এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

৫ টি সেরা ব্লগার থিম ও টেমপ্লেট (Responsive & SEO Optimized

আপনারা যদি ব্লগারে (blogger) একটি নতুন ব্লগ বানানোর কথা ভাবছেন, তাহলে সবচে আগেই, একটি ভালো ব্লগিং থিম অবশই বেঁচে নিবেন। যেকোনো ব্লগার ব্লগের থিম ভালো ভাবে কোড করা, রেস্পন্সিভ (responsive), হালকা, দ্রুত এবং SEO optimized থাকলে, সেই ব্লগার থিম বা টেমপ্লেট সব দিক দিয়ে সেরা বা ভালো বলে বলা যেতে পারে।

যদি আপনার ব্লগের থিম অনেক ভারী, স্লো বা ভালো করে কোড না করা থাকে, তাহলে ভবিষ্যতে গুগল থেকে ফ্রীতে ট্রাফিক ও ভিসিটর পাওয়াটা আপনার জন্য অনেক কষ্টের কাজ হয়ে দাঁড়াবে।

কারণ, ব্লগে ব্যবহার করা থিম যদি ভারী এবং ভালো ভাবে কোড করা না থাকে, তাহলে আপনার ওয়েবসাইট বা ব্লগের লোডিং স্পিড অনেক স্লো হয়ে দাঁড়াবে।

এতে, যখন আপনার ব্লগে ভিসিটর্স আসবে, তখন তাদের ইন্টারনেট ব্রাউজারে আপনার ব্লগের ওয়েবপেজ খুলতে অনেক বেশি সময় নিবে।

হতাশ হয়ে আপনার ব্লগে আশা মূল্যবান ট্রাফিক বা ভিসিটর্স কেবল কিছু সেকেন্ডের ভিতরেই আপনার ব্লগ ছেড়ে চলে যাবে।

তাছাড়া, Google Search এর algorithm স্লো লোডিং হওয়া ওয়েবসাইট একেবারেই ভালো পায়না। এবং, এতে গুগল সার্চ থেকেও ফ্রি ভিসিটর্স বা ট্রাফিক পাওয়ার সুযোগ আপনার হারাতে হয়।

তাই বন্ধুরা, নিজের blogger blog এ যেকোনো theme বা template ব্যবহার করার আগেই, সেই থিম কতটা ভালো ভাবে কোড করা, কতটা হালকা (light) এবং কতটা দ্রুত ভাবে লোড হবে, সেই সব বিষয়ে আপনার খেয়াল রাখতেই হবে।

তাই, ব্লগের দ্রুত ভাবে লোড হওয়া, SEO এবং থিমের কোডিং কোয়ালিটি, এই জরুরি জিনিস গুলি দেখে, এই আর্টিকেলে আমি আপনাদের, সেরা ব্লগার থিম ৫ টির ব্যাপারে বলবো।

ব্লগার ব্লগের জন্য এই ফ্রি থিম গুলি আপনারা সহজে ডাউনলোড করতে পারবেন।

আমি, সব থিম গুলির ডাউনলোড লিংক আপনাদের এখানে দিবোনা।

তবে, থিমের নাম দিয়ে গুগল সার্চ করলেই আপনারা থিম গুলি ডাউনলোড করার জন্য অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন।

ব্লগার ব্লগের জন্য সেরা ফ্রি থিম (ভালো এবং ফাস্ট)

এমনিতে আপনারা যদি একটি পার্সোনাল ব্লগ, টিউটোরিয়াল ব্লগ, নিউজ ব্লগ বা সোজা সজি আর্টিকেল বেস ব্লগ তৈরি করার কথা ভাবছেন, তাহলে একটি নিউজ ও মেগাজিন থিম বা personal blogging theme আপনার জন্য সেরা হবে।

তাছাড়া, নিচে দেয়া থিম বা টেমপ্লেট গুলি আপনার ব্লগকে অনেক আকর্ষণীয় এবং সুন্দর বানিয়ে দিবে।

কারণ, এই blogger theme গুলি বিভিন্ন developers দেড় দ্বারা তৈরি করা, যারা premium looking blogger templates তৈরি করেন একেবারেই ফ্রীতে।

এই, ব্লগস্পট টেমপ্লেট (BlogSpot template) গুলির মধ্যে বেশির ভাগ কিছু “premium WordPress theme” গুলির থেকে অনুপ্রাণিত (inspired), যেগুলি আপনার ব্লগকে, দেখতে আধুনিক এবং প্রফেশনাল (professional) বানিয়ে দিবে।

তাহলে চলুন, নিচে আমরা ব্লগারের জন্য ৫ টি সেরা মেগাজিন ও নিউজ থিম এবং কিছু পার্সোনাল ব্লগিং থিমের নাম জেনেনেই।

Best free professional looking blogger themes & templates 

১. Ratio – (magazine style template)

Ratio একটি মেগাজিন স্টাইল ব্লগার টেমপ্লেট যেটা আপনারা ফ্রীতেই ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এই blogger template আপনারা নিজের হিসেবে এডিট করে personalize করতে পারবেন।

তবে, একটি মডার্ন এবং স্টাইলিশ ব্লগের জন্য যেসব widget বা styling features এর প্রয়োজন, সবটাই এই থিমে রয়েছে।

Ratio blogger template, পুরো ভাবে responsive, SEO friendly এবং modern blogger theme.

