এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

গুগল এ্যাডসেন্স Auto Ads কি ?এবং কিভাবে ব্যবহার করতে হয়?

গুগল এ্যাডসেন্স সম্প্রতি Auto Ads নামে নতুন একটি অসাধারণ ফিচার্স চালু করেছে। গুগল এ্যাডসেন্স প্রতিনিয়ত নিত্য নতুন আপডেট নিয়ে আসছে। নতুন নতুন আপডেট আনার ফলে এ্যাডসেন্স বিজ্ঞাপন ব্যবহার করা খুব সহজ হয়ে পড়ছে। এক সময় এ্যাডসেন্স এর কোড প্লেসমেন্ট নিয়ে নানা ধরনের জটিলতায় পড়তে হত কিন্তু এ্যাডসেন্স Auto Ads ফিচার্স চালু করার ফলে এ্যাডসেন্স এর বিজ্ঞাপন Placement নিয়ে আপনাকে কোন চিন্তা করতে হবে না। আপনি শুধুমাত্র Auto Ads ফিচার্সটি চালু করে ব্লগিং চালিয়ে যাবেন। বিজ্ঞাপন শো করানোর জায়গাটি গুগল নিজেই সেট করে নিবে।
গুগল এ্যাডসেন্স কিভাবে অটোম্যাটিক্যালি ব্লগের বিভিন্ন জায়গাতে Ads শো করবে। আসলে দিন যত যাচ্ছে গুগল এ্যাডসেন্স টিম বিজ্ঞাপন শো করানোর ক্ষেত্রে নিত্য নতুন টেকনোলজি আবিষ্কার করছে। গুগল এ্যাডসেন্স Auto Ads ফিচার্সটিতে গুগল এর আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স টেকনোলজি ব্যবহার করা হয়েছে। আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স টেকনোলজি ব্লগের আর্টিকেল ও লেআউট স্পর্কে ধারনা নিয়ে ব্লগের প্রয়োজনীয় জায়গাতে বিজ্ঞাপন শো করে। আপনি একজন এ্যাডসেন্স পাবলিশার হয়ে থাকলে Auto Ads ফিচার্স এর নিচের বিষয়গুলি সম্পর্কে ধারনা থাকতে হবে।

  • Global Settings:  কি ধরনের বিজ্ঞাপন শো করাতে চান।
  • Domain Based setting: কোন কোন ডোমেইন ও সাব-ডোমেইন এ বিজ্ঞাপন ব্যবহার করতে চান।
  • Advanced URL Settings: আপনার ব্লগের নির্ধারিত কোন পোস্টে এ্যাডসেন্স বিজ্ঞাপন ব্যবহার করতে চাইলে এ অপশনটি ব্যবহার করতে পারেন।
  • Auto Ads for AMP: মোবাইলে ভার্সনে শুধুমাত্র AMP বিজ্ঞাপন দেখাতে চাইলে।

গুগল এ্যাডসেন্স Auto Ads ফিচার্সটি চালু করার ফলে BlogSpot ব্লগ ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা হয়েছে। কারণ BlogSpot ব্লগে পোস্টের কনটেন্ট এর ভীতরে এ্যাডসেন্স কোড বসানোর ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। Auto Ads ফিচার্সটি চালু করার ফলে পোস্টের ভীতরের কোন ধরনের কোড ব্যবহার না করা সত্বেও পোস্টের ভীতরে বিভিন্ন জায়গাতে বিভিন্ন ফরমেটের বিজ্ঞাপন শো করবে।

গুগল এ্যাডসেন্স Auto Ads বিজ্ঞাপন কোথায় শো করবে?

গুগল এ্যাডসেন্স Auto Ads ফিচার্স এর মধ্যে বর্তমানে ৬ ধরনের বিজ্ঞাপন রয়েছে। এই সবগুলো বিজ্ঞাপন Responsive এবং এগুলো আপনার ব্লগের বিভিন্ন জায়গাতে শো করবে। নিম্নে আমরা সবগুলো বিজ্ঞাপনের ক্যাটারি অনুসারের কোথায় কোথায় শো করবে সে বিষয়ে আলোচনা করব।

