অনলাইনে ইনকাম বা আউটসোর্সিং এর সঠিক দিক নির্দেশনা The right direction of online income or outcourcing 5 Best 1

বর্তমান সময়ে চাকরির প্রায় বিকল্প হয়ে উঠেছে আউটসোর্সিং। আউটসোর্সিং করে আজকাল অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। অনেকেই আউটসোর্সিং কে পার্ট টাইম জব হিসেবে বেছে নিচ্ছেন অর্থাৎ কাজের ফাকে ফাকে আউটসোর্সিং করে বাড়তি আয় করছেন আবার অনেকে এটিকেই পেশা হিসেবে বেছে নিচ্ছেন। এতে যেমন বাংলাদেশে বেকারত্বের হার কমে যাচ্ছে তেমনি বাংলাদেশও বৈশ্বিক জিডিপিতে এগিয়ে যাচ্ছে।

আউটসোর্সিং শুরু করার আগে একজন মানুষকে কি কি বিষয়ে সম্যক ধারনা রাখা উচিত তা নিয়েই ঢাকা স্টাফের ক্যারিয়ার বিষয়ক কলামে কিছু বিষয় তুলে ধরা হয়েছে।
প্রথমত, আউটসোর্সিং শুরুর আগে নিজের সম্পর্কে জানতে হবে। আপনি কতটা ধৈর্যশীল সেটির পরীক্ষা আগে দিতে হবে, কেননা ধৈর্য ছাড়া কোনভাবেই এটিতে আপনি সফল হতে পারবেন না। যারা আউটসোর্সিং শব্দের সাথে পরিচিত হওয়ার সাথে সাথেই টাকা আয় করতে চান তাদের জন্য আউটসোর্সিং নয়। তাদের জন্য কেবল দৈনিক মুজুরীভিত্তিক কাজের ব্যবস্থা করা যায়।


দ্বিতীয়ত, আপনাকে যেকোন বিষয়ের উপর কাজ জানতে হবে। আউটসোর্সিং এর জন্য অনেক রকম কাজ করতে পারেন যেমনঃ এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ব্লগ রাইটিং, এফিলিয়েট মার্কেটিং ইত্যাদি (ঢাকা স্টাফের ওয়েবসাইটে এসকল বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে)। অনেকেই কাজ শিখতে গিয়ে নানাভাবে প্রতারিত হোন। প্রতারিত হতে না চাইলে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে-১) যার তার কাছে অল্পতে বিশ্বাস করে টাকা দিয়ে কাজ শিখতে যাবেন না।২) কোন প্রতিষ্ঠানে কাজ শেখার পুর্বে অবশ্যই সেই প্রতিষ্ঠান সম্পর্কে যাচাই বাছাই করে নিবেন।৩) ইউটিউবে অনেক টিউটোরিয়াল আছে যার মাধ্যমে আপনি ঘরে বসেই বিভিন্ন কাজ শিখতে পারেন। এক্ষেত্রে আর্থিক প্রতারিত হওয়ার সম্ভাবনা শুন্য।


তৃতীয়ত, কাজ শেখার পর অবিশ্বস্ত প্লাটফর্মে কাজের জন্য রেজিষ্ট্রেশন করবেন না। অনেক সময় দেখা যায়, কাজ ভালো জানেন কিন্তু নির্ভরযোগ্য সাইটে কাজ না করায় পেমেন্ট পান না ফলে আপনার সম্ভাবনাময় একটি সুযোগ সন্দেহে শেষ হয়ে যায়। পরবর্তীতে কাজ করার আর তেমন। মনমানসিকতা থাকেনা। এর জন্য আপনি অবশ্যই বিশ্বস্ত যেকোন প্লাটফর্ম যেমন আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ইত্যাদিতে রেজিষ্ট্রেশন করে কাজ করবেন। প্রথমদিকে কাজ পেতে একটু আধটু বেগ পেতে হয়। এক্ষেত্রে প্রথম কাজ পেতে আপনার ২/৩ মাস বা সর্বোচ্চ ৬ মাস সময় লাগতে পারে। একবার কাজ পেলে, যদি আপনার কাজের মান ভালো হয় তাহলে পরবর্তীতে কাজ পেতে আপনার তেমন সমস্যা হবে না।


চতুর্থত, পেমেন্ট পদ্ধতি ভালোভাবে জেনে টাকা উত্তোলন করতে হবে। এক্ষেত্রে তৃতীয় কোন ব্যক্তির শরণাপন্ন হওয়ার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করবেন। অনেকসময় প্রতারকরা টাকা তুলে দেওয়ার কথা বলে আপনার পরিশ্রম করা অর্থ হাতিয়ে নিতে পারে।
আউটসোর্সিং এর শুরু থেকে শেষ পর্যন্ত আপনাকে মনে রাখতে হবে, এটি ততটা সহজ নয় যতটা আউটসোর্সিং শুরুর পুর্বে ভাবা হয়। আউটসোর্সিং এর ক্ষেত্রে কাজ জানা আবশ্যক। যারা কাজ না শিখে অনেকের কথায় প্ররোচিত হয়ে, লাখ লাখ টাকার স্বপ্ন দেখেন তাদের জন্য আউটসোর্সিং অবশ্যই ঝুকিপূর্ণ। আপনাকে জানতে হবে, টাকা আয় করা কখনোই সহজসাধ্য ব্যাপার নয়, যদি হতোই তাহলে টাকার এত মূল্য থাকতো না।


আউটসোর্সিং ক্যারিয়ার শুরুর পুর্বে অবশ্যই নিজেকে মানসিকভাবে প্রস্তুত করা বাঞ্চনীয়।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