On Page SEO

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) কি?

Search Engine Optimization এই তিনটি শব্দের ভীতরে দুটি অর্থবহুল অংশ রয়েছে। একটি হচ্ছে Search Engine এবং অন্যটি হচ্ছে Optimization. তারমানে দাড়াচ্ছে SEO হচ্ছে সার্চ ইঞ্জিন-কে অপটিমাইজেশন করার এক ধরনের প্রযুক্তিগত ওয়েব কৌশল। এটিকে আরো সহজভাবে বলা যায় যে, বিভিন্ন সার্চ ইঞ্জিন হতে কোন একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভালো অবস্থানে কিংবা প্রথম পাতায় নিয়ে আসার কৌশল বা প্রক্রিয়াকেই Search Engine Optimization বলা হয়। এটিকে সার্চ ইঞ্জিন হতে ভাল ফলাফল পাওয়ার এক ধরনের নিয়মতান্ত্রিক চালাকিও বলতে পারেন।

SEO হচ্ছে মূলত দুই প্রকারের। যথাঃ ০১. অর্গানিক এসইও ০২. পেইড এসইও। অর্গানিক এসইও আবার দুই ধরনের। একটি হচ্ছে On Page SEO এবং অন্যটি হচ্ছে Off Page SEO

অন পেজ SEO 

অন পেজ SEO হচ্ছে একটি ওয়েবসাইট/ব্লগকে পরিপূর্ণভাবে সাজানোর যাবতীয় কার্যক্রম অর্থাৎ একটি ওয়েবসাইটকে ভালভাবে তৈরি করার জন্য যা কিছুর প্রয়োজন হয় তার সবটুকুই হচ্ছে On Page SEO. অন পেজ এসইও হচ্ছে ব্লগের জন্য উপযুক্ত Keyword, Setting-up Meta, Naming Pages, Page Search Descriptions ইত্যাদি ভালোভাবে Settings করার একটি প্রক্রিয়া।

i) ওয়েবসাইটের ভিতরে যেসব কাজ করা হয় যেমন ওয়েবসাইট ডিজাইন, কীওয়ার্ড রিসার্চ, কীওয়ার্ড এনালাইসিস, পেইজ কন্টেন্ট, ফটো অপ্টিমাইজেশান, মাল্টিমিডিয়া অপ্টিমাইজেশান ইত্যাদি, এইগুলো নিয়েই ওন পেইজ এসইও। এই বিষয়ে আরও বিস্তারিত পোস্ট করবো পরবর্তীতে।

রিলেটেড আর্টিকেল,,,,

SEO কেন জরুরি

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশান (এসইও) কেন শিখবেন?


Comments (No)

Leave a Reply