  1. Text & display ads: এ ক্যাটাগরির বিজ্ঞাপনটি সাধারনত ব্লগ/ওয়েবসাইটের পোস্টের কনটেন্ট এর ভীতরে শো করবে। পোস্টের Width এর সাথে মিল রেখে কম্পিউটার ও মোবাইলে সবচাইতে উপযুক্ত সাইজের বিজ্ঞাপন প্রদর্শন করে। আপনার ব্লগ পোস্টের Width 728 Pixel হলে ভালোমানের বিজ্ঞাপন শো করবে এবং বিজ্ঞাপন মূল্য বেশী হবে।
  2. In-feed ads: সাধারনত এ ধরনের বিজ্ঞাপন ব্লগের হোম পেজে ব্লগের Thumbnail ইমেজ এর ন্যায় কনটেন্ট সহ শো করবে। এই বিজ্ঞাপনগুলো দেখতে অনেকটা পোস্টের মত মনেহয়।
  3. In-article ads: এটিও দেখতে অনেকটা In-feed ads এর মত হয়। তবে In-article ads ‍শুধুমাত্র ব্লগ পোস্টের কনটেন্ট এর ভীতরে শো করে।
  4. Matched content: এই বিজ্ঞাপনগুলো দেখতে Related Post এর মত হয়। সাধারণত একটি ব্লগের পোস্টের নিচের অংশে যেখানে Related Post ব্যবহার করা হয়ে থাকে ঠিক সেখানেই Related Post এর মত ৫/৬ টি বিজ্ঞাপন এক সাথে শো করে।
  5. Anchor ads: এ ধরনের বিজ্ঞাপন ব্লগ পোস্টের ভীতরের বিভিন্ন জায়গাতে লিংক আকারে শো হয়।
  6. Vignette ads: এই ধরনের বিজ্ঞাপন শুধুমাত্র মোবাইল ফোনে প্রদর্শন হয়। সাধারণত মোবাইলে Popup এ এই বিজ্ঞাপন শো হয়।

কিভাবে Google Adsense Auto Ads Enable করবেন?

  • প্রথমে আপনার এ্যাডসেন্স একাউন্টে লগইন করুন।
  • তারপর Ads > Auto Ads এ ক্লিক করুন।
  • উপরের চিত্রের ন্যায় Auto Ads হতে ডান পাশের পেনসিল আইকনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
  • উপরের চিত্রের সবগুলো অপশন Enable করার পর ‍Save এ ক্লিক করলে Auto Ads চালু হয়ে যাবে। আপনার ব্লগে Auto Ads শো করতে ২০/৩০ মিনিট সময় নিবে।
  • উপরের চিত্রের আইকনটিতে ক্লিক করে Auto Ads এর যাবতীয় বিজ্ঞাপনের তথ্য জানতে পারবেন। অর্থাৎ কি পরিমান Auto Ads শো ও ক্লিক হচ্ছে এবং Auto Ads থেকে কি পরিমান আয় হচ্ছে ইত্যাদি বিষয়ে জানতে পারবেন।

এ্যাডসেন্স Auto Ads ব্যবহারের ক্ষেত্রে করণীয় কি?

আপনার ব্লগে সাধারন পদ্ধতিতে এ্যাডসেন্স এর কোড ব্যবহার করে খুব বেশী জায়গাতে বিজ্ঞাপন শো করাতে থাকলে এ্যাডসেন্স Auto Ads ফিচার্স ব্যবহার করে লাভবান হতে পারবেন না। Auto Ads বিজ্ঞাপন ব্যবহারের পূর্বে অবশ্যই আপনার পূর্বের ব্যবহৃত In-fee Ads ও In-article Ads এর কোডগুলো সরিয়ে নিবেন। কারণ Auto Ads এর ভীতরে এই ফিচার্সগুলো রয়েছে। কাজেই Auto Ads ব্যবহারের পূর্বে অবশ্যই এই দুই ফরমেটের বিজ্ঞাপন সরিয়ে নিতে হবে।
তাছাড়া বিজ্ঞাপন হতে বেশী মূল্য পাওয়ার জন্য সাইডবারে একটি ৩০০ x ২৫০ সাইজের Responsive এ্যাড ও একটি ৩০০ x ৬০০ সাইজের এবং হেডারে একটি ৭২৮ x ৯০ সাইজের এ্যাড ব্যবহার করতে পারেন। এ ছাড়া অন্যান্যগুলি Auto Ads এর উপর ছেড়ে দিলে বিজ্ঞাপন হতে ভালো মূল্য পেতে পারেন।

রিলেটেড আর্টিকেল**

Google adsense কি? গুগল এডসেন্স থেকে মাসে হাজার ডলার আয় করুন

গুগল অ্যাডসেন্স থেকে টাকা ইনকাম হালাল না হারাম।

গুগল এডসেন্স ইনকাম কিভাবে বাড়াবেন ? ( ৬০% বেশি আয় )

Comments (No)

Leave a Reply