এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

কি দেখে ফোরেক্স ব্রোকার বাছাই করবেন

ফোরেক্স ট্রেডিং এর জন্য আপনাকে অবশ্যই কোন প্রতিস্ঠানের সদস্য হতে হবে। এই সেবা দেয়ার জন্য রয়েছে বহু প্রতিস্ঠান।  তাদের কাছে নানা ধরনের সুবিধা সহ সার্বক্ষনিক পরামর্শ যেমন পাবেন তেমনি স্ক্যাম সাইটের দেখা পাওয়াও বিচিত্র না। অনেক প্রতিস্ঠানের নামে অভিযোগ, তাদের কাছে জমা টাকা উঠানোর সময় সমস্যা পাওয়া যায়।

এর বাইরেও আরো নানাবিধ সুবিধা-অসুবিধা বিবেচনা করে ব্রোকার বাছাই করতে হয়। বাছাই এর জন্য মুল বিষয়গুলি এখানে  উল্লেখ করা হচ্ছে।

কোম্পানীর সুনাম
অনলাইনে কোন কোম্পানী সম্পর্কে জানা খুব সহজ। তাদের নাম লিখে রিভিউ পড়ে দেখুন। যারা উপকার পেছেনে তারা ভাল দিকগুলি যেমন তুলে ধরেন তেমনি যারা সমস্যায় পড়েছেন তারা তাদের অভিজ্ঞতা প্রকাশ করেন। অনলাইনে কোন প্রতিস্ঠান খুব বেশিদিন প্রতারনা করতে পারে না। এছাড়া কিছু সাইট রয়েছে যারা বিভিন্ন প্রতিস্ঠানের তুলনামুলক চিত্র তুলে ধরেন। সেগুলি দেখে সঠিক প্রতিস্ঠান বেছে নেয়া যেতে পারে। .       

ব্যবহার কতটা সহজ
ব্যবহারকারীর কাছে তাদের সফটঅয়্যার ব্যবহার কতটা সহজ এবং বোধগম্য সেটা গুরুত্বপুর্ন। যারা অনভিজ্ঞ তারা তুলনামুলক সহজ সফটঅয়্যার ব্যবহার করেন, বিপরীতভাবে যারা অভিজ্ঞতা তারা এমন অনেক সুবিধে আশা করেন যার ফলে সফটঅয়্যারটি জটিল হয়ে দাড়ায়। ব্যবহারকারীর সাথে মানানসই সফটঅয়্যার ব্যবহারের সুযোগ যেখানে আছে সেটা ব্যবহার করা ভাল। অভিজ্ঞ একজন ব্যবহার করছেন তাকে অনুকরন করে অনভিজ্ঞ কারো সেই সফটঅয়্যার ব্যবহার করতে যাওয়া ঠিক না। .       

কমিশন এবং অন্যান্য সুবিধা
কেনা বা বিক্রির সময় ব্রোকারকে কমিশন দিতে হয়। মুলত এটাই তাদের লাভ। একে বলা হয় স্প্রেড (বিড এবং অফার প্রাইস এর পার্থক্য)। এই পরিমান একেকজনের এককরকম। স্প্রেড যত বেশি আপনাকে তত বেশি টাকা কমিশন হিসেবে দিতে হবে, ফলে খরচ বাড়বে, লাভ কম হবে। .       

অর্থ লেনদেন পদ্ধতি
অর্থ লেনদেনের জন্য প্রচলিত পদ্ধতিগুলি হচ্ছে পেপল, স্ক্রিল, পেজা এর মত অনলাইন পেমেন্ট ব্যবস্থা, ক্রেডিট কার্ড এবং অনলাইন ব্যাংক।  সব দেশে সব ধরনের ব্যবস্থা ব্যবহার করা যায় না। আবার অনেক ব্রোকার সব ধরনের ব্যবস্থা ব্যবহারের সুযোগ দেয় না।
বাংলাদেশ থেকে ব্যবহারের জন্য এমন ব্রোকার খোজা প্রয়োজন যেখানে স্ক্রিল (মনিবুকারস) কিংবা পেজা (এলার্ট-পে) ব্যবহার করা যায়।

এখানে মনে রাখা প্রয়োজন স্ক্যাম প্রতিস্ঠানগুলি নিজেদের প্রচার বাড়ানোর জন্য নানা ধরনের সুবিধার কথা প্রচার করে। যেমন সাইন-ইন বোনাস নামে একটি পদ্ধতিতে বলা হতে পারে তাদের সদস্য হলে তারা যে বোনাস দেবে সেই টাকাতেই ব্যবসা শুরু করা যাবে। আপনাকে বিনিয়োগ করতে হবে না। দেখা যায় এধরনের প্রতিস্ঠানগুলি শেষ পর্যন্ত নানাভাবে প্রতারনা করে। যে প্রতিস্ঠানই হোক না কেন, তারা আপনার উপকার করার জন্য কাজ করছে না, নিজেরা কোন লাভের কারনে ব্যবসা করছে এটা মেনে নেয়া ভাল।

রিলেটেড আর্টিকেল

কিভাবে ফরেক্স ট্রেডিং করবো?

কিভাবে ফরেক্সে লাভ/লস হয় ?

Comments (No)

Leave a Reply