চাকরি পাচ্ছেন না? ঘরে বসে আয় করুন লক্ষ লক্ষ টাকা! নিজের কাজ নিজে করুন 1
চাকরি পাচ্ছেন না? ঘরে বসে আয় করুন লক্ষ লক্ষ টাকা! নিজের কাজ নিজে করুন
চাকরি পাচ্ছেন না? ঘরে বসে আয় করুন লক্ষ লক্ষ টাকা! নিজের কাজ নিজে করুন
চাকরি পাচ্ছেন না? ঘরে বসে আয় করুন লক্ষ লক্ষ টাকা! নিজের কাজ নিজে করুন দেবপ্রিয়া সরকার : বর্তমানে চাকরির বাজারের যে অবস্থা তাতে চাকরির পাওয়া দুষ্কর। ঝুলি ভর্তি ডিগ্রী থাকলেও চাকরির সন্ধান নেই তেমন কোন। এর জন্য দিন দিন বেড়ে চলেছে বেকার যুবকের হার। কিভাবে টাকা রোজগার করা যায় এই চিন্তা সকলের মধ্যেই। কিন্তু এই সমস্যা সমাধানের একটি দুর্দান্ত সুযোগ রয়েছে। বাড়িতে বসেই এখন রোজগার করতে পারেন লক্ষ লক্ষ টাকা। এর জন্য দরকার কিছু পরিমাণ মূলধন। ‌বাড়িতে বসেই মাটি ছাড়া চাষ করে রোজগার করতে পারবেন লক্ষ লক্ষ টাকা।

চাষ করতে গেলে সবার প্রথমে যেটা প্রয়োজন তা‌ হলো এক খন্ড জমি। কিন্তু এক্ষেত্রে কোন রকম জমির প্রয়োজন পড়বে না। বর্তমানে উন্নত মানের চাষাবাদ করতে গেলে জমি জায়গার প্রয়োজন পড়ে না৷ এই পদ্ধতিতে শেকড়ের সাহায্যের জলের প্রয়োজনীয় উপাদান সরাসরি শেকড়ে পৌঁছে যায়৷ এই পদ্ধতিটিকে বলা হয় হাইড্রোপোনিক। যাদের গাছ লাগানোর সখ রয়েছে তারা এই হাইড্রোপোনিক সেটআপ নিতে পারে। এই হাইড্রোপোনিক সেটআপের হয়ে বেশ কিছু সংস্থা কাজ করছে।

এই সেটআপ তৈরি করতে প্রথমে যদি ১ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন তবে ৪০০ টি চারা গাছ লাগানো যাবে। ২ মিটারের উঁচু জায়গায় এই চারা গাছ লাগানো যায়। প্রতি সারিতে ২৫ থেকে ৪০ টি পর্যন্ত চারা গাছ লাগানো যাবে। এই চাষে আবহাওয়ার বৈপরীত্যের জন্য পলি হাউসের প্রয়োজন হয়। এই পদ্ধতিতে বিভিন্ন শাক-সবজি ফল-মূল চাষ করা যায়। এতে আপনি বছরে ২ লক্ষ টাকা পর্যন্ত রোজগার করতে পারবেন।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