হ্যাকার থেকে ওয়াই-ফাই বাচাতে।

প্রতিবেশীদের থেকে কিভাবে আপনার Wi-Fi ( হোম রাউটার )রক্ষা করবেন।উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে বিভিন্ন ফিচারের মধ্যে উল্লেখ্যযোগ্য একটি ফিচার হলো ওয়াই-ফাই সেন্স।

এটির মাধ্যমে ফেইসবুক ও আউটলুক থাকা ব্যবহারকারীরা পাসওয়ার্ড ছাড়াই সরাসরি শেয়ার করা ওয়াই-ফাই ব্যবহার করতে পারে।যদি হ্যাকাররা এমন সুযোগ পেয়ে বসে তাহলে তো কথাই নেই। চাইলে আপনি ওয়াই-ফাইয়ের নিরাপত্তা বাড়িয়ে নিতে পারেন।

ওয়াই-ফাই এর গতি আরও বাড়াতে:

ওয়াই-ফাই সংযোগের গতি কমার প্রথম কারণ হতে পারে একত্রে একাধিক ব্যক্তির ওই সংযোগের ইন্টারনেট ব্যবহার। অনেক সময় বাসার আশাপাশের অনেকেই পাসওয়ার্ড জেনে যায়। ব্যবহারকারীর অগোচরে তারা ইন্টারনেট ব্যবহার করতে থাকেন।

তাই ইন্টারনেটের গতি ধীর মনে হলে প্রথমে চেক করতে হবে অচেনা বা অজানা কারও আপনার ওয়াই-ফাই ব্যবহারের বিষয়টি। এটি চেক করতে ওয়াই-ফাই রাউটারের ড্যাশবোর্ড প্রবেশ করে আইপিগুলো চেক করতে হবে।

এতে দেখা যাবে বর্তমানে কয়টি সংযোগ আপনার ওয়াই-ফাই ব্যবহার করছে। সেখান থেকে অচেনা আইপিগুলো ব্লক করে দেওয়া যায়।এ ছাড়া ওয়াই-ফাইয়ের পাসওয়ার্ড পরিবর্তন করেও এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অথবা, আপনাকে ‘Settings’-এ প্রবেশ করতে হবে। এরপর এখান থেকে Network & Internet-এ গিয়ে ওয়াই-ফাই অপশনটিতে ক্লিক করে Manage Wi-Fi settings-এ ক্লিক করতে হবে।

তাহলে নতুন একটি উইন্ডো চালু হবে, যেখান থেকে আউটলুক, ফেসবুক, স্কাইপ কন্টাক্টগুলো আনচেক করে দিতে হবে। তাহলে হটস্পটে ওয়াই-ফাই শেয়ারিং থাকলে তা কেউ আর ব্যবহার করতে পারবে না।

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি। এসো আয় করি ডট কমে নিয়মিত আর্টিকেল লেখি।
Please follow and like us:
0

Leave a Reply