এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

ইলেকট্রিক্যাল যন্ত্র পরিষ্কার এর কিছু নিয়ম

বাজারে মনিটর পরিষ্কারের জন্য বিভিন্ন ব্র্যান্ডের লিকুইড ক্লিনার পাওয়া যায়। আধুনিক জীবনে বিভিন্ন ধরনের গেজেট আইটেম আমাদের নিত্যসঙ্গী। যেমন স্মার্টফোন, ল্যাপটপ, ক্যামেরা ইত্যাদি। প্রতিদিনই আমাদেরকে এগুলো ব্যবহার করতে হয়। যার ফলে এগুলো অনেক সময় ধুলোবালি জমে ময়লা হয়ে যায়। তাই কিছুদিন পর পর নিয়মিত এগুলো পরিষ্কার করতে হয়। যা বিভিন্নভাবে করা যায়। তবে নিচে সহজ এবং সস্তা কিছু জিনিস দিয়ে এইসকল গেজেট আইটেম পরিষ্কার করার সহজ কিছু উপায় দেখে নিন।

কমপ্রেসড এয়ার ক্যানঃ কি-বোর্ড পরিষ্কার করতে এই পদ্ধতিটি খুবই কাজের। যন্ত্রের কোনায় যেখানে আপনার হাত দিয়ে পরিষ্কার করা সম্ভব না সেখানে এই ক্যান দিয়ে বাতাস প্রবাহ করে খুব সহজেই ময়লা পরিষ্কার করে ফেলতে পারবেন। বাজারে অনেক ধরনের কমপ্রেসড এয়ার ক্যান কিনতে পাওয়া যায়।

মাইক্রোফাইবার ওয়াশঃমাইক্রোফাইবার ওয়াশ বা নরম কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে তা দিয়ে আপনার স্মার্টফোন, টিভি, ল্যাপটপ কিংবা অন্যান্য প্রয়োজনীয় গেজেট হালকাভাবে মুছে নিতে পারেন। এতে করে জীবাণু বা ব্যাকটেরিয়া কিছুটা হলেও ধংস হবে।

কটনবাডঃ ছোট ছোট পোর্টগুলোতে অনেক সময় ময়লা জমে কাজ করা বন্ধ হয়ে যায়। যেমন হেডফোন পোর্ট কিংবা মাইক্রোফোন পোর্ট। এগুলো আকারে খুবই ছোট হওয়ায় হাত দিয়ে পরিষ্কার করা অসম্ভব। এজন্য কটনবার বা কান পরিষ্কার করার কাঠি দিয়ে খুব সহজেই এই পোর্টগুলো পরিষ্কার করা যায়। তবে এক্ষেত্রে বিশেষ সাবধানতা অবলম্বন করা প্রয়োজন কারণ উল্টা পাল্টা খোঁচা লেগে পোর্টের ক্ষতি হতে পারে।

Comments (No)

Leave a Reply