টিমভিউয়ার দিয়ে যেকোন কম্পিউটারে প্রবেশ করবেন

রিমোট একসেস করার জন্য জনপ্রিয় একটি সফটওয়্যার হচ্ছে TeamViewer. এটি অনেক ফিচারসমৃদ্ধ সহজে ব্যবহারযোগ্য এবং প্রায় সব অপারেটিং সিস্টেমকে সার্পোট করে। যে পিসিতে রিমোট একসেস পেতে চান সেখানে 5MB এর TeamViewer QuickSupport সফটওয়্যারটি ইন্সটল করে ৯ ডিজিটের আইডি কোড এবং ৪ ডিজিটের পাসওর্য়াডটি লিখে নিতে হবে। তারপর হোস্ট পিসিতে পূর্ণাঙ্গ TeamViewer সফটওয়্যারটি ইন্সটল করে উক্ত আইডি ও পাসওর্য়াড লিখে এন্টার করলেই কানেক্ট প্রক্রিয়া শুরু হবে। এই সফটওয়্যারে স্ক্রিণ রেকডিং, ফাইল টান্সফার, বেসিক সিস্টেম ইনফরমেশন শেয়ারিং, রিমোট রিবুটসহ বেশ কিছু ফিচার রয়েছে। আর এ কাজটি যে চমৎকার সফটওয়্যারটি ব্যবহার করে করা হয়, তার নাম টিমভিউয়ার।

আজকের আলোচনা সেটি নিয়েই; এখানে আমরা আজকে দেখব কীভাবে টিমভিউয়ার ব্যবহার করে পৃথিবীর যে কোন প্রান্তের কম্পিউটারে প্রবেশ করা যায়।

টিমভিউয়ার কী? এটি কীভাবে কাজ করে?

টেকনিক্যাল বর্ণনায় যাবো না; তাই সহজ কথায় বললে, টিম ভিউয়ার এমন একটি সফটওয়্যার যেটি ব্যবহার করে একটি কম্পিউটার থেকে অন্য যে কোন কম্পিউটারে প্রবেশ করা যায়। এর সাহায্য দূর থেকে একটি কম্পিউটারের অপারেটিং সিস্টেম কন্ট্রোল, ডেস্কটপ শেয়ারিং, অনলাইন মিটিং, ফাইল ট্রান্সফার এবং ওয়েব কনফারেন্সিং করা যায়।

আমরা এখানে আজকে শুধুমাত্র ডেস্কটপ শেয়ারিং এবং রিমোটলি O.S কন্ট্রোল সিস্টেম নিয়ে কথা বলব। এটি মূলত একটি কম্পিউটারের স্ক্রিন অন্য আরেকটি কম্পিউটারে সেন্ড করে সেখান থেকে কমান্ড গ্রহণ করে। অর্থাৎ একই সাথে এটি ডেস্কটপ শেয়ারিং এবং রিমোটলি কট্রোলিং সিস্টেম ব্যবহার করে আপনাকে নির্দিষ্ট কম্পিউটারে প্রবেশ করতে দেয়।

যে কম্পিউটার থেকে কন্ট্রোল করতে চান এবং যে কম্পিউটারটিকে কন্ট্রোল করতে চান, দুইটি কম্পিউটারেই টিমভিউয়ার ইন্সটল করা থাকতে হবে এবং ইন্টারনেট কানেশন অন করা থাকতে হবে। সেই সাথে জানতে হবে ইউজার আইডি ও পিন কোড।

এটি মূলত ফ্রি একটি সফটওয়্যার, পারসোনাল ইউজের জন্য কোন টাকা খরচ করতে হবে না। তবে বিশেষ কিছু ফিচার এবং কমার্শিয়াল কাজে টিমভিউয়ার ব্যবহার করতে চাইলে বিভিন্ন ফিচার অনুযায়ী, মাসিক বা বাৎসরিক মেয়াদে কিছু অর্থ ব্যয় করতে হবে। টিমভিউয়ারের প্রাইসিং ডিটেইলস জেনে নিতে পারেন এখান থেকে।

কীভাবে টিমভিউয়ার ব্যবহার করে যে কোন কম্পিউটারে প্রবেশ করবেন?

এখন আপনার সামনে মেইন যে ইন্টারফেসটি এসেছে, সেটি ব্যবহার করেই আপনি ডেক্সটপ শেয়ারিং এবং রিমোটলি O.S কন্ট্রোল করতে পারবেন; কীভাবে চলুন সেটা দেখি-

প্রথমত, যদি অন্য কোন কম্পিউটার থেকে আপনার কম্পিউটার ব্যবহার করতে চান বা ডেস্কটপ শেয়ারিংঃ

মেইন ইন্টারফেস উইন্ডোর বাম পাশের সেকশনটি ব্যবহার করে ডেস্কটপ শেয়ারিং করা যাবে।

  • এখানে Allow Remote Control লেখাটির একটু নিচেই Your ID এবং Password লেখা দুইটি বক্সে কিছু সংখ্যা আর অক্ষর দেখতে পাবেন।
  • যে কম্পিউটার থেকে আপনার কম্পিউটার ব্যবহার করতে চান, সেটির টিমভিউয়ারের নির্দিষ্ট জায়গায় এই ID আর পাসওয়ার্ড ইনপুট করুন। নিচের প্যারাগ্রাফে এটি নিয়ে বিস্তারিত রয়েছে।
  • ইনপুটের পর লগ ইন করলেই ঐ কম্পিটার থেকে আপনি আপনার কম্পিউটার ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, এই আইডি এবং পাসওয়ার্ড শেয়ারিং এর মাধ্যমেই আপনি সফলভাবে আপনার ডেস্কটপ অন্য একটি কম্পিউটারে শেয়ার করতে পারবেন এবং নিয়ন্ত্রণ করতে পারবেন সেখান থেকে।

তবে উল্লেখ্য যে, এখানে থাকা Your ID অর্থাৎ আপনার কম্পিউটারের আইডিটি ফিক্সড হলেও  পাসওয়ার্ডটি ফিক্সড নয়। প্রতিবার ব্যবহারের পরই এটি র‍্যান্ডমলি পরিবর্তণ হয়ে যাবে। যার অর্থ প্রত্যেকবার ডেক্সটপ শেয়ারিং এর আগে নতুন পাসওয়ার্ডটি জেনে নিতে হবে। তবে, এই র‍্যান্ডম পাসওয়ার্ড এর বিকল্প ব্যবস্থাও রয়েছে। আপনি ইচ্ছে করলেই সাইন-আপ করে পারসোনাল পাসওয়ার্ড সেট করতে পারবেন। সেক্ষেত্রে আপনি আইডি আর র‍্যান্ডম পাসওয়ার্ড বা পারসোনাল পাসওয়ার্ড এর যে কোন একটি দিয়েই লগ ইন করতে পারবেন।

রিলেটেড আর্টিকেল,,.,,.,,

এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটার নিয়ন্ত্রন করার জন্য ৫টি সফটওয়্যার ও টুলস

ফ্রিল্যান্স পেশা থেকে ডিজাইন উদ্যোক্তা!

Comments (No)

Leave a Reply