চাঁদের দেশে ফোরজি নেটওয়ার্ক 1

শুনতে অবাক লাগলেও এমনটাই ঘটতে যাচ্ছে ২০১৯ সালে। আগামী বছরেই চাঁদের মাটিতে মিলতে যাচ্ছে ফোরজি নেটওয়ার্ক। ৩ লক্ষ ৮৪ হাজার ৩শ ৯৯ কিলোমিটার দূরের এই চাঁদের সাথে যোগাযোগ স্থাপিত হবে মোবাইল বা ইন্টারনেটের। এই নেটওয়ার্ক বসাতে যাচ্ছে ভোডাফোন। আর ভোডাফোনের, সঙ্গে থাকছে নোকিয়া। এই দুই জায়ান্ট কোম্পানী চুক্তিবদ্ধ হয়েছে চাঁদের বুকে মোবাইল টাওয়ার বসানোর প্রোজেক্টে এক সঙ্গে কাজ করার। এই প্রোজেক্ট সম্পন্ন হলে ২০১৯ সালে চাঁদে পাওয়া যাবে ফোরজি নেটওয়ার্ক।

তবে, চাঁদে এই নেটওয়ার্ক স্থাপণের মূল উদ্দেশ্য হচ্ছে পিটি সায়েন্টিস্ট নামের জার্মানির একটি বেসরকারি মহাকাশ অভিযান সংস্থাকে সহযোগীতা করা। এ সংস্থাটির পরিকল্পণায় রয়েছে বেশ কিছু ব্যতিক্রমী চন্দ্রাভিযান যা উন্মুক্ত করবে চাঁদের নানা রহস্য।

২০২০ সালে এ সংস্থাটি চাঁদে পাঠাবে রোভার্স যান। এ যানটি ফোরজি নেটওয়ার্ক ব্যবহার করে স্পেস ক্র্যাফ্টের বেস স্টেশনে বিভিন্ন তথ্য ও এইচডি ভিডিও পাঠাবে যা তাদের গবেষণায় গভীরভাবে সহায়তা করবে বলে বিশ্বাস করেন সংস্থাটির কর্মকর্তারা।

পিটি সায়েন্টিস্টের প্রধান কর্ণধার বলেন, এটি ভোডাফোন, নোকিয়া, অডি এবং আমাদের একটি সন্মিলিত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এ পদক্ষেপ মানব সভ্যতাকে পৃথিবীর বাইরেও এগিয়ে নিয়ে যাবে কয়েক ধাপ।

এরই ধারাবাহিকতায়, একদিন হয়তো মনুষ্য বসতি গড়ে উঠবে চাঁদের দেশে। খুব বেশি দিন তো নয়, আর মাত্র একটা বছর। আগ্রহ নিয়ে অপেক্ষা করছে দুনিয়াবাসী।

মোবাইল হারালে ফিরে পাবেন কিভাবে?

যে ভবিষ্যৎবানী গুলো বাস্তবে রুপ নিয়েছিল!!

By Honest Man

আউটসোর্সিং আমার নেশা এবং পেশা। যতটুকু পারি নতুনদের হেল্প করি ।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