এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

আউটসোর্সিং এর জনপ্রিয় মার্কেটপ্লেস ‘গুরু ডটকম ’।

আউটসোর্সিং কাজের জন্য আরেকটি জনপ্রিয় মার্কেটপ্লেস হলো গুরু। গুরু ডটকম হচ্ছে একটি অ্যামেরিকান ফ্রিল্যান্সিং সাইট, যেখানে ফিক্সড প্রাইস এবং আওয়ারলি- উভয় প্রকারের প্রজেক্ট পাওয়া যায়।

গুরু ডটকম থেকে অর্থ উত্তোলনের জন্য পেপাল, পেওনিয়ার ও ব্যাংক ট্র্যান্সফার পদ্ধতি ব্যবহার করতে পারেন। অতি পরিচিত এ মার্কেটপ্লেসে প্রায় তিন লাখের মত ফ্রিল্যান্সার কাজ করে থাকেন।১৯৯৮ সাল এটি যাত্রা শুরু করেছিল। তখন আউটসোর্সিং কাজের জন্য গুরুই প্রথম সার্ভিস প্রদান করছিল।

যদিও বর্তমানে গুরুর সঙ্গে প্রতিযোগিতামূলক বাজারে ইল্যান্স এবং ওডেস্ক যুক্ত হয়েছে। তবে এখনও ফ্রিল্যান্সারদের কাছে বিশ্বস্ত নাম গুরু ডটকম।

ফ্রিল্যান্সিং এ হাজারো ধরনের কাজ করা যায়। তবে যারা এই পেশায় সফলতার সাথে কাজ করতে চান তাদের জন্য সবচেয়ে বেশী যে বিষয় সম্পর্কে পরিষ্কার জানা জরুরী সেটি হলো যে বিষয়ে সে ক্যারিয়ার গড়তে চায় সে বিষয়টি আগে নির্ধারন করা এবং ঠিক সেই বিষয়টির খুটিনাটি জানা এবং সেটার উপর নিজেকে স্কিল্ড করে গড়ে তোলা।

অনেকেই আছেন যারা ফ্রিল্যান্সিং অনেক আগ্রহ নিয়ে শুরু করেন কিন্তু কিছুদিন পর ঝরে পড়েন। এই ঝরে পড়ার অন্যতম কারন হলো তাদের অনেকেই একসাথে একাধিক বিষয়ে কাজ করতে চান কিন্তু কোন নির্দিষ্ট বিষয়ে স্কিল্ড না হওয়াতে কিছুদিন পর তার কাছে সব কাজই কঠিন মনে হয় এবং শেষ পর্যন্ত এই পেশা থেকে দূরে সরে যান।

মনে রাখবেন এটি একটি ক্যারিয়ার। প্রতিটি মানুষের যেমন একটি নির্দিষ্ট বিষয়ে ক্যারিয়ার গড়েন ঠিক তেমনি এটিও একই। একজন ডাক্তার নিশ্চয় একসাথে ডাক্তারি পেশা আবার ব্যাঙ্কিং পেশা দুটোই গ্রহণ করবেন না ? তাই  আপনি যদি ফ্রিল্যান্সিং এ সত্যিকার অর্থেই ক্যারিয়ার গড়তে চান তাহলে যে কাজটি করতে আপনার সবচেয়ে ভালো লাগে সে বিষয়ে নিজেকে মাষ্টার হিসেবে তৈরী করুন। সফলতা আপনার আসবেই ইনশাআল্লাহ।

Comments (No)

Leave a Reply