এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

গ্রাফিক্স ডিজাইন এর জনপ্রিয় মার্কেটপ্লেস ৯৯ডিজাইন।

আপনি যদি ফ্রিল্যান্স ডিজাইনার হয়ে থাকেন, তাহলে আপনার জন্য ৯৯ডিজাইনস ভালো একটি কাজের জায়গা হতে পারে। এবং তাদের জন্য সবচেয়ে জনপ্রিয় মার্কেটপ্লেসের নাম হচ্ছে ৯৯ডিজাইন। এই সাইটটিতে শুধু গ্রাফিক্স ডিজাইনারা কাজ করতে পারে।

ফ্রিল্যান্সারদের জন্য যত ধরণের মার্কেটপ্লেস রয়েছে, তার মধ্যে সম্পূর্ণ ব্যতিক্রমী মার্কেটপ্লেসেএর একটি হচ্ছে www.99designs.com। এই সাইটটি শুধুমাত্র ডিজাইনারদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে।

এখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বায়াররা প্রজেক্ট অফার করেন এবং পেশাদার ডিজাইনারদের দ্বারা লোগো, ওয়েবসাইট ও অন্যান্য গ্রাফিক ডিজাইন করিয়ে নেন। ৯৯ডিজাইনস থেকে আপনার অর্জিত অর্থ তোলার জন্য পেওনিয়ার এবং পেপাল ব্যবহার করতে পারবেন। ৯৯ডিজাইনস যুক্তরাষ্ট্রের সান ফ্র্যানসিস্কো ভিত্তিক একটি বহুজাতিক কোম্পানি, যা অনলাইন ডিজাইনের জন্য সবচেয়ে বেশি পরিচিত।

এ মার্কেটপ্লেসের কাজের জন্য কোনো বিড করার ঝামেলা নেই কিংবা শক্তিশালী প্রোফাইল থাকার বাধ্যবাধকতা নেই। এখানে ডিজাইন সম্পর্কিত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অর্থাৎ কোনো বায়ারের কোনো ডিজাইনের কাজ প্রয়োজন হলে তারা এ মার্কেটপ্লেসে এসে প্রতিযোগিতার আয়োজন করে। বিভিন্ন ফ্রিল্যান্সাররা এসব প্রতিযোগিতাতে অংশগ্রহণ করেন।

প্রতিযোগিতাতে একজন প্রতিযোগী যতগুলো ইচ্ছা ডিজাইন সাবমিট করতে পারেন। নির্দিষ্ট দিন পর্যন্ত প্রতিযোগিতা চলে, শেষের দিন বায়ার যার কাজটি সুন্দর হয়েছে তাকে বিজয়ী ঘোষণা করে। পরে বিজয়ীকে ঘোষিত অর্থ প্রদান করা হয়। সাধারণত একটা লোগো প্রতিযোগিতাতে জিতলে ৩০০ থেকে ১২০০ ডলার পর্যন্ত আয় করা যায়।

আপনি এই মার্কেট প্লেসে আকাউন্ট করতে আপনাকে কিছু গুরুত্বপূর্ন জিনিস সাথে রাখতে হবে।
১/ ছবি
২/মোবাইল নাম্বার
৩/জাতীত পরিচয় পত্র
৪/ভেরিফাইড ইমেল

ডলার উত্তোলনের উপায় চারটি :

  1. পাইওনিয়ার
  2. স্ক্রিল
  3. পেপাল
  4. ওয়েস্টার্ন ইউনিয়নসতর্কতা

১) প্রতিযোগিতাতে অন্যদের ডিজাইন কখনও কপি করা যাবে না। কপি করলেই প্রতিযোগিতা থেকে সাসপেন্ড হয়ে যাবেন, এমনকি পুরো মার্কেটপ্লেস থেকে অ্যাকাউন্ট সাসপেন্ড হয়ে যেতে পারে।

২) প্রতিযোগিতার বর্ণনা ভালোভাবে না পড়ে কোনো ডিজাইন জমা দিলে সেটির জন্য বায়ার মার্কেটপ্লেস কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানাতে পারে। এতে প্রতিযোগিতা থেকে বাতিল হয়ে যেতে পারেন।

