SEO কি এবং কিভাবে SEO শিখবেন?

এসইও কি, এসইও এর কাজ কি, এসইও কিভাবে করতে হয়, অন-পেজ এসইও কি, অফ-পেজ এসইও কি, কিভাবে এসইও করে, কেন এসইও শিখতে হয়, seo এর কাজ শেখার উপায়, seo কিভাবে কাজ করে, seo শেখার কৌশল, seo শিখতে কি কি লাগে, এসইও করে আয় করার যায় ইত্যাদি এই সব বিষয়ে জানুন!

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কি?

Search Engine Optimization এই তিনটি শব্দের ভীতরে দুটি অর্থবহুল অংশ রয়েছে। একটি হচ্ছে Search Engine এবং অন্যটি হচ্ছে Optimization. তারমানে দাড়াচ্ছে SEO হচ্ছে সার্চ ইঞ্জিন-কে অপটিমাইজেশন করার এক ধরনের প্রযুক্তিগত ওয়েব কৌশল। এটিকে আরো সহজভাবে বলা যায় যে, বিভিন্ন সার্চ ইঞ্জিন হতে কোন একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভালো অবস্থানে কিংবা প্রথম পাতায় নিয়ে আসার কৌশল বা প্রক্রিয়াকেই Search Engine Optimization বলা হয়। এটিকে সার্চ ইঞ্জিন হতে ভাল ফলাফল পাওয়ার এক ধরনের নিয়মতান্ত্রিক চালাকিও বলতে পারেন।

কিভাবে Search Engine কাজ করে?

সার্চ ইঞ্জিন World Wide Web এর সকল ধরনের ওয়েবসাইটসহ প্রত্যেকটি সাইটের সকল লিংক ভিজিট অর্থাৎ Crawling করার মাধ্যমে সকল প্রকার ডাটাবেজ Index করে Save করে নেয়। পরবর্তীতে সার্চ ইঞ্জিন Search Query অনুযায়ী ব্লগের Index করা ভালমানের ডাটাগুলো সার্চ রেজাল্টে ক্রমান্বয়ে প্রকাশ করে থাকে। এ ক্ষেত্রে আপনি যত ভালোভাবে আপনার ব্লগটি Search Engine Optimization করবেন, সার্চ রেজাল্টের তত উপরে আপনার ব্লগটির কনটেন্ট দেখতে পাবেন।

কিভাবে সার্চ ইঞ্জিন একটি ব্লগকে সবার উপরে দেখায়?

যখন কোন ভিজিটর সার্চ ইঞ্জিনে নির্দিষ্ট কোন বিষয় নিয়ে সার্চ করে, তখন সার্চ ইঞ্জিন এই টপিক অনুযায়ী ঐ বিষয়ের Index হওয়া সবচেয়ে ভালোমানের কন্টেন্ট যুক্ত আর্টিকেল সবার উপরে শো করে। তারপর ব্লগ এবং কন্টেন্টের মান অনুযায়ী ধারাবহিকভাবে সবগুলো ব্লগ শো করতে থাকে। সার্চ ইঞ্জিনের শ্রেষ্ঠ ফলাফল দেখানোর ক্ষেত্রে ‍সার্চ ইঞ্জিন Search Query এর সঙ্গে Latest Ranking Algorithm ব্যবহার করে।

সার্চ ইঞ্জিন Algorithm কি?

এটি হচ্ছে Search Query’s এর জন্য ধারাবহিকভাবে ভালো ফলাফল পাওয়ার সূচিবদ্ধ একটি গাণিতিক ক্যালকুলেশন। আরও সহজভাবে বল্লে দাড়ায় যে, বিভিন্ন ব্লগের Ranking এবং মান অনুযায়ী Index হওয়া কনটেন্টগুলো সার্চ রেজাল্টে প্রকাশ করার জন্য একটি ধারাবাহিক তালিকা। অর্থাৎ যার নম্বর যত উপরে তার কনটেন্ট সার্চ রেজাল্টের সবার উপরে থাকবে।

সার্চ ইঞ্জিন Rank কি?

যখন কোন ব্যক্তি সার্চ ইঞ্জিনে কোন কিছু সার্চ করে তখন সার্চ ইঞ্জিন সার্চ রেজাল্টে অসংখ্য কনটেন্ট শো করে। সার্চ রেজাল্ট মূলত ব্লগের সার্চ Ranking অনুযায়ী Depend-Up করে। অর্থাৎ যার ব্লগের Ranking যত ভালো তার ব্লগের কন্টেন্ট সার্চ রেজাল্টের সাবার উপরে দেখাবে, আর Ranking ভালো না হলে আপনার কন্টেন্ট সার্চ রেজাল্টের প্রথম পাতায় দেখাবে না।

কেন SEO করা হয়?

একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভালো অবস্থানে বা প্রথম পাতায় নিয়ে আসার জন্য এবং সার্চ ইঞ্জিন হতে ভাল র‌্যাংকিং পাওয়ার জন্য বা সার্চ ইঞ্জিন হতে ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাওয়ার জন্য মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) করা হয়। ওয়েবসাইটকে সঠিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করবে তখন সার্চ ইঞ্জিন হতে তার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর বাড়তে থাকবে।  কারণ  যে কোন ওয়েবসাইট-কে সফল করতে হলে বা ওয়েবসাইট হতে আয় করার জন্য প্রতিনিয়তই সঠিকভাবে তার ওয়েবসাইটটিকে Search Engine Optimization করতে হবে।

যখন কোন একটি বিষয়ের উপর পোস্ট লিখবেন তখন সেই বিষয়ে অনলাইনে কি পরিমানে সার্চ করার হয়, কি কি Keyword লিখে সার্চ করা হয়, সেই বিষয়ে অনলাইনে কি পরিমান পোস্ট রয়েছে সেই কীওয়ার্ড নিয়ে কাজ করে পোস্ট র‌্যাংক করাতে পারলে কি পরিমানে ভিজিটর পাওয়ার সম্ভাবনা থাকে ও কি পরিমান আয় করা সম্ভব হবে এবং সেই পোস্টটি র‌্যাংক করানোর জন্য কি পরিমান ব্যাকলিংক প্রয়োজন হবে ইত্যাদি বিষয়ে জানার জন্য SEO করা হয়ে থাকে। অনলাইন মর্কেটিং এ সফলতা পাওয়ার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হবে এবং সফলতা পাওয়ার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের বিকল্প কিছু নেই।

এর পরের পোস্ট এ দেখুন SEO এর প্রকারভেদ এবং এগুলো প্রকারভেদ এর বিশ্লেষণ,,,,,,,,,,,,

রিলেটেড আর্টিকেল,.,.,.,

ডিলিট করা মেসেজ পড়বেন যেভাবে

পাল্টে যাচ্ছে ফেসবুকের লোগো

Comments (No)

Leave a Reply