এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

Search Engine কিভাবে কাজ করে?

আমরা আজকে জানব কিভাবে Search Engine সাইটগুলো কাজ করে।

উদাহারণ হিসাবে আমরা জনপ্রিয় সাইট Google কে জানব সেটি কিভাবে কাজ করে।Search Engine একটি মাকড়সার সাথে তুলনা করা যায়। যখন কোন content Search করা হয় তখন সে ঠিক মাকড়সার মত তাৎখনিক খুজে বের করে। আর তার জালের মাধ্যমে লিপিবদ্ধ থাকে তার সমগ্র Elements এর সন্ধান।

 

Search Engine Spider

Search Engine Spider..

আমরা যদি কোন একটি অফিসের কথা ভাবি – কোন একটি অফিসে বিভিন্ন ফাইল রয়েছে। আর এই ফাইলগুলো আপডেট করে আবার একটির ওপর একটি করে রাখা হলে যেমন সর্বশেষ আপডেট করা ফাইলটি সবার উপরে থাকবে Search Engine ও তেমনভাবে কাজ করে। উদাহরণস্বরুপ, একটি ওয়েব সাইটে কোন Elements(text, image, video etc.) আপডেট করা অথবা নতুন করে যুক্ত করা হল। তাহলে সর্বশেষ আপডেট করা Elementsটি Search Engine ফাইলগুলোর সবার উপরে থাকবে। অর্থাৎ, Search Engine এ যখন ঐ content টি Search করা হয়, সেটি সবার উপরে দেখাবে। আর সে ক্ষেত্রে আরেকটি বিষয় হচ্ছে keyword and meta tag. যে word বা শব্দের মাধ্যমে keyword and meta tag সাজানো থাকবে সেই related Element টিই Search Engine সবার আগে খুজে নিবে। Search Engine ফাইলগুলো বিশাল শ্রেণী ও বিভাক অনুযায়ী সাজানো থাকে। শ্রেণী অনুযায়ী যেমন যেসকল ওয়েবসাইট google adwords সংযুক্ত সে ওয়েবসাইটগুলো ____ কালার এর মাধ্যমে সবার ওপরে এবং সাইটবারে দেখায়।

Adds website on google

Adds Website

আবার বিভাক অনুযায়ী যেমন, একটি country related Element গুলো ঐ country এর জন্য সবার আগে দেখাবে। যেমন, www.google.com.bd ঠিকানায় বাংলাদেশ সম্পর্কিত Content গুলো সবার আগে দেখাবে।

Google on Bangladesh

Google on Bangladesh

তাহলে আমরা যা যা জানলাম – একটি Search Engine যে যে বিষয়ের উপর content Search করবে —

  • যে content গুলো প্রতিনিয়ত আপডেট করা হবে অথবা নতুন যুক্ত করা হবে।
  • Keyword and meta tag এ সাজানো content
  • Google adwords যুক্ত ওয়েবসাইট content
  • একই বা সমজাতীয় content এর মধ্যে Searchকৃত country related content
  • যে content গুলো বেশি Search হবে
  • Coding and Language অনুযায়ী

এরকম বহু শর্ত রয়েছে যা Search Engine গুলো মেনে চলে। আমরা এগুলো আস্তে আস্তে করে জানব। আর এই জিনিসগুলো আমরা ভাল করে জানতে পারলে SEO আমাদের জন্য অধিক সহজ হয়ে জাবে। আজ এই পরযন্তই। পরবর্তীতে আমরা আরও জানব। সবাইকে ধন্যবাদ..

আসসালামু আলাইকুম..

Comment (1)

  1. Muhibul Haque Dec 27, 2012

Leave a Reply