কিভাবে একজন ভালো প্রোগ্রামার হওয়া যায়। একজন ভালো প্রোগ্রামার হতে কি কি নিয়ম অনুসরণ করা উচিত তা সবার জানা উচিত 1

আসসালামু আলাইকুম। সুপ্রিয় পাঠক ভাই ও বোনেরা। আশা করি আপনারা সবাই ভাল আছেন।আমি আজ আপনাদের মাঝে আরেকটা নতুন আইডিয়া শেয়ার করার জন্য চলে আসলাম।আমি আজ একটি গুরুত্বপূর্ণ টিপস নিয়ে আপনাদের সামনে কথা বলব। শেয়ার করব যে কিভাবে একজন ভালো Program হওয়া যায়। কিভাবে একজন ভালো প্রোগ্রামার হওয়া যায়। একজন ভালো প্রোগ্রামার হতে কি কি নিয়ম অনুসরণ করা উচিত তা সবার জানা উচিত

ভালো প্রোগ্রামার এটা কোন শব্দ নাই যে আপনাকে অভিধানেই খুঁজে পাবেন এবং এটা কোন সংজ্ঞা নয় যেটা আপনি কোন বই থেকে খুঁজে পাবেন। ভালো হতে গেলে লাগে চেষ্টা শ্রম এবং দক্ষতা এটা আমরা সবাই জানি। তেমনি একজন ভালো প্রোগ্রামার হতে গেলে এগুলো সবই আপনার লাগবে। কারণ একটা প্রবাদ রয়েছে যে কষ্ট বিনা কেষ্ট মিলেনা। তাই আপনি যদি কষ্ট না করেন তাহলে সুফল পাবেন না। ভালো প্রোগ্রামিং এর দক্ষতা নির্ভর করে অনুশীলন এবং এর মধ্যে আনন্দ খুঁজে পাবার মাধ্যমে। অন্যান্য সফল প্রোগ্রামার দের পর্যালোচনা করলে দেখা যায় যে তারা বেশ কিছু নিয়ম মেনে চলতেন।

Brain Food
অফারSponsored by Grathor
গ্রাথোর ডটকম থেকে লেখালেখি করে আপনিও ইনকাম করুন। [সবার জন্য উন্মুক্ত]।

Place your ad code here
একজন ভালো প্রোগ্রামার হওয়ার জন্য কিছু নিয়ম অনুসরণ করা উচিত তা হল:

প্রধান বা মূল বিষয়ের উপর কাজ করা:

আপনি যদি মূল বিষয় ছাড়া অন্য কোন বিষয় নিয়ে কাজ করেন তাহলে আপনি কোনদিনও সেই কাজের উপর সুফল পাবেন না। সঠিক ধারণা সফলতার মূল চাবিকাঠি। কোন কাজেরর মূল ভিত্তি ও পূর্ণাঙ্গ ধারণা ছাড়া একজন ভালো প্রোগ্রামার হওয়া অসম্ভব।

অন্যকে জানতে অথবা শিখতে সহায়তা করা:

কোন কাজ আপনি একা একা করলেই হবে না। বরং সেই কাজটা যদি আপনি নিজের শেখার পাশাপাশি অন্যকে জানতে অথবা শিক্ষা সহায়তা করেন তাহলে আপনি আরো ভালো কিছু জানতে পারবেন। তাই কোন কাজ করার পাশাপাশি অন্যকে জানতে অথবা শিখতে সহায়তা করুন এতে আপনি অনেক গুন বেশী জানতে পারবেন।

সাধারণ বোধগম্য এবং যুক্তিযুক্ত কোড ব্যবহার:

প্রোগ্রামিং এ কাজ করার সময় জটিলতা বাদ দিয়ে সাধারণ এবং যুক্তিযুক্ত কোড ব্যবহার করুন। কিন্তু বিশেষ ক্ষেত্র ছাড়া সাধারণ বা সরল কোড অধিক গ্রহণযোগ্য।

সমস্যা সমাধানে অধিক সময় ব্যয়:

কোন কোন সময় সমস্যা সমাধানে অধিক সময় ব্যয় করলে পরবর্তীতে অন্য সমস্যার সমাধানে অল্প পরিশ্রমে সেই সমস্যার সমাধান পাওয়া যায়। তাই কোন সমস্যায় পড়লে তা সমাধানে একটু সময় নিয়ে ভাবা উচিত।

কোড এর পর্যালোচনা করা:

কোড এর ভুল গুলো যদিও কঠিন তবে নিজের ভুলগুলো পর্যালোচনা করুন। কারণ অন্য কেউ বের করার পুর্বে এতে করে নির্ভুল কোডিং করতে আপনি এক ধাপ এগিয়ে যাবেন।

নতুন প্রযুক্তির ধারায় প্রবাহিত হওয়া:

নিজেকে নতুন প্রযুক্তির ধারায় প্রবাহিত করুন। কারণ বর্তমান বিশ্বে তথ্যপ্রযুক্তি সম্পর্কে যার যত বেশি দক্ষতা থাকবে সে ততো বেশি এগিয়ে থাকবে । তাই নিজেকে সমুদ্রের গভীর জলের জন্য প্রস্তুত করুন তাহলে দেখবেন আপনি নিজের লক্ষ্যে অনেকটাই এগিয়ে গেছেন।

উপরোক্ত বিষয়গুলো মেনে চললে আপনি একজন ভালো প্রোগ্রামার হতে পারবেন। একজন ভালো প্রোগ্রামার হতে হলে বিভিন্ন বই এবং টিউটোরিয়াল দেখা উচিত যার ফলে আপনারাও অধিক জানতে সক্ষম হবেন।

সবাইকে অসংখ্য ধন্যবাদ সাথে থাকার জন্য। পোস্টটি কেমন লাগলো তা কমেন্ট এ জানাতে পারেন।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