ব্যক্তিগত ঋণ নেবার আগে যে বিষয় জানা উচিতব্যক্তিগত ঋণ নেবার আগে যে বিষয় জানা উচিত

জরুরি নগদের প্রয়োজন মেটানোর জন্য ব্যক্তিগত ঋণ বা পার্সোনাল লোন আমরা নিয়েই থাকি।তবে ঋণ গ্রহণের আগে শর্তগুলির মূল্যায়ন করে দেখা খুবই জরুরি। ব্যক্তিগত ঋণ নেবার আগে যে বিষয় জানা উচিত

ব্যক্তিগত ঋণ নেবার আগে যে বিষয় জানা উচিত 1

জরুরি নগদের প্রয়োজন মেটানোর জন্য ব্যক্তিগত ঋণ বা পার্সোনাল লোন আমরা নিয়েই থাকি।তবে ঋণ গ্রহণের আগে শর্তগুলির মূল্যায়ন করে দেখা খুবই জরুরি। ঋণের খরচ কি, কি মেয়াদ হয়, লেট পেমেন্ট ফাইন কি, ইত্যাদি জেনে নেওয়া প্রয়োজন।

আবেদনের আগে ক্রেডিট স্কোর জেনে নিন:

বেশিরভাগ আর্থিক প্রতিষ্ঠান ঋণ প্রদানের আগে ঋণগ্রহীতার ক্রেডিট স্কোর দেখে, যা তাদের ঋণগ্রহনযোগ্যতা এবং পরিশোধের পরিমাণ নির্ধারণ করে। লোনের আবেদনের ক্ষেত্রে তারা শুধুমাত্র একটি নির্দিষ্ট আয়ের ব্যক্তিদের চিহ্নিত করে। খারাপ ক্রেডিট স্কোরের জন্য আবেদন বাতিল করে দেওয়া হতে পারে। যেহেতু আপনার ক্রেডিট স্কোর প্রতি মাসে পরিবর্তিত হয়, তাই ঋণের জন্য আবেদন করার আগে সেটি জেনে নেওয়া দরকার। গুগল থেকে বিনামূল্যেই আপনি সেটি পেতে পারেন।

ব্যক্তিগত ঋণ নেবার আগে যে বিষয় জানা উচিত 2

সুদের হার ও ঋণের মেয়াদ সম্পর্কে পরিষ্কার ভাবে জানুন:

ব্যক্তিগত ঋণের সুদের হার অন্যান্য ঋণের তুলনায় কিছুটা বেশি।এই কারণে অধিকাংশ ক্ষেত্রে গ্যারেন্টার ছাড়াই প্রথমবার ঋণ দেওয়া হয়।

ব্যাঙ্কগুলি সর্বদাই গড়ে 11 শতাংশ এবং 16 শতাংশের মধ্যে সুদ নিয়ে থাকে। সুতরাং সুদের হারের ব্যাপারে নিশ্চিত হয়ে তবেই আবেদন করুন।

সুদের হার এবং ঋণের মেয়াদ ই এম আই এর উপর প্রভাব ফেলতে পারে। একটি দীর্ঘ মেয়াদী ঋণ মানে সহজ ই এম আই. অন্যদিকে স্বল্পমেয়াদি ঋণে সুদের পরিমানও কম। একটি ভাল ক্রেডিট স্কোরের কারণে আপনি সুদের হারের ওপরে আকর্ষণীয় ছাড় পেতে পারেন।

ব্যক্তিগত ঋণ নেবার আগে যে বিষয় জানা উচিত 3

প্রসেসিং চার্জ কি তা জেনে নিন:

প্রায়শই আমরা এই ধরনের চার্জগুলিকে উপেক্ষা করে যাই। কিন্তু এই খরচ ঋণের সমানও হতে পারে। জিএসটি, এক-কালীন ফী এবং ঋণের সাথে যুক্ত অন্যান্য চার্জ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে রাখুন।

লেট পেমেন্ট চার্জ:

সাধারণত লেট পেমেন্ট অথবা ই সি এস প্রত্যাখ্যানের ক্ষেত্রে বেশ ভালো পরিমাণ জরিমানা দিতে হয়। কখনও কখনও তা প্রায় ই এম আই এর 5% থেকে 10% পর্যন্ত হয়।

প্রি পেমেন্ট এবং ফোরক্লোসার চার্জ:

বেশিরভাগ লোকই জরুরী টাকার প্রয়োজনীয়তার কারণে ব্যক্তিগত ঋণের পথ বেছে নেয়, যার মানে তারা উপযুক্ত সময়ে ঋণের বেশ কিছু অংশ পরিশোধ করতে সক্ষম। তাই আপনি যদি আপনার ঋণটি প্রি পেমেন্ট বা প্রি ক্লোজ করতে চান তবে সেই অপশন আছে কিনা যাচাই করে নিন। কিছু ঋণদাতারা এর জন্য একটি ফী চার্জ করে। অন্যদের ক্ষেত্রে অবশ্য বিনামূল্যে এই সুযোগ পাওয়া যায়।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