আপনারা যদি একটি simple এবং lite weight ব্লগ তৈরি করতে চাচ্ছেন, তাহলে Ratio template সেরা।

Popular posts widget, Social media sharing widget এবং সিম্পল article listing design আপনার ব্লগকে আরো বেশি আকর্ষণীয় এবং দেখতে সুন্দর বানিয়ে দিবে।

Ratio theme ফ্রীতেই আপনারা ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এবং কেবল ৬ ডলার দিয়েই, এই থিমের premium version download করার সুযোগও রয়েছে।

Elice আমার সব থেকে প্রিয় ফ্রি থিম. এই ফ্রি থিম অনেক simple কিন্তু দেখতে অনেক আকর্ষণীয়। এই রেস্পন্সিভ থিম (responsive theme) অনেক রকমের premium features এর সাথে আমাদের দেয়া হয়।

এই থিমের কিছু features হলো, সুন্দর সুন্দর কন্ট্যাক্ট ফর্ম (contact form), stylish home page আর্টিকেল পেজ, Responsive Navigation Menu, Custom Forms, বিভিন্ন sidebar options এবং সব থেকে জরুরি “SEO optimized”, “clean design“, “fast loading speed“.

এই থিমটি যেকোনো পার্সোনাল, টিউটোরিয়াল বা নিউজ ব্লগের জন্য বেস্ট থিম বলে আমি মনে করি।

৩. Sensational 2.0 

Sensational এমন একটি থিম, যেটাকে একটি premium WordPress theme এর থেকে blogger এর জন্য কনভার্ট করা হয়েছে। এই থিম অনেক clean এবং responsive. এবং তাই, যেকোনো মোবাইল বা ট্যাবলেটের স্ক্রিনের সাইজ এর সাথে আপনার ব্লগ সমন্বয় (adjust) হয়ে যাবে।

তাছাড়া, fast theme loading speed, SEO optimized, two navigation menus, page navigation এবং আরো অনেক ধরণের ফীচার (features) এই মডার্ন থিম (modern theme) এ রয়েছে।

Sensational ব্লগার থিম, দেখতে অনেক আকর্ষণীয় এবং একটি পেইড প্রিমিয়াম থিমের মতোই। সুন্দর আর্টিকেল হোম পেজ, colorful design এবং বিভিন্ন widget options এর সাথে, এই template আমার নজরে বেস্ট।

যদি আপনি নিজের ব্লগার ব্লগের জন্য একটি নিউজ থিম বা মেগাজিন থিম খুঁজছেন, তাহলে sensational থেকে ভালো অন্য কোনো থিম নেই।


৪. Shine – (Magazine & news)

Shine ফ্রি template আপনার blogger blog কে ১০০% responsive এবং fast করে দিতে সাহায্য করবে। আপনার ব্লগ, অনেক সহজে কেবল কিছু সেকেন্ড এর মধ্যেই ব্রাউজারে লোড হয়ে যাবে।

তাছাড়া, Responsive theme হওয়ার জন্য, এই থিম আপনার ব্লগ বা ওয়েবসাইটকে যেকোনো device যেমন, computer, laptop, smartphone বা অন্য ছোট স্ক্রিনের মোবাইলে সঠিক ভাবে ওপেন হয়ে যাবে।

Shine থিম SEO friendly এবং SEO যেকোনো ব্লগের জন্য সব থেকে জরুরি জিনিস। কারণ, সঠিক SEO strategy ছাড়া, গুগল সার্চ থেকে ট্রাফিক ও ভিসিটর্স পাওয়াটা অসম্ভব।

এই ফ্রি ব্লগার টেম্পলেট, দেখতে অনেক সুন্দর এবং মডার্ন। যারা একটি সেরা নিউজ বা ম্যাগাজিন ব্লগার থিম খুঁজছেন তারা এই থিম অবশই ব্যবহার করে দেখতে পারেন।

বিভিন্ন customization options এর সাথে, আপনারা shine theme এডিট করে নিজের মতো customize করতে পারবেন।

Extensive Layout Options, Mobile Responsive Menu এবং Custom Widgets অপশন এর সাথে, এই ব্লগার থিম আপনার পার্সোনাল বা নিউজ ও টিউটোরিয়াল ব্লগের জন্য সেরা বলে প্রমাণিত হবে।

৫. Gossip – (Modern & magazine)

Gossip একটি অনেক সাধারণ হালকা (light), রেস্পন্সিভ (responsive) এবং SEO friendly একটি ব্লগার থিম। আপনারা, এই থিম ব্যবহার করলে আপনাদের ব্লগ বা ওয়েবসাইট দেখতে অনেক আকর্ষণীয় হয়ে উঠবে।

এর সুন্দর, widget এবং popular post section আপনাদের অবশই অনেক ভালো লাগবে।

তাছাড়া, responsive theme হওয়ার জন্য, যেকোনো মোবাইল ও কম্পিউটার স্ক্রিন সিজে আপনার ব্লগ সুন্দর ভাবে খুলবে বা লোড হবে।

User friendly settings এর সাথে আপনারা এই blogger template অনেক সহজে নিজের মতো ভাবে customize করতে পারবেন।

যেকোনো পার্সোনাল ব্লগ, নিউজ ব্লগ এবং টিউটোরিয়াল ব্লগের জন্য, এই থিম সেরা।

Modern এবং stylish look এর সাথে সাথে এই থিম ব্যবহার করলে, আপনার ব্লগের লোডিং স্পিড অনেক ফাস্ট হয়ে দাঁড়াবে।

রিলেটেড আর্টিকেল……………

স্টক ইমেজ ওয়েবসাইট কি ? ৫ টি ফ্রি স্টক ইমেজ ওয়েবসাইট

গুগল এডসেন্সের থেকে কিভাবে আয় করবেন? গুগল এডসেন্স এড্রেস ভেরিফিকেশন পিন চিঠি কি

ফেসবুক আইডিকে পেজে কনভার্ট করুন খুব সহজেই। ফেইসবুক আইডি থেকে পেইজে রুপান্তর

Comments (No)

Leave a Reply