এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট হলো মূলত একটি স্ক্রিপ্টিং ভাষা ,একটি ক্লাইন্ট সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ বা ব্রাউজার স্ক্রিপ্টিং। JAVA এবং Javascript সম্পূর্ন আলাদা ল্যাংগুয়েজ। JAVA হচ্ছে পূর্নাঙ্গ একটা অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আর Javascript হচ্ছে স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। জাভাস্ক্রীপ্ট এ এক্সপার্ট হওয়া মানে জাভাস্ক্রীপ্ট এর ভালো মন্দ দুই দিকই জানতে হবে । ভালো টা কাজে লাগাতে হবে, খারাপ দিকটা পরিহার করতে হবে ।

 ১৯৯৫ সালে নেটস্কেপের প্রকৌশলী Brendan Eich জাভাস্ক্রিপ্ট তৈরি করেন, যেটা মুক্তি পায় ১৯৯৬ সালের শুরুর দিকে নেটস্কেপ ২ (ব্রাউজার) এর সাথে। এর নাম দেয়া হয়েছিল LiveScript, কিন্তু মার্কেটিং কৌশলের গ্যাড়াকলে পড়ে দুর্ভাগ্যজনত এর নাম জাভাস্ক্রিপ্ট হয়ে যায়, সান মাইক্রোসিস্টেম এর জাভা ল্যাংগুয়েজের জনপ্রিয়তাকে পুঁজি করার জন্য। জাভা আর জাভাস্ক্রিপ্টের মাঝে তেমন কোন মিল না থাকা সত্ত্বেও সেই থেকে তাই জাভাস্ক্রিপ্ট নামটা নিয়ে বিভ্রান্তি থেকে গেছে।

জাভাস্ক্রিপ্ট মুলত ৩টি জিনিস নিয়ে তৈরী:

১. ECMAScript -(এটা হচ্ছে জাভাস্ক্রিপ্টের মুল অংশ বা core functionality)
২. DOM- (Document Object Model – ওয়েব পেজের কনটেন্টের সাথে কাজ করে)
৩. BOM- (Browser Object Model – ব্রাউজারের সাথে কাজ করে)

পিকচার দেখেই বুঝা যাচ্ছে জাভাস্ক্রিপ্ট এর কি ডিমান্ড। স্ট্যাক ওভারফ্লো ডেভেলপার সার্ভে ২০১৭ এর টপ ল্যাংগুয়েজ জাভাস্ক্রিপ্ট নিয়ে আর বিশেষ কিছু বলতে চাচ্ছি না। বিস্তারিত…

আমরা কেন জাভাস্ক্রিপ্ট ব্যবহার করব ?

জাভাস্ক্রিপ্ট যারা তৈরি করে ইংরেজিতে অথর তারা প্রোগ্রামার । কিন্তু HTML যারা তৈরি করেছে তারা প্রোগ্রামার না ।জাভাস্ক্রিপ্ট দিয়ে আপনি ডাইনামিক সাইট ও ডিজাইন করতে পারেন ।দেখাগেল আপনার সাইটে HTML এ কোন সমস্যা , জাভাস্ক্রিপ্ট নিজেই সমাধান করতে পারে । কিছু কিছু ক্ষেত্রে ।কিছু কিছু ডেটা আছে যাদের validate করতে হয় । সেগুলো জাভাস্ক্রিপ্ট দিয়ে হয় ।বিভিন্ন সাইটে এটা কুকীজ হিসাবে ব্যবহারিত হয় । আমরা বিভিন্ন সময়ে দেখি যে লগিন করার সময় লেখা থাকে রিমেম্বার মি , এটা করা হয়ে থাকে এটা দিয়ে ।

জাভাস্ক্রিপ্টে যেসব টাইপ আছে সেগুলো হলঃ

  • সংখ্যা (Numbers)
  • স্ট্রিং (Strings)
  • বুলিয়ান (Boolean)
  • ফাংশন (Functions)
  • অবজেক্ট (Objects)

ভ্যারিয়েবল (চলক?!)

var কী-ওয়ার্ড ব্যবহার করে নতুন কোন ভ্যারিয়েবল তৈরি করুনঃ

var a;
var name = "simon";

আগেই বলেছি, ভ্যারিয়েবলে কোন ভ্যালু এসাইন না করলে সেটা undefined টাইপ হয়ে বসে থাকে।

স্ট্রিং

জাভাস্ক্রিপ্টে স্ট্রিং হল অন্য সব ভাষার মত পরপর অনেকগুলো ক্যারেকটার (character) – আরো ভালো মত বলতে গেলে ইউনিকোড ক্যারেক্টার। প্রতিটা ক্যারেকটারকে ১৬-বিট নাম্বার দিয়ে প্রকাশ করা যায়। তাই যাদের এপ্লিকেশনে বিভিন্ন ভাষাভাষী দেশের জন্যে সাপোর্ট দেয়া লাগবে তারা তালিয়া বাজাতে পারেন!

আপনার যদি কখনো একটা মাত্র ক্যারেকটার ব্যবহার করার প্রয়োজন পরে, তাহলে ১ লেংথ (length) এর স্ট্রিং ব্যবহার করুন যেহেতু ক্যারেকটার বলে কোন টাইপ জাভাস্ক্রিপ্টে নাই।

আগেই বলেছি জাভাস্ক্রিপ্টে সব স্ট্রিং ই একেক্টা অব্জেক্ট। কয়টা ক্যারেকটার আছে স্ট্রিং এ জানতে হলে length প্রোপার্টি (অবজেক্ট এর ফাংশন) ব্যবহার করুন।

> "hello".length
5

এই প্রথম আমরা কোন অব্জেক্ট ব্যবহারের কোড দেখলাম! স্ট্রিং অবজেক্ট এর আরো অনেক ফাংশন ও কিন্তু আছেঃ

> "hello".charAt(0)
h
> "hello, world".replace("hello", "goodbye")
goodbye, world
> "hello".toUpperCase()
HELLO

Comments (No)

Leave a Reply