এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

গুগল অ্যাডসেন্স থেকে টাকা ইনকাম হালাল না হারাম।

গুগল অ্যাডসেন্স হচ্ছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। অনলাইনে টাকা উপার্জনের যত উপায় আছে তার মধ্যে Google Adsense হচ্ছে সবচেয়ে জনপ্রিয়। 

এটি ব্লগার এবং ওয়েবসাইটের মালিকদের তাদের ওয়েবসাইটে লেখা, ছবি, ভিডিও এবং অন্যান্য ইন্টারেক্টিভ বিজ্ঞাপন দেখিয়ে আয় করার সুযোগ দেয়।

প্রশ্ন: বর্তমানে গুগল অ্যাডসেন্স থেকে টাকা আয়ের বিভিন্ন সুযোগ রয়েছে। মাঝে মাঝে গুগল অ্যাডসেন্সে অশ্লীল বিজ্ঞাপনও দেখা যায়। আসলে গুগল অ্যাডসেন্স থেকে আয়কৃত টাকা কি জায়েজ?

উত্তর: গুগল অ্যাডসেন্স (Google AdSense) মূলত হলো অ্যাডভারটাইজিং (বিজ্ঞাপন) মাধ্যম। তাই অ্যাডগুলো যদি অশ্লীল ও হারাম পণ্যের হয়, তাহলে আয়কৃত অর্থ জায়েজ হবে না। কারণ, গুনাহর প্রচার ও সহযোগিতা করা হারাম। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেন, ‘তোমরা সৎকর্ম ও আল্লাহভীতিতে একে অন্যের সহযোগিতা করো, গুনাহ ও অন্যায়ের কাজে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তাআলা কঠোর শাস্তিদাতা।’ (সুরা মায়েদা, আয়াত: ০২)

আল্লাহ তাআলা আরো বলেন, ‘যারা পছন্দ করে যে, ঈমানদারদের মধ্যে ব্যভিচার প্রসার লাভ করুক, তাদের জন্যে ইহাকাল ও পরকালে যন্ত্রণাদায়ক শাস্তি রয়েছে। আল্লাহ জানেন, তোমরা জানো না।’ (সুরা নুর, আয়াত : ১৯)

হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে লোক সঠিক পথের দিকে ডাকে, তার জন্য সে পথ অনুসারীদের প্রতিদানের সমপরিমাণ প্রতিদান রয়েছে। এতে তাদের প্রতিদান থেকে সামান্য পরিমাণও কমানো হবে না। আর যে লোক গুনাহর দিকে ডাকে, সে পথ অনুসারীদের গুনাহর অনুরূপ গুনাহ তার ওপরও বর্তাবে। এতে তাদের গুনাহগুলো সামান্যও কম হবে না।’ (মুসলিম, হাদিস নং: ৬৫৬০)

পক্ষান্তরে অনৈসলামিক অ্যাডগুলো বন্ধ রেখে যদি কেউ বৈধ অ্যাডগুলো প্রচার করে এবং এভাবে ইনকাম করতে পারে, তাহলে প্রাপ্ত আয় জায়েজ হবে।

গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম বাড়ানোর কৌশল

‘গুগল থেকে মাসে কোটি টাকার ওপরে আয় করা সম্ভব’

Adsterra গুগল এডসেন্সের বিকল্প

Comments (No)

Leave a Reply