এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

কিভাবে BlogSpot ব্লগে Facebook Comment Box যুক্ত করতে হয়?

সম্প্রতি সময়ে ইন্টারনেট বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম হচ্ছে ফেইসবুক। প্রতিদিন ফেইসবুক ইউজ করে না এমন লোক খুব কমই আছে। আপনার ব্লগে যদি সামাজিক যোগাযোগের এই সহজ মাধ্যমের কমেন্ট বক্সটি যুক্ত করে রাখেন তাহলে কেমন হয়। দেখা যায় অনেকেই আপনার ব্লগে ভিজিট করছে কিন্তু ব্লগে কিংবা গুগলে লগইন করতে না পারায় তার মতামত প্রকাশ করতে পারছে না। আপনি যদি ফেইসবুক কমেন্ট বক্স যুক্ত করে রাখেন তাহলে যে কেউ সহজেই আপনার পোষ্ট সম্পর্কে মতামত প্রদান করতে পারবে।

তাছাড়া দেখা গেল আপনি একটি পোষ্ট করলেন, পোষ্টটি করার পর আপনি অবশ্যই চাইবেন যে, আপনার পোষ্টটি ফেইসবুকে শেয়ার করতে। শেয়ার করার পর ওখান থেকে যে ভিজিটর আসবে তারা এমনিতেই ফেইসবুকে লগইন করা থাকার কারনে খুব সহজেই আপনার ব্লগে কমেন্ট করতে পারবে। তাছাড়াও ফেইসবুক এর পোষ্টে কোন কমেন্ট করার পর ফেইসবুক কর্তৃপক্ষ অটোমেটিক্যালি কমেন্ট এর নোটিফিকেশন কমেন্টকারীর ফ্রেন্ডদের নটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়। যার ফলশ্রুতিতে আপনার পোষ্টটি অনেক লোকের কাছে পৌছে যায়।
আমরা ইতিপূর্বে আপনাদের সাথে ব্লগে Facebook Comment Box যুক্ত করার উপায় সংক্রান্ত একটি পোষ্ট শেয়ার করেছি। ঐ পোষ্টে আমরা বিস্তারিতভাবে বর্ণনা করে দেখিয়েছিলাম যে, কিভাবে Facebook হতে Plugin টি যুক্ত করার মাধ্যমে ব্লগে কমেন্ট বক্স যুক্ত করতে হয়। এই জন্য সেখানে বাড়তী কিছু স্টেপ অনুসরণ করতে হয়েছিল। যার ফলে অনেকে আমাকে বলেছিলেন যে, আরোও সহজভাবে বিষয়টি পোষ্ট করার জন্য। সেই জন্য সবার কথা বিবেচনা করে আমি আজ সহজভাবে দেখাবো, আপনার প্রিয় ব্লগে কিভাবে Facebook Comment Box টি যুক্ত করবেন। তাছাড়া এখানে কিছু আপডেটও পাবেন। যেমন – Facebook এর সর্বশেষ আপডেট করা Html5 কোড ব্যবহার করেছি। এর ফলে কমেন্ট বক্সটি আরোও দ্রুত লোড নেবে এবং দেখতেও আকর্ষণীয় মনে হবে।

কিভাবে ব্লগে যুক্ত করবেন?

  • প্রথমে আপনার ব্লগে লগইন করুন।
  • তারপর Template > Edit Html এ ক্লিক করুন।
  • এরপর কিবোর্ড হতে Ctrl+F চেপে </body> অংশটি সার্চ করুন।
  • এখন নিচের কোডগুলি কপি করে </body> এর উপরে পেষ্ট করুন। (নোটঃ নিচের এই Facebook Plugin টি আপনার ব্লগে যদি যুক্ত করা থাকে, তাহলে পুনরায় এ্যাড করা প্রয়োজন নেই। কিন্তু এটি যদি যুক্ত করা না থাকে তাহলে অবশ্যই যুক্ত করে নেবেন। কারণ এই JavaScript টি যুক্ত করে রাখলে আপনার ব্লগে Facebook এর যে কোন Plugin ব্যবহার করতে পারবেন)।

<div id=’fb-root’/>
<script>
//<![CDATA[
(function(d, s, id) {
  var js, fjs = d.getElementsByTagName(s)[0];
  if (d.getElementById(id)) return;
  js = d.createElement(s); js.id = id;
  js.src = “//connect.facebook.net/en_US/sdk.js#xfbml=1&version=v2.3”;
  fjs.parentNode.insertBefore(js, fjs);
}(document, ‘script’, ‘facebook-jssdk’));
//]]>
</script>

  • তারপর আবার Ctrl+F চেপে <b:include data=’post’ name=’post’/> অংশটি সার্চ করুন।
  • নিচের কোডগুলি কপি করে উপরের লাল অংশটির নিচে পেষ্ট করুন।

<b:if cond=’data:blog.pageType == "item"’>
  <div class=’fb-comments’ data-numposts=’10‘ data-width=’100%’ expr:href=’data:post.url’/>
</b:if>

  • সবশেষে Save Template এ ক্লিক করলেই কাজ OK.

