কিভাবে Blogspot ব্লগে Facebook Instant Articles Setup করতে হয়?

প্রযুক্তির উন্নতি বিকাশের সাথে সাথে নিত্য প্রয়োজনীয় পন্যের পরিবর্তনের সহিত তালমিলিয়ে ওয়েব ডেভেলপাররা তাদের ডেভেলপমেন্টে বিভিন্ন নিত্য নতুন প্রযুক্তি যুক্ত করছেন। সেই সাথে ওয়েব ডিজাইনাররা ব্লগকে সময় উপযোগী করে তাদের ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি করে নিচ্ছেন। কয়েক মাস আগে সার্চ ইঞ্জিন বিশেষজ্ঞরা মোবাইল অপটিমাইজেশনের জন্য AMP প্রজেক্ট চালু করেছিল। সেই সাথে গুগলের সাথে পাল্লা দিতে ফেইসবুক Instant Articles লাউঞ্চ করে।


গত বৎসরের শুরুর দিকে ফেইসবুক তাদের নিজস্ব স্মার্টফোন এ্যাপ্লিকেশন এর জন্য Instant Articles সিস্টেম চালু করে। এর মাধ্যমে যে কেউ তার ব্লগ/ওয়েবসাইটকে একটি সাধারণ ওয়েবসাইটের তুলনায় ১০ গুন বেশী দ্রুত গতীতে মোবাইলে লোড নেওয়াতে পারবে। যার ফলে একজন ভিজিটর ব্লগ ভিজিট করতে কমফর্টেবল অনুভব করবে এবং অধিক হারে পেজ ভিজিট করবে। তবে এই সুবিধাটি শুধুমাত্র স্মার্টফোনের Facebook App এর মধ্যে দেখা যাবে। ফেইসবুক এর ওয়েব ভার্সনে এই সুবিধা পাওয়া যাবে না। আমরা আজ দেখাব কিভাবে গুগল ব্লগস্পট ব্লগে Facebook Instant Articles সেটআপ করতে হয়। তবে সেটআপ প্রক্রিয়া দেখানোর পূর্বে এর কিছু ভাল খারাপ দিক নিয়ে আলোচনা করব।

Facebook Instant Articles কি?

Instant Articles হচ্ছে ফেইসবুক এর মোবাইল Publishing টুল। যার মাধ্যমে একটি ওয়েবসাইটের ডিজাইনকে কাষ্টমাইজ করে অপটিমাইজ করার মাধ্যমে দ্রুততম সময়ে লোড নেওয়া হয়। অপটিমাইজ করার ক্ষেত্রে ফেইসবুক Instant Articles ওয়েবসাইটের ডিজাইনকে কোন গুরুত্ব না দিয়ে শুধুমাত্র আর্টিকেলের উপর গুরুত্ব দেয়। সেজন্য এই টুলসটি ব্যবহার করে আপনার ব্লগের ডিজাইনের পূর্ণাঙ্গ সুবিধা পাবেন না। তবে এ কথা বলতে কোন দ্বিধা রাখে না যে, ফেইসবুক এপ্লিকেশন থেকে আপনার ব্লগ ভিজিট করার ক্ষেত্রে স্পীট কয়েকগুন বৃদ্ধি পাবে। তবে এটি ব্যবহারের কিছু সুবিধা ও অসুবিধা রয়েছে। আমরা এখন Instant Articles সুবিধা ও অসুবিধা গুলো সংক্ষেপে দেখে নেব।

Facebook Instant Articles এর সুবিধাঃ

  • ব্লগের স্পীড অনেকগুল বৃদ্ধি পাবে।
  • যাদের ব্লগ স্লো গতীর তারা এটির মাধ্যমে স্পীড বৃদ্ধি করতঃ ট্রাফিক বাড়ীয়ে নিতে পারবেন।
  • ফেইসবুক থেকে আপনার ব্লগ পোষ্টগুলিতে লাইক, শেয়ার ও কমেন্ট বৃদ্ধি পাবে।
  • কনটেন্ট Monitizing এর ক্ষেত্রে গুরুত্বপূর্ন অবদান রাখবে।
  • কোন প্রকার Payment ছাড়াই ফ্রীতে ব্লগে সেটআপ করা যায়।

Facebook Instant Articles এর অসুবিধাঃ

  • পোষ্ট পাবলিশ করার পর বাড়তী কিছু সময় ব্যয় করতে হবে।
  • যারা বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দিখিয়ে আয় করছেন, তাদের আয়ের পরিমান কমে যাবে। কারণ Instant Articles বিজ্ঞাপন ব্যবহারের ক্ষেত্রে পরিমান নির্ধারণ করে দিয়েছে। 
  • পোষ্টের ভীতরে Image ব্যবহারের ক্ষেত্রেও পরিমান নির্ধারণ করে দেওয়া হয়েছে। যারা ব্লগে বিভিন্ন টিউটোরিয়াল শেয়ার করে থাকেন, তাদের ক্ষেত্রে এটা বড় ধরনের সমস্যা হবে।
  • ফেইসবুক Instant Articles ব্লগের সাইটবার লোড নেয় না, অর্থাৎ সাইডবারের কিছুই Display করতে পারবেন না।
  • ব্লগে কোন ধরনের উইজেট ব্যবহার করলে সেগুলিও লোড হবে না।

কিভাবে ব্লগে সেটআপ করবেন?

