গুগল ক্রোমে বাংলা দেখতে সমস্যা? সমাধান এখানে! Problem Seeing Bengali in Google chrome?The solition is here 345 1

জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার গুগল ক্রোমের সাম্প্রতিক এক আপডেটের পর এতে বাংলা দেখতে অনেকেরই অসুবিধা হচ্ছে। যুক্তবর্ণ ভেঙে ভেঙে আসছে এবং ‘আকার’ ‘ই-কার’ প্রভৃতিও এলোমেলো হয়ে যাচ্ছে। কেউ কেউ ব্রাউজার পরিবর্তনের চিন্তাও করেছেন। কিন্তু খুব সহজেই ক্রোমের এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। গুগল ক্রোমে বাংলা দেখতে সমস্যা? সমাধান এখানে! Problem Seeing Bengali in Google chrome?The solition is here

আপনি যদি কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যার ‘অভ্র’ ব্যবহার করেন, তাহলে এতে ‘Siyam Rupali’ ফন্ট ইনস্টল থাকার কথা। যদি অভ্র ব্যবহার না করেন, তাহলে এই পেজে গিয়ে অথবা সরাসরিএই লিংক থেকেসিয়াম রূপালি ফন্টটি ডাউনলোড করুন। ফন্ট ফাইলটির ওপর ডাবল ক্লিক করে এর ‘ইনস্টল’ বাটনে ক্লিক করে ফন্টটি ইনস্টল করে নিন।

এখন নিচের স্ক্রিনশট অনুযায়ী আপনার গুগল ক্রোমের উপরের দিকে ডানপাশে (ক্লোজ বাটনের নিচে) মেন্যু আইকনে ক্লিক করুন। এতে কতগুলো অপশন ওপেন হবে। সেখান থেকে ‘সেটিংস’ ক্লিক করুন।

গুগল ক্রোমে বাংলা দেখতে সমস্যা? সমাধান এখানে! Problem Seeing Bengali in Google chrome?The solition is here 345 2

এবার যে পেজটি আসবে, তার একদম নিচের দিকে ‘শো অ্যাডভান্সড সেটিংস’ সিলেক্ট করলেই ‘ওয়েব কনটেন্ট’ মেন্যুতে ‘কাস্টমাইজ ফন্ট’ বাটন দেখা যাবে। ‘Customize Fonts’ এ ক্লিক করলে ফন্ট মেন্যু আসবে।

গুগল ক্রোমে বাংলা দেখতে সমস্যা? সমাধান এখানে! Problem Seeing Bengali in Google chrome?The solition is here 345 3

শর্টকাটঃএই পর্যন্ত আসার জন্য ক্রোমে নতুন ট্যাব খুলে এড্রেস বারে এই লিংকটি chrome://settings/fonts কপি-পেস্ট করে এন্টার দিন!

এখান থেকে ‘Standard Font’ (স্ট্যান্ডার্ড ফন্ট) অপরিবর্তিত রেখে নিচের ‘Serif Font’ ও ‘Sans-serif Font’ পরিবর্তন করে ‘Siyam Rupali’ নির্বাচন করে ‘Done’ বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন। এখন আপনার গুগল ক্রোমে বাংলা লেখা দেখতে সমস্যা হওয়ার কথা না। তারপরও যদি সমস্যা থাকে, তাহলে স্ট্যান্ডার্ড ফন্টের জায়গায়ও সিয়াম রূপালি নির্বাচন করে দেখতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