যেভাবে ডিজিটাল মার্কেটিং খাতে ক্যারিয়ার গড়বেন

সার্চ ইঞ্জিন অপটিমাইজার

একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজারকে এসইও এক্সিকিউটিভও বলা হয়ে থাকে। একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজার যেকোনো কোম্পানির ওয়েবসাইটের কিওয়ার্ড রিসার্চ, পেইজ ইনডেক্স, ইউজার অপটিমাইজেশন, ওয়েবমাস্টার টুলস, ডুপ্লিকেট কনটেন্ট ব্যবস্থাপনাসহ আরো অনেক ধরনের কাজ করে থাকেন। মূলত একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজার এসইও নিয়েই কাজ করে থাকেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজার হিসেবে ক্যারিয়ার গড়তে হলে আপনাকে এসইওতে দক্ষ হতে হবে। এছাড়াও, মার্কেট রিসার্চ করে বিভিন্ন এসইও অ্যাপ্লিকেশন ও টুলস ব্যবহার করা জানতে হবে। একজন সার্চ ইঞ্জিন অপটিমাইজারের বাৎসরিক বেতন ১০ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও দক্ষতার উপর ভিত্তি করে, এই বেতন ৩০ লক্ষ টাকায় উন্নীত হতেও পারে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্ট

 

একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্টের মূল কাজ হচ্ছে, বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যেকোনো কোম্পানির জন্যে ট্র্যাফিক তৈরি করা এবং সেই ট্র্যাফিককে সেই কোম্পানির পণ্য ক্রয় করতে বাধ্য করা। একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্ট মূলত ফেসবুক, ইউটিউব, গুগল প্লাস, লিংকডিন, পিন্টারেস্ট, ইন্সটাগ্রাম ইত্যাদি সোশ্যাল মিডিয়া সম্পর্কে অভিজ্ঞ হয়ে থাকেন।

একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার গড়তে চাইলে আপনাকে সোশ্যাল মিডিয়া সম্পর্কে গভীর জ্ঞান থাকা লাগবে। একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এক্সপার্টের বাৎসরিক বেতন ৩ লক্ষ থেকে শুরু করে ৭ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও কাজের অভিজ্ঞতা ও দক্ষতার উপর ভিত্তি করে এই বেতন ১৫ লক্ষ টাকায় পর্যন্ত উন্নীত হতে পারে।

কনটেন্ট মার্কেটিং ম্যানেজার

একজন কনটেন্ট মার্কেটিং ম্যানেজারের মূল কাজ হচ্ছে, যেকোনো কোম্পানির ওয়েবসাইটের কন্টেন্টগুলো অপটিমাইজ করা, ড্রিপ মার্কেটিং ও ইমেইল ক্যাম্পেইন করা, সেলস পেইজের কপিরাইটিং করা, ইবুক পাবলিশ করা, ভিডিও মার্কেটিং করাএবং পিআর মার্কেটিংয়ে সাহায্য করা। কনটেন্ট মার্কেটিং ম্যানেজার হিসেবে আপনি ঘরে বসেও কাজ করতে পারবেন।

একজন কনটেন্ট মার্কেটিং ম্যানেজার হিসেবে ক্যারিয়ার গড়তে চাইলে আপনাকে এসইও, কনটেন্ট রাইটিং, ভিডিও এবং অডিও এডিটিং, আর্টিকেল রাইটিং, ব্লগিং, বিভিন্ন মার্কেটিং টুলস এবং অ্যাপ্লিকেশনের উপর দক্ষ হতে হবে। একজন কনটেন্ট মার্কেটিং ম্যানেজারের বাৎসরিক বেতন ১০ লক্ষ থেকে শুরু করে ১৫ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও অভিজ্ঞতা ও দক্ষতার উপর ভিত্তি করে এই বেতন ৩০ লক্ষ টাকায় পর্যন্ত উন্নীত হতে পারে।

কপিরাইটার

কপিরাইটার

কপিরাটার মূলত কনটেন্ট মার্কেটিং ম্যানেজারের তৈরি করা টিমে কাজ করেন। একজন কপিরাইটারের মূল কাজ হচ্ছে, কোনো কনটেন্টকে আরো সুন্দর করে তোলা, সোশ্যাল মিডিয়া ম্যানেজারকে কনটেন্ট বাছাই করায় সাহায্য করা, সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলোতে সুন্দরভাবে কোম্পানিকে উপস্থাপন করা এবং সার্চ ইঞ্জিন মার্কেটারকে অ্যাডভার্টাইজমেন্ট কনটেন্ট অপটিমাইজ করতে সাহায্য করা।

একজন কপিরাইটার হিসেবে ক্যারিয়ার গড়তে চাইলে আপনাকে ভাষাগত দক্ষতা থাকতে হবে। কীভাবে একটি কনটেন্ট সঠিকভাবে গ্রাহকের কাছে উপস্থাপন করা যায়, তা জানতে হবে। একজন কপিরাইটারের বাৎসরিক বেতন ২ লক্ষ থেকে শুরু করে ৯ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও, অভিজ্ঞতা ও দক্ষতার উপর ভিত্তি করে এই বেতন সর্বোচ্চ ১২ লক্ষ টাকায় পর্যন্ত উন্নীত হতে পারে।

সার্চ ইঞ্জিন মার্কেটার

সার্চ ইঞ্জিন মার্কেটার

 

একজন সার্চ ইঞ্জিন মার্কেটারকে সার্চ ইঞ্জিন স্পেশালিস্ট বলা হয়ে থাকে। একজন সার্চ ইঞ্জিন স্পেশালিস্ট মূলত সার্চ ইঞ্জিন থেকে লিড এবং ক্লিক তৈরি করা, মার্কেটিং বাজেট অপটিমাইজ করা, মার্কেট অ্যানালাইসিস ও কিওয়ার্ড রিসার্চ করা এবং বিড ম্যানেজমেন্ট ও অ্যাড কপিরাইটিংসহ বিভিন্ন ধরনের কাজ করে থাকেন। তিনি ডিজিটাল মার্কেটিং ম্যানেজারের টিমে কাজ করে থাকেন।

একজন সার্চ ইঞ্জিন মার্কেটার হিসেবে ক্যারিয়ার গড়তে চাইলে আপনার মার্কেট রিসার্চ, মার্কেট অ্যানালাইসিস, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সার্চ ইঞ্জিন মার্কেটিং, অ্যাড ম্যানেজমেন্ট, সার্চ ইঞ্জিন অ্যানালাইসিস, কনটেন্ট রাইটিংসহ বিভিন্ন ধরনের অনলাইন দক্ষতা থাকা লাগবে। একজন সার্চ ইঞ্জিন মার্কেটারের বাৎসরিক বেতন ৫ লক্ষ থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়াও, কাজের দক্ষতা ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে এই বেতন সর্বোচ্চ ২০ লক্ষ টাকায় পর্যন্ত উন্নীত হতে পারে।

কনভার্সন রেট অপটিমাইজার

একজন কনভার্সন রেট অপটিমাইজারের কাজ হচ্ছে, বিভিন্ন ওয়েবসাইটের থেকে নির্দিষ্ট কোম্পানির ওয়েবসাইটের কনভার্সন রেট পরীক্ষা করে তা রিপোর্ট করা এবং কোথায় কোন কনভার্সন রেট ওঠানামা করছে তা দেখাশোনা করা। তিনি বাসায় বসেও তার কাজ করতে পারেন।

 

 

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি। এসো আয় করি ডট কমে নিয়মিত আর্টিকেল লেখি।
Please follow and like us:
0

Leave a Reply