এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

ওরাকল

ওরাকল হচ্ছে ডাটাবেজ সার্ভার। বর্তমানে জনপ্রিয় ডটাবেজ গুলোর মধ্যে ওরাকল অন্যতম।
ওরাকল ড. ই.এফ.কড এর সুদীর্ঘ গবেষণার ফল। ওরাকল প্রতিষ্ঠানগুলোর নিজস্ব সার্ভার থাকে এই সার্ভারগুলো ওরাকল দিয়ে করা হয়। এগুলোর জন্য অবজেক্ট অরিয়েন্টেট প্রগ্রামিং ল্যাংগুয়েজ Java, php, c#, c++, vb. এর সমন্বয়ে ওরাকল ডেবলপ করা হয়েছে।

ওরাকল কর্পোরেশন বর্তমানে একটি সর্ববৃহৎ ডেটাবেজ সফটওয়্যার নির্মাতা কোম্পানী। ওরাকল কোম্পানীর ডেটাবেজ প্রোগাম ওরাকল একটি সর্বাধিক শক্তিশালী ডেটাবেজ প্রোগ্রাম হিসেবে পৃথিবীর সর্বত্র ব্যবহৃত হচ্ছে।

এখনও পর্যন্ত আইবিএমের ডিবি২ ব্যাতিত ওরাকলের তেমন কোন প্রতিদ্বন্দ্বী নেই। তবে এসকিউএল সার্ভার এবং মাইএসকিউএল এর বেশ জনপ্রিয়তা থাকলেও বড় ডাটাবেজ সমৃদ্ধ প্রতিষ্ঠানগুলো ওরাকলের উপর নির্ভরশীল। বর্তমানে  প্রচলিত ওরাকলের ভার্সনগুলোর মধ্যে রয়েছে 9i, 10g এবং 11g ।

ওরাকল সার্ভার এখানে ccounting, employee info, client info, stock info, student info ইত্যাদি ধরনের ডাটা সংরক্ষন হয়।

ওরাকল সিস্টেম ডেটাবেজ কারনেলের সঙ্গে কানেক্ট করতে প্রসিডিউরাল এসকিউএল ল্যাংগুয়েজ ব্যবহার করছে।ফলে ডেটাবেজ প্রোগ্রম হিসেবে ওরাকল গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে। ওরাকলের প্রশাসনিক ব্যবস্থা অত্যন্ত মজবুত। তাছাড়া এর সিকউরিটি সিস্টেম বা নিরাপত্তা ব্যবস্থা খুবই শক্তিশালী। বর্তমানে ওরাকল ডেটাবেজ ডেভেলপারগণের নিকট একটি আদর্শ ডেটাবেজ প্রোগাম হিসেবে বিবেচিত।

Comments (No)

Leave a Reply