এডভান্স গুগল সার্চিং এবং সার্চিং সিক্রেট গুলো আর গুগলের সর্বোচ্চ ব্যবহার করুন

সার্চ ইন্জিন হল বর্তমান যুগের একটা সবথেকে কাজের জিনিস। যেটা ইউজ করেই আমরা অনেক অজানা বা জানা তথ্য বের করে ফেলতে পারি। সার্চ ইন্জিন আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে।

কিন্তু আমরা কী এই সার্চ ইন্জিনগুলোর সঠিক ব্যবহার জানি। অনেকেই হয়ত উত্তর দেবেন যে, হ্যা জানি। কিন্তু দেখা যায় যে আদতেও তারা সার্চিং এর ১% ও জানেন না।

অনেকসময় দেখা যায় যে আপনি কোন টপিক এ সার্চ করলে অনেক বেশী রেজাল্ট সো করছে যেটা আপনার দরকার না বা অসংলগ্ন অনেক তথ্য সো করছে। হয়ত দেখা যায় যে আপনি যে রেজাল্টটা চাইছেন সেটা আপনি পাচ্ছেন না।

এইসব সমস্যার জন্য কিছু কুইক টিপস আছে যেগুলো ফলো করে আপনি খুব সহজেই আপনার কাঙ্খিত সার্চ রজোল্ট পেতে পারেন।

এডভান্স গুগল সার্চিং এবং সার্চিং সিক্রেট গুলো আর গুগলের সর্বোচ্চ ব্যবহার করুন

এই সব টেকনিকের কিছু সব সার্চ ইন্জিনেই কাজ করে, কিন্তু সবথেকে চরম ট্রিকসগুলো গুগলেই কাজ করে। অবশ্য এটা মাথায় রাখবেন যে এই টিউটোরিয়ালে যেসব পিকচার এড করা আছে সেগুলো আপনার সার্চের সাথে নাও মিলতে পারে কারণ গুগল এর সার্চ রেজাল্ট নিয়মিত পরিবর্তিত হয়।

এক নজরে বিস্তারিত

  • আপনার ব্রাউজার ও ডিফল্ট সার্চ ইন্জিন সিলেক্ট করুন
  • কোটেশন মার্ক ইউজ করা
  • OR এবং AND সার্চ
  • একটা নির্দিষ্ট সাইটে সার্চ করা
  • ওয়াইল্ডকার্ড সার্চ
  • কানেক্টিভিটি সার্চ
  • সব সার্চিং মেথড একসাথে
  • সার্চ রেজাল্ট ফিল্টার করা
  • পেজ টাইটেল, কন্টেন্ট ও ইউআরএল সার্চ
  • ফাইল সার্চ

আপনার ব্রাউজার ও ডিফল্ট সার্চ ইন্জিন সিলেক্ট করুন

আপনি যদি গুগল আপনার সার্চ ইন্জিন হিসেবে সিলেক্ট করেন তাহলে আপনি Chrome এর লেটেস্ট ভার্সনটা ডাউনলোড করে ইনস্টল করুন। আর আপনি যদি  Internet Explorer ইউজ করেন তাহলে বিং কে আপনার সার্চ ইন্জিন হিসেবে ইউজ করুন। এর ফলে আপনি ডিরেক্ট এড্রেস বার থেকে কীওয়ার্ড টাইপ করে সার্চ করতে পারবেন। কারণ ক্রোম ও ইন্টারনেট এক্সপ্লোরার এ গুগল ও বিং ডিফল্ট সার্চ ইন্জিন হিসেবে থাকে। আর আপনি যদি মজিলা, সাফারী বা অন্য কোন ব্রাউজার ইউজ করেন তাহলে আপনি জাস্ট আপনার পছন্দের সার্চ ইন্জিনটা সিলেক্ট করে নিন এবং সার্চ করুন।

