ডিলিট করা মেসেজ পড়বেন যেভাবে

হোয়াটসঅ্যাপে এখন মেসেজ ডিলিট করা যায়। প্রেরকের জন্য ফিচারটি উপকারি হলেও প্রাপকের কাছে বিরক্তিকর! ‘ডিলিট মেসেজ’ দেখলেই মনে প্রশ্ন জাগে, কী লেখা ছিল এই মেসেজে? অনেকেই জানে না এক বিশেষ পদ্ধতিতে হোয়াটসঅ্যাপে ডিলিট করা মেসেজ পড়া যায়। হোয়াটসঅ্যাপে ডিলিট করা মেসেজ চাইলে ফোনের অ্যান্ড্রয়েড সংস্করণ ৪.৪ বা তার উপরে হতে হবে। ইন্টারনেট কানেকশনও থাকতে হবে। এবার ধাপগুলো দেখে নিন-

* প্রথমে ফোনের প্লে স্টোর খুলে নোটিফিকেশন হিস্ট্রি (Notification History) অ্যাপটি ইনস্টল করতে হবে।

* অ্যাপটি খুলে আপনাকে নোটিফিকেশন এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাক্সেস ‘অ্যালাউ’ করতে হবে।

* এরপর থেকে এই অ্যাপটি আপনার সব নোটিফিকেশন হিস্ট্রি রেকর্ড করতে শুরু করবে।

* এবার আবারো অ্যাপটি খুলে তাতে হোয়াটসঅ্যাপে ট্যাপ করলে সব নোটিফিকেশন হিস্ট্রি পেয়ে যাবেন।

* এবার প্রেরকের নম্বরের সঙ্গে মেলালেই আপনি সেই মেসেজটি পেয়ে যাবেন। তবে এই অ্যাপটির কিছু সীমাবদ্ধতা রয়েছে।

স্পেনের অ্যান্ড্রয়েড ব্লগ ‘অ্যান্ড্রয়েড জেফে’ দাবি করেছে, ডিলিট করা মেসেজটি ডিভাইসে থেকে যায় এবং নোটিফিকিশেন লগের মাধ্যমে সেটি আবার দেখা যায়। এ জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে বিকল্প অ্যাপ হিসেবে অ্যান্ড্রয়েড ফোনে নোটিফিকেশন রেজিস্টার ব্যবহার করতে হবে। যখন কোনো মেসেজ আসবে তখন নোটিফিকেশন রেজিস্টার সেটি রেকর্ড করে ফেলে।  

এ জন্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে প্রথমে গুগল প্লেস্টোর থেকে ‘নোটিফিকেশন হিস্ট্রি’ অ্যাপ ডাউনলোড করতে হবে। সেটি ইনস্টল হওয়ার পর মেসেজ নোটিফিকেশন লগ করে মুছে ফেলা মেসেজ দেখা যাবে।

  নোটিফিকেশন অ্যাপটি একটি অতিরিক্ত অ্যাপ হিসেবে কাজ করবে। আর এটি ডিলিট করা মেসেজের প্রথম ১০০ অক্ষর পর্যন্ত দেখাতে পারবে।

অ্যাপের সীমাবদ্ধতা

অ্যাপটি ওই মেসেজটির প্রথম একশ’ শব্দ পর্যন্ত রেকর্ড করতে পারে। আপনি আপনার ফোনকে রিস্টার্ট করলে রেকর্ড হওয়া মেসেজগুলো ডিলিট হয়ে যাবে। শুধুমাত্র যে মেসেজগুলো আপনার ফোনের নোটিফিকেশন প্যানেলে এসে পৌঁছাবে, আপনি সেই মেসেজগুলোকেই রেকর্ড করতে পারবেন।

Comments (No)

Leave a Reply