এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

বাংলাদেশ থেকে প্রতি মাসে ১৫ কোটি টাকা আয়!

বাংলাদেশে নেটফ্লিক্স ব্যবহারকারীর সংখ্যা দুই লাখেরও বেশি বলে জানাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স রেগুলেটরি কমিশন (বিটিআরসি)’র একটি দায়িত্বশীল সূত্র। মার্কিন বিনোদনধর্মী অনলাইন প্রতিষ্ঠান টেলিভিশন নেটওয়ার্ক নেটফ্লিক্স ডটকম , যাদের কাছ থেকে মাসে গড়ে অন্তত ১০ ডলার করে চার্জ করছে নেটফ্লিক্স।

বাংলাদেশ থেকে প্রতি মাসে আয় করছে ১৮ লাখ ডলার। যা প্রায় ১৫ কোটি টাকার কাছাকাছি। কেবল তা-ই নয় দেশের যে কোনও অনলাইন চার্জিংয়ে অটো রিন্যুয়াল নিষিদ্ধ থাকলেও, মাস শেষে স্বয়ংক্রিয় নবায়ন প্রক্রিয়ায় ডলার চার্জ করে নিচ্ছে নেটফ্লিক্স।

বিশ্বের ১৯০টি দেশে সাত কোটি মানুষ নেটফ্লিক্স ব্যবহার করছে। আর এশিয়ায় প্রতিষ্ঠানটি তাদের ব্যবসা ছড়ায় ২০১৬ সালের গোড়ার দিকে। বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং একটি বেসরকারি ম্যানেজমেন্ট কনসাল্টিং ফার্ম পিআই স্ট্র্যাটেজি এমন ধারণা দিয়েছে বাংলাদেশে নেটফ্লিক্স এর অবস্থান সম্পর্কে।

বিটিআরসি আর পিআই স্ট্র্যাটেজি ধারণা অনুসারে বাংলাদেশে এখন নেটফ্লিক্সের গ্রাহকসংখ্যা দুই লাখের ওপরে। সে হিসাবে গ্রাহকপ্রতি ৯ ডলার করে প্রতি মাসে বাংলাদেশ থেকে নেটফ্লিক্সের আয় ১৮ লাখ ডলার।

আর এমন তথ্যের পর প্রথমে আপত্তি জানালেও ইন্টারনেট গেটওয়েগুলোতে ক্যাশ সার্ভার বসাতে অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। গত সপ্তাহের এক কমিশন বৈঠকে এমন সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি বলে জানা গেছে। তবে তবে তারা নিজেরা বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে কোনো অবস্থাতেই এই ক্যাশ সার্ভার নেটফ্লিক্স বসাতে পারবে না।

বিটিআরসি’র একটি সূত্রে জানা গেছে, বাংলাদেশে নেটফ্লিক্স এর সেবা নিষিদ্ধ করা সম্ভব না বলেই এই সেবার জন্য বৈদেশিক মুদ্রায় ইন্টারন্যাশনাল ব্যান্ডউইডথ কেনার ব্যয় এড়াতে এবং মানসম্মত সেবা পাওয়ার শর্ত সাপেক্ষে দেশে এর ক্যাশ সার্ভার স্থাপনের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরাসি।

Comments (No)

Leave a Reply