এডভান্স গুগল সার্চিং এবং সার্চিং সিক্রেট গুলো আর গুগলের সর্বোচ্চ ব্যবহার করুন

কোটেশন মার্ক ইউজ করা

সব সার্চিং মেথড একসাথে

আর একটা অপারেটর আছে যেটা উপরের সবগুলো অপারেটরকে একসাথে যোগ করে কাজ করতে পারে। আপনি যদি উপরের প্রসেস গুলো মনে রাখতে না চান তাহলে আপনি এই info কী ওয়ার্ড টি ইউজ করে আপনার কাঙ্খিত সার্চ রেজাল্ট পেতে পারেন। আপনি যখন একটা ওয়েব এড্রেস এর আগে info: লিখবেন তখন আপনি আপনার বিভিন্ন কোয়ালিটির সার্চ রেজাল্টের জন্য একটা মেনু পাবেন এবং সেখান থেকে আপনি আপনার কাঙ্খিত সার্চ রেজাল্টে যেতে পারবেন। যেমন :

info: techtunes.com.bd

এডভান্স গুগল সার্চিং এবং সার্চিং সিক্রেট গুলো আর গুগলের সর্বোচ্চ ব্যবহার করুন

সার্চ রেজাল্ট ফিল্টার করা

অনেকসময় আপনি শুধু কিছু স্পেসিফিক রেজাল্ট হয়ত দেখতে চাইবেন। যেমন আপনি শুধু রিসেন্ট ডেট এর রেজাল্ট দেখতে চান বা কোন নির্দিষ্ট সময়ের সার্চ রেজাল্ট দেখতে জান। তাহলে কী করতে হবে। এজন্য আপনার গুগল এ গিয়ে Search Tools এ ক্লিক করুন। তারপর বামপাশে আপনি বিভিন্ন অপশন দেখতে পাবেন এবং এখান থেকে আপনার কাঙ্খিত সার্চ রেজাল্টটি সিলেক্ট করুন।

এডভান্স গুগল সার্চিং এবং সার্চিং সিক্রেট গুলো আর গুগলের সর্বোচ্চ ব্যবহার করুন

পেজ টাইটেল, কন্টেন্ট ও ইউআরএল সার্চ

আপনি যদি কোন পেইজ কনটেন্ট স্কিপ করে নির্দিষ্ট টাইটেল এর উপর সার্চ করতে চান তাহলে তার জন্য রয়েছে গুগলের স্পেশাল মেথড intitle কীওয়ার্ড। এর মাধ্যমে আপনি কোন পেইজের কনটেন্ট স্কিপ করে শুধু টাইটেল সার্চ করতে পারবেন। যেমন ধরুন :

intitle:android AND iOS

এটা শুধু ওই টাইটেলের সার্চ রেজাল্ট সো করবে। আর আপনি যদি আপনার কীওয়ার্ডের সবকয়টি ওয়ার্ডই টাইটেলে থাকবে এমন ভাবে সার্চ করতে চান তাহলে allintitle কী ওয়ার্ড ইউজ করুন। যেমন :

Allintitle: free net

এটা আপনাকে ওই কীওয়ার্ড এর প্রতিটা ওয়ার্ড সম্বলিত টাইটেল যেখানে রয়েছে সেগুলো সো করবে।

আর এই উপরের সাচিঙর মেথডের অপজিট সার্চিং ও রয়েছে। ধরুন আপনি পেজের কন্টেন্ট এর ভেতর থেকে কোন কীওয়ার্ড সার্চ করতে চাইছেন যেখানে পেজের টাইটেল কোন হিসাবের ভেতর আসবে না। তখন আপনি intext মেথড ইউজ করুন। যেমন :

intext:android AND iOS

আপনি কোন ইউআরএল ও সার্চ করতে পারেন। ধরুন আপনি একটা কীওয়ার্ড সার্চ করছেন যেটা একটা ইউআরএল এর ভেতর রয়েছে। তাহলে আপনাকে টাইপ করতে হবে inurl কীওয়ার্ড। যেমন :

inurl:photoshop

গুগলের অবশ্য এরকম আরও কিছু নির্দিষ্ট কীওয়ার্ড রয়েছে যেগুলো নীচে দেওয়া হল।

  • Inblogtitle
  • Inposttitle
  • Inpostauthor
  • Blogurl

ফাইল সার্চ

আপনি ইচ্ছা করলে যেকোন নির্দিষ্ট ফাইল টাইপ সার্চ করতে পারেন। এজন্য জাস্ট আপনার সার্চ কীওয়ার্ডে শেষে ফাইল টাইপ টা একটা ডট দিয়ে উল্লেখ করে দিন। যেমন ধরুন আপনি একটা প্রোগ্রামিং এর উপর পিডিএফ বই খোজ করছেন। সেক্ষেত্রে আপনার কীওয়ার্ড হবে :

Programming book.pdf

এডভান্স গুগল সার্চিং এবং সার্চিং সিক্রেট গুলো আর গুগলের সর্বোচ্চ ব্যবহার করুন

Comments (No)

Leave a Reply