সামাজিক যেসব দক্ষতা আপনাকে সফল করবে

সামাজিক যেসব দক্ষতা আপনাকে সফল করবে 1

সামাজিক যেসব দক্ষতা আপনাকে সফল করবে ভালো স্মৃতিশক্তির অধিকারী এবং কঠোর পরিশ্রমী হলেই আপনাকে সফল বলে দেওয়া যায় না। সেইসঙ্গে থাকতে হবে ভালো সামাজিক দক্ষতাও। অর্থাৎ অন্যদের সঙ্গে আপনার যোগাযোগের ধরন কেমন তার ওপর নির্ভর করে আপনার সফলতাও।

আপনার যোগাযোগের দক্ষতা, মতামত ও সৃজনশীলতা এক বিন্দুতে নিয়ে আসতে পারলে ক্যারিয়ারের সর্বোচ্চ ধাপে পৌঁছানো সম্ভব। জেনে নিন এমন কিছু সামাজিক দক্ষতা সম্পর্কে যা আপনাকে সফল হতে সাহায্য করবে-

সামাজিক যেসব দক্ষতা আপনাকে সফল করবে 2

অন্যদের কথা শুনুন

নিজের কথা কিংবা নিজের দৃষ্টিভঙ্গীই কেবল বলে যাবেন না, অন্যদের কথাও মনোযোগ দিয়ে শুনুন। এটি আপনার জন্য সম্মানজনক হবে এবং আপনাকে আরও অনেক বিষয়ে সাহায্য করবে। একজন মনোযোগী শ্রোতা হলে আপনি আরও অনেকের মতামত ও দৃষ্টিভঙ্গী সম্পর্কে জানতে পারবেন।

সামাজিক যেসব দক্ষতা আপনাকে সফল করবে 3

কথোপকথনে অংশ নিন

যখন কেউ আপনার সঙ্গে কথা বলছে, আপনিও তার সঙ্গে অংশ নিন। কেউ আপনার সঙ্গে কথা বলছে কিন্তু আপনি সাড়া দিচ্ছেন না বা অন্যকিছুতে ব্যস্ত আছেন, এই বিষয়গুলো সবার সামনে আপনাকে বিরক্তিকর হিসেবে তুলে ধরতে পারে। অন্যদের কথা বলার মাঝখানে থামিয়ে দিলে তারা আপনাকে সম্মানের চোখে দেখবে না। একটা সময় তারা আর আপনার সঙ্গে কথা বলতে চাইবে না, এড়িয়ে চলতে চাইবে।

দায়িত্ব নিয়ে বলুন

অন্যদের বিষয়ে কিছু বললে অবশ্যই তার দায়িত্ব নিয়ে বলবেন। অর্থাৎ নিজের আন্দাজের ওপর মনগড়া কিছু বলে দেবেন না। সচেতন হোন এবং অযৌক্তিক কথা বলা থেকে বিরত থাকুন। কারণ এগুলো অন্য কারও জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। কখনো যদি অনিচ্ছাকৃতভাবেও ভুল কিছু বলে থাকেন সেজন্যক্ষমা চাইতে শিখুন। এই স্বভাব আপনাকে একজন সফল মানুষ হতে সাহায্য করবে।

নিয়ম মেনে চলুন

নিয়ম ভাঙা খারাপ কিছু নয় যদি সেই নিয়ম ক্ষতিকর হয়। কিন্তু বেশিরভাগ নিয়মই তৈরি হয় সমাজের মানুষের সুবিধার জন্য। ক্ষতিকর নয় এমন সব নিয়ম মেনে চলার চেষ্টা করুন। এ ধরনের নিয়ম ভেঙে চললে তা আপনাকে অসামাজিক করে তুলতে পারে। যদি আপনি একা থাকতেই বেশি পছন্দ করেন তবে সমস্যা নেই। তবে আপনি যদি সফল হওয়ার জন্য সামাজিক দক্ষতা বাড়াতে চান তবে অবশ্যই নিয়মের ভেতরে থাকতে হবে। সবার জন্যই এটি ভালো উপায়।

সামাজিক যেসব দক্ষতা আপনাকে সফল করবে 4

সাহায্য চান

কারও কাছে সাহায্য চাওয়ার মানে কিন্তু ছোট হওয়া নয়। বরং আপনি একটি বিষয় না-ই জানতে পারেন। এটি লজ্জাজনক কিছু নয়। সেই বিষয়ে কারও কাছে সাহায্য চাওয়ার মানে হলো আপনার মধ্যে হীনমন্যতা নেই। এটি কিন্তু অনেক বড় সামাজিক দক্ষতা। এই স্বভাব আপনাকে সফলতার পথে অনেক দূর নিয়ে যেতে পারবে।

অন্যের জন্য ভালো কাজ করুন

অন্যের জন্য ভালো কাজ করার অভ্যাস আপনাকেও ভালো রাখবে। কারও প্রশংসা করুন, এটি হয়তো তার দিনকে সুন্দর করে দেবে। আপনার যে বন্ধুটি খারাপ সময় পার করছে তাকে কিছু একটা উপহার দিন, তার সঙ্গে কিছুটা সময় নিয়ে গল্প করুন। এমন ছোট ছোট সুন্দর কাজগুলো আপনার সফলতার পথ সহজ করবে।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