Google Adsense

Google Adsense অনলাইন আয়ের একটি পরিক্ষিত এবং জনপ্রিয় মাধ্যম। এখান থেকে মাসে লাখ টাকা আয় করেন এমন লোকের সংখ্যা বাংলাদেশেও অনেক। গুগল এডসেন্স থেকে মাসে কোটি টাকা আয় করারও নজির আছে।

চলুন আগে জেনে নেই গুগল এডসেন্স কি এবং কিভাবে আমরা এখান থেকে টাকা আয় করবো?

গুগল এডসেন্স কি?
আমাদেরকে সবার প্রথমে জানতে হবে যে, গুগল এডসেন্স কি? গুগল এডসেন্স হল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের একটা সার্ভিস। এটার মাধ্যমে গুগল ব্লগারদের ব্লগে বিজ্ঞাপন প্রদর্শন করে এবং তার বিনিময়ে ব্লগারদেরকে টাকা দেয়। ব্লগ থেকে ইনকামের এটাই সবচেয়ে বড় এবং বহুল ব্যাবহৃত উপায়।

গুগল কেন আমাদেরকে টাকা দেয়?
গুগলের আরেকটা সার্ভিস আছে, যার নাম গুগল এডওয়ার্ড। গুগল এডওয়ার্ড এর মাধ্যমে গুগল বিভিন্ন ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের কাছ তাদের ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের প্রচারনার চুক্তিতে টাকা নেয়। তারপর এডসেন্স সার্ভিসের মাধ্যমে গুগল বিভিন্ন ওয়েবসাইট বা ব্লগে টাকা প্রদানকৃত ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রদর্শন করায়। এখন গুগল যত টাকা আয় করে তার থেকে ওয়েবসাইট বা ব্লগের মালিকদেরকে ৬৮% পরিমান অর্থ প্রদান করে এবং বাকি ৩২% অর্থ সার্ভিস পরিচালনা ব্যয় হিসেবে গুগল রেখে দেয়।

গুগল ওয়েবসাইট বা ব্লগের মালিকদেরকে মাসে কত টাকা দেয়?

গুগল আপনাকে মাসে মাসে কোন টাকা দিবে না, কারন গুগল আপনাকে চাকরি দেয়নি। আপনার ব্লগের মাধ্যমে যদি গুগলের কোন ইনকাম না হয়, গুগল কেন আপনাকে টাকা দিবে?

এডসেন্স এর টাকার পরিমান নির্ভর করে ব্লগের ভিজিটর এর উপর। আপনার যদি প্রচুর ভিজিটর থাকে তাহলে আপনি ভালো আয় করতে পারবেন অন্যথায় পারবেন না। গুগল আপনার সাইটে বিজ্ঞাপন অর্থাৎ অন্য ওয়েবসাইট এর লিঙ্ক প্রদর্শন করাবে, এখন আপনার ব্লগের ভিজিটর যদি সেই লিঙ্কে ক্লিক করে বিজ্ঞাপন দাতার ওয়েবসাইটে যায় তাহলেই আপনি টাকা পাবেন।

কিভাবে টাকা হাতে পাব?

এখন ২ ভাবে টাকা পাওয়া যায়। যে মাসে আপনার ব্যালেন্স ১০০ ডলার হবে ঠিক তার পরের মাসের প্রথম সপ্তাহে আপনি ব্যাংক ট্রান্সফার বা চেকের মাধ্যমে টাকা পাবেন।

কিছু আইডিয়া পেলেন তারপর বিস্তারিত তো সামনে জানবেনই। এখন শুরু করতে আপনার কি লাগবে। শুধু আপনার নিজের একটা সাইট আর পর্যাপ্ত সময়। গুগল এডসেন্স থেকে কাজের মজাটা এরকম যে মনে করেন আপনি অনেক কষ্টে ১০ তলা একটা বাড়ী বানালেন বাকি জীবন বসে বসে ভাড়া তুলবেন আর খাবেন। আপনি মারা গেলে আপনার সন্তানরা খাবে।

খরচ:

গুগল এডসেন্স এ কাজ শুরু করতে খরচ পরবে বড় জোর ২২৫০ টাকা। ৮৫০ টাকা একটা ডোমেইন ১৫০০ টাকা ১ জিবি প্রিমিয়াম হোস্টিং। ডিজাইন? ডিজাইন নিজেই করবেন।  এখন আপনি হয়তো বলবেন  ওয়েব ডিজাইন তো আমি পারিনা। আপনি যদি ইউটিউবে কিছু টিউটোরিয়াল  দেখেন তাহলে ওয়ার্ডপ্রেস দিয়ে নিজেই সাইট বানিয়ে ফেলতে পারবেন। ডিজাইন নিজে না করে অন্যকে করালে ৫ হাজার থেকে ৩০০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

সার্চ ইঞ্জিন থেকে আগত কিওয়ার্ড সমুহঃ

  • গুগল এডসেন্স কি
  • এডসেন্স কি
  • এডসেন্স কী
  • গুগোল এডওয়ার্ড কি
  • অনলাইন কী জানতে চাই
  • জানতে চাই

সামনে এ বিষয়ে আরো লেখা হবে।

গুগল এডসেন্স কিভাবে পাবেন?

Google Adsense এবং Adwords এর মধ্যে পার্থক্য কি?

আপনার নিজের ওয়েবসাইট করে আয় শুরু করুন