৯৯ ডিজাইনের কার্য প্রক্রিয়া

১) ডিজাইন ব্রিফ:
প্রথম ধাপে প্রতিযোগিতার আয়োজক তার চাহিদা অনুযায়ী ডিজাইনের একটি নির্দেশনা তৈরি করে যাকে বলা হয় ডিজাইন ব্রিফ (Design Brief) ডিজাইনাররা এই ব্রিফের উপর ভিত্তিকরে তাদের ডিজাইন তৈরি করে থাকে।প্রতিযোগিতাটির আয়োজন করার জন্য এ সময় ক্লায়েন্টকে ৩৯ ডলার অর্থ সাইটকে প্রদান করতে হয়।তবে এই সাইট থেকে ফ্রিল্যান্সারদের কাছ থেকে কোন ফি নেয়া হয় না

২) বাজেট নির্ধারণ:
দ্বিতীয় ধাপে আয়োজক পুরষ্কারের পরিমাণ নির্ধারণ করে।পুরষ্কারের মূল্য সর্বনিম্ন ১০০ ডলার থেকে শুরু করে এক থেকে দুই হাজার ডলার পর্যন্ত হতে পারে।এটি সম্পূর্ণ আয়োজকের বাজেটের উপর নির্ভর করে।

৩) কন টেষ্ট এর প্রথম পর্ব:
প্রত্যেকটি প্রতিযোগিতা সর্বনিম্ন ১ দিন থেকে সর্বোচ্চ ৭ দিন পর্যন্ত চলতে পারে।এই সময়ের মধ্যে ডিজাইনাররা প্রজেক্টের ব্রিফের উপর নির্ভর করে ডিজাইন তৈরি করে এবং তৈরিকৃত ডিজাইনের একটি ছবি ওয়েব সাইটে জমা করে।এই ছবি গুলো যে কেউ দেখতে পারে। এতে এক জনের ডিজাইন দেখে তার থেকে ভাল আরেক টিডিজাইন তৈরি করার মানসিকতা ডিজাইনারদের মধ্যকাজ করে। যাপরিশেষে আয়োজকের জন্য সুফল বয়ে আনে। প্রতিযোগিতা চলাকালীন সময়ে আয়োজক জমাদেয়া প্রত্যেকটি ডিজাইনকে একটি রেটিং এবং একটি মন্তব্য প্রদান করে। কোনডিজাইন ভালনা হলে তা ঠিক করার পরামর্শও আয়োজক দিয়ে থাকে।প্রত্যেক ডিজাইনার একের অধিক ডিজাইন জমা দিতে পারে।

৪) চূড়ান্তবিজয়ী:
রেটিং এবং মন্তব্য প্রদানের মাধ্যমে আয়োজক ডিজাইনারদের সাথে যোগাযোগ করে এবং তার কাঙ্খিত ডিজাইন তৈরি করিয়ে নেয়।প্রতিযোগিতা শেষ হবার পর আয়োজক একজন কে বিজয়ী হিসেবে নির্ধারণ করে এবং তার পুরষ্কার প্রদান করে। সবশেষে ডিজাইনার তার তৈরিকৃত মূল ডিজাইনের ফাইল আয়োজককে দিয়ে দেয়।

কনটেষ্ট এ ব্যার্থ হলে
আপনি যদি কন্টেস্ট হেরে যান তাহলে আপনার ডিজাইন প্রতিযোগিতা থেকে তুলেনিন এবং সেইডিজাইন আপনি অন্য মার্কেটপ্লেসএ বিক্রয় করতে পারেন। এর পর অধ্যবসায়ের সাথে কনটেষ্ট এ অংশগ্রহন করুন। মনে রাখবেন যে কনটেষ্টে আপনি হেরে গেলেন, সেখান থেকে আপনার আপনার পরবর্তী কনটেষ্টে অনেক সাপোর্ট যোগাবে। মনোবল আর দৃঢ়তার প্রচেষ্টা চালিয়ে যান, হয়ত আপনিই হবেন কনটেষ্ট বিজয়ী ।

Comments (No)

Leave a Reply