কাষ্টোমাইজেশনঃ

  • কমেন্ট বক্সের Width এই অংশ data-width=’100%‘ হতে পরিবর্তন করতে পারবেন।
  • কতটি কমেন্ট করার পর বাকী কমেন্টগুলি Embed অবস্থায় রাখতে চান, তা এখান থেকে data-numposts=’10‘ সিলেক্ট করে দিতে পারেন।

কিভাবে Spam Comment Delete করবেন?

অনেকেই ভাবেন যে, ব্লগে ফেইসবুক Facebook Comment Box যুক্ত করা যায় কিন্তু কমেন্ট ডিলিট করা যায় না। এ জন্য অনেকেই Facebook Comment Box যুক্ত করা থেকে বিরত থাকেন। আসলে তাদের ধারনা সম্পূর্ণ ভূল। ব্লগার Comment Box এর মত Facebook Comment Box থেকেও আপনার অপছন্দকর এবং অপ্রয়োজনীয় কমেন্টগুলো Moderation Tool অপশনের মাধ্যমে খুব সহজেই ডিলিট করতে পারবেন।
এই টুলটি Facebook Comment Box ব্যবহারকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারন এমন কিছু কমেন্ট থাকবে যা আপনার ব্লগের জন্য সম্পূর্ণ অপ্রয়োজনীয় বা ব্লগ সম্পর্কিত নয়। তখন এ গুলো আপনাকে ডিলিট করতে হয়, আর ডিলিট করতে না পারলে অন্য ভিজিটররা আপনার পোষ্টটি সম্পর্কে বিরূপ চিন্তা করতে পারে। কমেন্ট ডিলিট করতে হলে আপনাকে অবশ্যই একজন Moderator হতে তবে। আর Moderator হতে হলে অবশ্যই আপনার একটি Facebook APP ID থাকতে হবে। কিভাবে আপনি Moderator হবেন এবং Facebook APP ID তৈরি করবেন সেই দুটি বিষয় শেয়ার করব।

কেন Facebook App ID তৈরী করতে হবে?

ফেইসবুকের অনেক টুকি-টাকি বিষয় আছে যে গুলি আমরা জানি না বা আসলে জানতে চেষ্টা করিনা। কিন্তু যারা ওয়েব ডেভেলপমেন্ট কিংবা সোসিয়াল মিডিয়ায় কাজ করেন তাদের জন্য এই বিষয়গুলি জানা আবশ্যক। Facebook App ID ব্যবহার করে আমরা ফেইসবুকের অভ্যন্তরিন অনেক বিষয় জেনে নিতে পারি। যেমন-আপনার পেইজে আজ কত লোক ভিজিট করলো, কে কোন পোষ্টগুলো দেখলো কিংবা কোন পোষ্ট গুলিতে কমেন্ট করলো ইত্যাদি আরও অনেক বিষয়। তাছাড়া ব্লগে কিংবা ওয়েভসাইটে ফেইসবুক কমেন্ট বক্স যুক্ত করতে গেলে অনেক সময় এই Facebook App ID এর প্রয়োজন হয়। এছাড়াও যারা ফেইসবুক এর বিভিন্ন App Development এ কাজ করেন তাদের অবশ্যই এই Facebook App ID তৈরী করে নিতে হবে। নিচে আমি আপনাদের দেখাবো কিভাবে অতি সহজেই আপনার Facebook App ID তৈরী করে নিতে পারেন। তাহলে আর কোন বিষয় না বলে এবার কাজের কথায় আসি।

কিভাবে Facebook App ID তৈরী করতে হয়?

  • প্রথমে আপনার Facebook Account এ লগইন করুন।
  • তারপর এই লিংকে ক্লিক করে ফেইসবুক Developer পেজে চলে যান।
  • এখন উপরের ম্যানু থেকে My Apps এ মাউস ধরলেই অপশন আসবে। এই অপশন থেকে Add a new app এ ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
  • নিচের চিত্রের Website অপশনে ক্লিক করুন।

Website অপশনে ক্লিক করলে নিচের চিত্রটি শো করবে। এখানে আপনার App ID এর যে কোন একটি নাম দিয়ে Create New Facebook App ID-তে ক্লিক করুন।

এরপর নিচের চিত্রতে আপনার ব্লগ/ওয়েবসাইটের ঠিকানা দিয়ে Next এ ক্লিক করুন।

এখন উপরের ডান পাশের কালো অংশে Skip Quick Start নামের ছোট একটি বাটন শো করবে। এই বাটনটিতে ক্লিক করলেই আপনার কাঙ্খিত Facebook App ID দেখতে পাবেন। নিচের চিত্রে দেখুন-

  • উপরের চিত্রে যে নাম্বার দেখতে পাচ্ছেন সেটি হচ্ছে আপনার Facebook APP ID.

