SEO কত প্রকার ও কি কি?

আজকে SEO নিয়ে আরো আলোচনা করবো SEO কত প্রকার ও কি কি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

SEO কত প্রকার ও কি কি?

SEO হচ্ছে মূলত দুই প্রকারের। যথাঃ ০১. অর্গানিক এসইও ০২. পেইড এসইও। অর্গানিক এসইও আবার দুই ধরনের। একটি হচ্ছে On Page SEO এবং অন্যটি হচ্ছে Off Page SEO.

অর্গানিক SEO এবং পেইড SEO কি?

একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভালো অবস্থানে বা প্রথম পাতায় নিয়ে আসার জন্য এবং সার্চ ইঞ্জিন হতে ভাল র‌্যাংকিং পাওয়ার জন্য বা সার্চ ইঞ্জিন হতে ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাওয়ার জন্য মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) করা হয়। অর্গানিক ‍এসইও বলতে বুঝায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সকল নিয়ম যথাযথভাবে অনুসরণ করে সার্চ রেজাল্টের পাতায় অবস্থান নেয়ার যাবতীয় প্রক্রিয়া।  অন্যদিকে পেইড SEO হচ্ছে গুগল কোম্পানির নিকট টাকার বিনিময়ে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় চলে আসা। আপনারা ভালভাবে লক্ষ্য করলে দেখতে পাবেন যে, কোন একটি বিষয় সার্চ দেয়ার পর সার্চ রেজাল্টের সবার উপরের কিছু ওয়েবসাইট থাকে যেগুলোতে ছোট করে Ad লিখা থাকে। সেগুলোই Paid SEO এর মাধ্যমে সবার উপরে থাকে ।

অর্গানিক এসইও আবার দুই ধরনের। একটি হচ্ছে On Page SEO এবং অন্যটি হচ্ছে Off Page……….

অন পেজ SEO ও অফ পেজ SEO কি?

অন পেজ SEO হচ্ছে একটি ওয়েবসাইট/ব্লগকে পরিপূর্ণভাবে সাজানোর যাবতীয় কার্যক্রম অর্থাৎ একটি ওয়েবসাইটকে ভালভাবে তৈরি করার জন্য যা কিছুর প্রয়োজন হয় তার সবটুকুই হচ্ছে On Page SEO. অন পেজ এসইও হচ্ছে ব্লগের জন্য উপযুক্ত Keyword, Setting-up Meta, Naming Pages, Page Search Descriptions ইত্যাদি ভালোভাবে Settings করার একটি প্রক্রিয়া। অন্যদিকে অফ পেজ SEO হচ্ছে আপনার ব্লগটির কনটেন্টের লিংক বিভিন্ন জনপ্রিয় সাইটে শেয়ার করা, ব্যাক লিংক তৈরী করা, বিভিন্ন ফোরামে জয়েন, ব্লগের প্রচারনাসহ ইত্যাদি উপায়ে জনপ্রিয় করে তোলা।

White Hat ও  Black Hat SEO কি?

White Hat SEO হচ্ছে বিভিন্ন প্রযুক্তিগত ওয়েব কৌশল কাজে লাগিয়ে আপনার ব্লগটির Rank বৃদ্ধি করে সার্চ রেজাল্টের সবার উপরে নিয়ে আসা। অন্যদিকে Black Hat SEO হচ্ছে কিছু অবৈধ উপায় অবলম্বন করে সার্চ ইঞ্জিনের নিয়ম ভঙ্গ করে ব্লগের Rank বৃদ্ধি করে নেয়া। বর্তমানে গুগল সার্চ র‌্যাংকিং নির্ধারনের ক্ষেত্রে গুগল আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (AI) টেকনোলজি ব্যবহার করছে বিধায় Black Hat SEO কৌশলে ব্লগ র‌্যাংক করানো প্রায় অসম্ভব বল্লেই চলে। সেই জন্য সব বড় বড় এসইও এক্সপার্টরা White Hat SEO এর প্রতি মনোযোগি হচ্ছে।

এর পরের পোস্টে SEO নিয়ে আরো আলোচনা করবো এবং এগুলো নিয়ে আরো বিস্তারিত জানাবো SEO জানলে মূলত একটি ওয়েবসাইট কে গুগল এর প্রথম পাতায় নিয়ে আসা যায় এবং এই ওয়েবসাইট থেকে অনেক টাকা ইনকাম করা যায়…….

রিলেটেড আর্টিকেল,,,,,,,

ওয়েব ডিজাইন কী ? কি কি শিখলে ওয়েব ডিজাইনার হতে পারবেন?

SEO কি এবং কিভাবে SEO শিখবেন?

Comments (No)

Leave a Reply