাকেন।

Nazmur R

যে কোন ব্যাক্তি যাদের কাজ দরকার যে কাজ দিবে বা যে কাজ করাতে চাচ্ছে এবং কাজের বিনিময়ে পারিশ্রমিক দিতে প্রস্তুত ঠিক তখন UpWork এ রেজিস্ট্রেশন করে একটি প্রোফাইল করে এবং যে ক্যাটাগরির কাজ দরকার সেটি সিলেক্ট করে তার কাজ পোষ্ট করে, এবং এক বা একাধিক কাজ সে পোষ্ট করতে পারবে তবে ক্লায়েন্ট কে অবশ্যই কাজের বিনিময়ে পেমেন্ট UpWork এ যে তার কাজ টি করে দিয়েছে তার প্রোফাইলে দিবে, কাজ সাধারণ ২ ভাবে পোষ্ট করে থাকে,

১। ফিক্সড প্রাইস কাজঃ একটা কাজের জন্য নির্দিষ্ট প্রাইস

উদাহরণঃ একটি লোগো দরকার এবং এর জন্য আমি $40 দিব,

২। আওয়ারলি কাজঃ একটা কাজের জন্য নির্দিষ্ট টাইম দেয় এবং সেই টাইম এর মধ্যে কাজ শেষ করতে হবে

উদাহরণঃ একটি লোগো দরকার এবং এর জন্য ক্লায়েন্ট ৫ ঘণ্টা সময় দিব এর মধ্যে আপনাকে করে দিতে হবে, আর প্রতি ঘণ্টায় ক্লায়েন্ট $৮ করে দিবে

আপওয়ার্ক ক্রেতাদের অনলাইনে সমশ্রেণীর দলভিত্তিক কাজের অনুমোদন করে এবং কোম্পানীর মালিক ক্রীত ওয়েবসাইট সংশ্লিষ্ট সফটওয়্যারের মাধ্যমে কাজের বিনিময়ে অর্থ পরিশোধ করে থাকেন, তাই প্রাযুক্তিক এই উৎকর্ষকে সংক্ষেপে বলা হয়ে থাকে ‘নো ডেস্ক’। যে-কেউ যেকোনো স্থান থেকে এখানে কাজ করতে পারেন।

UpWork এর কোন কাজের উপর ট্রেনিং নিব বা কোন কাজ শিখলে UpWork এর জন্য ভাল হবেঃ

আগেই বলেছি UpWork এর নিজস্ব কোন কাজ নেই তবে আপনি উপড়ে লিংক দেয়া যে কাজ টি আপনার ভাল লাগে টিক সেটাই শিখবেন, অন্যের পছন্দ করা কোন কাজ শিখতে যাবেননা, ২ দিন পড় আপনার ভাল নাও লাগতে পারে, তখন নিজের পছন্দেই আবার ফীরে আসতে হবে তাতে করে অনেক সময় নষ্ট হবে। হা অন্যরা হয়ত কোন কাজ ভাল এবং কাজের মান বলে দিতে পারে বাকিটা আপনার পছন্দ মত কাজ সিলেক্ট করে শিখে নিবেন।

তবে এত বড় লিস্ট দেখে মাথা হ্যাং হয়ে গেছে কি ছাতার কাজ পছন্দ করব, হা সে ক্ষেত্রেও আপানকে কষ্ট করতে হবে

যেমনঃ UpWork এ গিয়ে প্রতিটা ক্যাটাগরির কাজ এ ক্লিক করে দেখেন, কোণ কাজে ক্লায়েন্ট কত করে পেমেন্ট দিচ্ছে আর কি পরিমাণ কনট্রাক্টর কাজের জন্য এপ্লায় করতেছে তাহলেই কাজের মান বুঝে যাবেন,  তাছাড়া youtube.com এ গিয়ে একটা একটা করে করে সার্চ দেন, দেখবেন টিউটিরিয়াল চলে আসছে। আর টিউটিরিয়াল গুলো দেখেন ভাল করে আর বুঝেন কোন কাজটি আপনি সহজেই বুঝতেছেন, কোন কাজ মনে করতেছেন যে হা এটি আমার জন্য পারফেক্ট যখন পারফেক্ট তখন ঐ কাজটি শিখবেন।

যদি মনে করেন যে ঐ কাজটি আপনি ইন্টারনেট থেকে কিছুই শিখতে পারতেছেন্না ঠিক তখন কোন একপার্টদের কাছ থেকে শিখে নিবেন অথবা ভাল যারা আসলেই কাজ শিখায় তাদের কাছ থেকে কাজ শিখে নিবেন।

বিদ্রঃ আপনার যদি কাজের দক্ষতা থাকে শুধু UpWork কেন যে কোন যায়গায় আপনি ভাল কাজ করতে পারবেন, আপনার কাজের দক্ষতা UpWork এর জন্য নির্দিষ্ট নয়।

Comments (No)

Leave a Reply