এখানে আপনার কাঙ্খিত Facebook Page টি সিলেক্ট করতঃ Instant Articles Terms অপশনে ঠিক চিহ্ন দিয়ে সবুজ কালারের Access Instant Articles Tools বাটনে ক্লিক করুন। উল্লেখ্য যে, আপনার কোন ফেইসবুক পেজ না থাকলে নতুন একটি পেজ তৈরি করে নিতে হবে। কারণ ফেইসবুক পেজ ছাড়া Instant Article সেটআপ করা যাবে না। তাছাড়া যে পেজ দিয়ে ইন্সসেন্ট আর্টিকেল সেটআপ করবেন সেই পেজ দিয়েই আপনি যাবতীয় কাজ Access করবেন।

এখানে আপনার ফেইসবুক পেজ হতে উপরের লাল চিহ্নিত Publishing Tools > Configuration অপশনে যেতে হবে। Configuration ম্যানুর ডান পাশে যে অপশনগুলো রয়েছে সেগুলি ব্যবহার করে Instant Articles সেটআপ এর যাবতীয় কাজ সম্পন্ন করতে হবে।

কালো অংশে যে ম্যাটা ট্যাগটি রয়েছে, সেটি কপি করে আপনার ব্লগার টেমপ্লেটের <head> ট্যাগের উপরে যুক্ত করে টেমপ্লেট Save করতে হবে।

তারপর URL এর জায়গায় আপনার ব্লগের এড্রেসটি দিয়ে Claim URL বাটনে ক্লিক করলে নিচের চিত্রের ন্যায় Claim হয়েছে মর্মে ম্যাসেজ দেবে।

কাজটি করার পর RSS Feed ফেইসবুক Instant Articles এর সাথে সংযুক্ত করতে হবে। এই কাজটি করার পূর্বে নিশ্চিত হতে হবে যে, আপনার ব্লগের RSS Feed একটিভ করা আছে কি না।

আপনার ব্লগের ড্যাশবোর্ডের Settings > Other এর Site Feed হতে Allow Blog Feed অংশটি উপরের চিত্রে লাল চিহ্ন দ্বারা মার্ক করা অংশেরমত Full করে নিতে হবে।

Production RSS Feed হতে কপি করা লাইনটি পেষ্ট করে Save করুন।

তারপর Style ম্যানু হতে Add Style বাটনে ক্লিক করলে নিচের চিত্র দেখতে পাবেন।

এখানে বাম পাশের Logo অপশন হতে মধ্যভাগের Choose New Logo বাটনে ক্লিক করে আপনার ব্লগের লগো আপলোড করতে হবে। আপনার ব্লগের লগোটি অবশ্যই PNG ফরমেটসহ মিনিমাম 690×132 Pixel হতে হবে। আপলোড করার পর আপনার লগোটির Preview ডান পাশে দেখতে পাবেন। এই লগোটি ঠিকমত আপলোড না করা পর্যন্ত আপনার ব্লগটি Review এর জন্য সাবটিম করতে পারবেন না।

সবশেষে আপনার ব্লগটির Instant Articles প্রকাশ করার জন্য ফেইসবুক কর্তৃপক্ষ কর্তৃক Review করার নিমিত্ত সাবমিট করতে হবে। সাবমিট করার পর Review Complete হতে ৩-৫ দিন সময় নেবে। রিভিউ হওয়ার পর অনুমোদন হলে আপনি ইনস্টেন্ট আর্টিকেল শেয়ার করতে পারবেন। অনুমোদন না হলে আপনার ব্লগের পোষ্ট ফেইসবুকে পাবলিশ করতে পারবেন না।

পোষ্টের Error সংশোধন (এ্যাডভান্স টিপস)

ব্লগের RSS Feed সাবমিট করার পর আপনার ব্লগের সবগুলি পোষ্ট অটোমেটিক Instant Articles এর ড্যাশবোর্ডে শো করবে। এ ক্ষেত্রে ব্লগের অধিকাংশ পোষ্টে বিভিন্ন ধরনের Error দেখতে পাবেন। এই ভূলগুলি সংশোধন না করে Review এর জন্য সাবমিট করলে ফেইসবুক আপনার আবেদন অনুমোদন করবে না। নিচে আমি কিছু টিপস শেয়ার করব যেগুলি পোষ্টের Error সংশোধন করতে সাহায্য করবে।

ফেইসবুক Instant Articles এর ড্যাশবোর্ড হতে Production Articles এ ক্লিক করলে আপনার ব্লগের সবগুলি পোষ্ট দেখতে পাবেন।

সাহায্য ও পরামর্শঃ

আসলে আমি ব্যক্তিগতভাবে Facebook Instant Articles শুধুমাত্র নিউজপেপার টাইপের এবং যারা সবসময় ব্লগে আর্টিকেল শেয়ার করে থাকেন, তাদেরকে ব্যবহার করার জন্য পরামর্শ দেব। কারণ এতেকরে ফেইসবুক আপনাদের ব্লগের ভূল খুজে পাবে না। অন্যদিকে যারা বিভিন্ন টিউটোরিয়াল এবং পোষ্টে বেশী ইমেজ ব্যবহার করে থাকেন, তাদেরকে এটি ব্যবহার না করার জন্য পরামর্শ দেব। এ ধরনের ব্লগের পোষ্টের ভীতরে বিভিন্ন ধরনের অপশন থাকে যেগুলি ফেইসবুক সাপোর্ট করে না। এ ক্ষেত্রে আপনাকে দীর্ঘ সময় ব্যয় করে পোষ্টের ভীতরে থাকা সোর্স কোডগুলি পরিবর্তনের মাধ্যমে সমাধান করতে হবে।

রিলেটেড আর্টিকেল…………….

বাংলাদেশে চালু হলো ফেসবুকের বিকল্প এলআইলুক

এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটার নিয়ন্ত্রন করার জন্য ৫টি সফটওয়্যার ও টুলস

ইন্সটাগ্রাম থেকে কিভাবে আয় করবেন

Comments (No)

Leave a Reply