এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

আপনি যখন ঘুমিয়ে তখনও অনবরত হয়ে চলেছে আপনার ইনকাম

হ্যা, সত্যিই। আপনি ঘুমিয়ে রয়েছেন কিন্তু আপনার ইনকাম থেমে নেই। প্রতিটি মুহুর্তে সেন্ট, ডলার যোগ হচ্ছে আপনার একাউন্টে। এ যেন ঢাকার শহরে একটি বাড়ী। মাস শেষে ভাড়া তো আছেই আমি মরে গেলে আমার বংশধর এর ইনকাম খাবে। হ্যা  গুগল এডসেন্স এর কথাই বলছি।

লেখালেখি করে আয় করার একটা চমৎকার মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স। যারা টুকটাক লেখালেখি করে বাংলায়, এতদিন তাদের বাংলা কন্টেন্টে বৈধ ভাবে গুগল এডসেন্স ব্যবহার করা যেতো না। আর যাদের এপ্রুভড এডসেন্স একাউন্ট ছিল, তারা সে একাউন্ট দিয়ে বাংলা কন্টেন্টে এড দিলেও খুব একটা রেভিনিউ হতো না। গুগল এডসেন্সে এখন অফিশিয়াল ভাবে বাংলা সাপোর্ট করে। এখন যে কেউ বাংলা কন্টেন্টে এডসেন্স ব্যবহার করতে পারবেন।

যদিও ইংরেজী কন্টেন্টে আগে থেকে বাংলাদেশ থেকে এডসেন্স সাপোর্ট ছিল। বাংলাদেশে অনেকেই অনেক ভালো আয় করত এবং এখনো করছে। ব্লগ লিখে অনেক ভালো আয় করা যায়। এছাড়া এডসেন্স ছাড়াও আরো অনেক ভাবে ব্লগ বা ওয়েব সাইট থেকে আয় করা যায়, যেমন অ্যাফিলিয়েট মার্কেটিং।

আমরা অনেকেই ফেসবুকে অনেক স্ট্যাটাস লিখে থাকি। স্ট্যাটাস আকারে না লিখে নিয়মিত ব্লগ আকারে লিখলে এখন থেকে নিজের লেখা গুলো থেকেই আয় করার একটা সুযোগ পাওয়া যাবে। যেহেতু বাংলায় এডসেন্স সাপোর্ট রয়েছে, ইংরেজী দক্ষতা ছাড়াও সুন্দর কন্টেন্ট লিখে সাবলম্বী হওয়া যাবে।

ব্লগ লেখার জন্য আপনাকে খুব একটা এক্সপার্ট হতে হবে না। আপনি পড়ালেখা করেন যে বিষয়ে, ঐ বিষয় নিজে জানার পাশাপাশি লিখে রাখতে পারেন যেন নতুনরা উপকৃত হয়। লিখতে পারেন আপনার পছন্দের বিষয়ে, যেমন ক্রিকেট, ফুটবল বা যে কোন খেলাধুলা, রান্না বান্না, বই নিয়ে রিভিউ, কোন গ্যাজেট নিয়ে রিভিউ, খাবার দাবার, লাইফস্টাইল সহ আরো কত কিছু। মনে রাখতে হবে যেন অন্যের কন্টেন্ট নিজের ব্লগে কপি পেস্ট না করা হয়। যে কোন কিছু নিজের মত করে লিখতে হবে। আর যদি কপি পেস্ট করা হয়, গুগল পেনাল্টি হিসেবে এডসেন্স একাউন্ট ব্যান করে দিতে পারে।

লেখালেখি প্রকাশ করার জন্য একটা ওয়েব সাইট লাগে। তার জন্য কিছু টাকা খরচ হয়। যারা ফ্রিতে শুরু করতে চাচ্ছেন, তাদের জন্য দারুণ একটা সুযোগ হতে পারে blogspot.com এ একটা ব্লগ খুলে লেখালেখি। এখানে ফ্রিতে একটা সাবডোমেইন পাওয়া যাবে। এছাড়া লেখালেখি করার জন্য প্রয়োজনীয় টুলস যুক্ত রয়েছে। এছাড়া এখানে এডসেন্স দিয়ে এডও দেখানো যাবে। এটা দিয়ে শুরু করলে অনলাইনে কিভাবে নিজের লেখা প্রকাশ করা যায়, কিভাবে ব্লগ বা ওয়েব সাইট গুলো কাজ করে, এসব সম্পর্কে আইডিয়া হয়ে যাবে। এরপর ভালো আইডিয়া হলে নিজস্ব ওয়েব সাইট খুলতে পারবেন। তবে ফ্রী সাইট না খুলে প্রথম থেকেই কিছু টাকা খরচ করে নিজস্ব সাইট করাটা ভালো। কারন ফ্রী সাইটে অনেক কষ্ট করে একটা পর্যায়ে নিয়ে আসলেন। তখন আবার নতুন করে সাইট করে নতুন করে শুরু করাটা বিশাল লস। আপনার লেখাগুলো যাদের ভাল লেগেছে তারা শেয়ার করেছে। হাজার শেয়ার হয়ে যাওযা সাইট টা বাদ দিতে হবে।  মনে রাখতে হবে, ভালো রেভিনিউর এর জন্য  ফ্রী সাইট নয়, অবশ্যই দরকার নিজস্ব ওয়েবসাইট। ডোমেইন, হোস্টিং বা ওয়েব সাইট তৈরির জন্য ইল্লীন হোস্ট খুবই ভাল।

লেখালেখি যাদের ভালো লাগে, তাদের জন্য এটা দারুণ একটা সুযোগ। যারা পড়ালেখা করে, এ সুযোগকে কাজে লাগালে নিজের পকেট খরচ নিজেই উঠাতে পারবেন। এছাড়া ভালো লিখতে পারলে এখানেই ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। একজন ভালো লেখক প্রতি ঘন্টায় ১০০ ডলার বা তারো বেশি উপার্জন করতে পারে।

ডোমেইন কি ? ডোমেইন নাম কিভাবে পছন্দ করবেন?

 

Comments (No)

Leave a Reply