কিভাবে Moderator হবেন?

উপরের ধাপগুলি শেষ করলেই আপনি Facebook Comment Box এর কমেন্ট ডিলিট করতে পারবেন না। এই জন্য আপনাকে একজন Moderator হতে হবে।

  • আপনার ফেইসবুক একাউন্টে লগইন করুন।
  • তারপর এই লিংকে ক্লিক করলে আপনার Facebook App ID এর ডান দিকে একটি Settings অপশন দেখতে পাবেন। এই Settings অপশনে ক্লিক করলে নিচের চিত্রটি শো করবে।
  • এখানে লাল তীর চিহ্নের মাধ্যমে মার্ক করা বক্সে আপনার নামটি লিখে নাম সিলেক্ট করে দিয়ে Save এ ক্লিক করলেই কাজ Ok. এখন থেকে আপনি কমেন্ট ডিলিট করতে পারবেন।
  • এখন আপনার তৈরিকৃত Facebook APP ID এবং Moderator ID ব্লগে যুক্ত করতে হবে।

কিভাবে ব্লগে যুক্ত করবেন?

  • প্রথমে আপনার ব্লগে লগইন করুন।
  • এরপর ব্লগার Template > Edit Html এ ক্লিক করুন।
  • তারপর কিবোর্ড হতে Ctrl+F চেপে <head> অংশটি সার্চ করুন।
  • এখন নিচের ম্যাটা ট্যাগ দুটি <head> অংশটির নিচে পেষ্ট করুন।
  • এখানে লাল তীর চিহ্নের মাধ্যমে মার্ক করা বক্সে আপনার নামটি লিখে নাম সিলেক্ট করে দিয়ে Save এ ক্লিক করলেই কাজ Ok. এখন থেকে আপনি কমেন্ট ডিলিট করতে পারবেন।
  • এখন আপনার তৈরিকৃত Facebook APP ID এবং Moderator ID ব্লগে যুক্ত করতে হবে।

<meta content=’100007549210939‘ property=’fb:admins’/>
<meta content=’112733679069469‘ property=’fb:app_id’/>

  • উপরের লাল চিহ্নিত প্রথমটিতে আপনার Facebook Account এর User ID এবং ২য় টিতে Facebook App ID বসিয়ে দিতে হবে। (নোটঃ User ID আপনার Facebook এর প্রোফাইলে যাওয়ার পর ব্রাউজারের Address বারে দেখতে পাবেন। আপনি যদি কাষ্টম Name ব্যবহার করে (https://www.facebook.com/harunpolice) থাকেন, তাহলে নরমালি এটি দেখতে পাবেন না। যদি এ ধরনের নাম ব্যবহার করে থাকেন, তাহলে এই লিংকে গিয়ে আপনার ফেইসবুক Url টি দিয়ে Lookup করলে 15 সংখার User ID পেয়ে যাবেন। আর ২য় টি আপনার Facebook App ID তে গেলেই পেয়ে যাবেন)।

কিভাবে Comment ডিলিট করবেন?

  • এখন থেকে ব্লগের Facebook Comment বক্সে গেলে প্রত্যেকটি কমেন্ট এর ডান পাশে নিচের চিত্রের অপশনগুলি দেখতে পাবেন। এর জন্য অবশ্যই আগে থেকে আপনার Facebook Account এ লগইন করা থাকতে হবে। তবেই আপনি Moderation Tools অপশন দেখতে পাবেন।
  • উপরের লাল চিহ্নিত Hide Comment এ ক্লিক করে আপনি যে কারও কমেন্ট Hide করে রাখতে পারবেন। এতে করে ঐ Hide করা কমেন্টটি কেউ-ই দেখতে পাবে না।

সাহায্য জিজ্ঞাসাঃ উপরের কোন অংশ আপনার বুঝতে সমস্যা হলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধান করার সর্বাত্মক চেষ্টা করব, ইনশাআল্লাহ্। আর পোস্টটি ভালো লাগলে আপনার ফেইসবুক ও টুইটার একাউন্টে শেয়ার করতে ভূলবেন না।

Comments (No)

Leave a Reply