ইনভেস্ট ছাড়াই ঘরে বসে অনলাইনে আয় করার ১৮ পদ্ধতি 16 ways to earn money online without investing Best 1

আপনি কি অনলাইনে আয় করতে চান? কিন্তু কিভাবে করতে হবে তা বুঝতে পারছেন না? সঠিক গাইডলাইন পাচ্ছেন না? তাহলে আর কোন চিন্তা নেই। কারণ অনলাইনে আয় আর কোন কল্পনার বিষয় নয়। আপনার আমার চারপাশে প্রচুর লোক এই কাজ করে মাসে ১০০০০ (দশ হাজার) টাকা থেকে ১০০০০০০ (দশ লক্ষ) টাকা পর্যন্ত আয় করছে। আবার অনেকে অবশ্য বিভিন্ন জায়গায় প্রতারণার শিকার হয়ে বলে অনলাইনে আয় করা আসলে অনেক কঠিন। যারা হতাশার কথা বলে তাদের কথায় কান দেবেন না।

বাসায় বসে থেকে কোন প্রকার ইনভেস্ট ছাড়াই শুধুমাত্র আপনার জ্ঞান, পরিশ্রম ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অনলাইনে আয় করতে পারবেন। এছাড়া আয়কৃত অর্থ খুব সহজেই আপনি আপনার নিকট আনতে পারবেন। আয়কৃত অর্থ বাংলাদেশে কিভাবে আনবেন তা জানতে পড়ুন : অনলাইনে আয়কৃত অর্থ কিভাবে বাংলাদেশে আনবেন?

কিভাবে বাসায় বসে কোন প্রকার ইভেস্ট ছাড়াই অনলাইনে আয় করবেন তার ১৮টি পদ্ধতি সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো :

১. PTC সাইট থেকে আয় করুন

আপনার যদি কোন কাজের অভিজ্ঞতা না থাকে তাহলে PTC সাইটের মাধ্যমে অনলাইনে আয় করতে পারবেন। PTC সাইটের মাধ্যমে আপনি মাসে ২০০ ডলার পর্যন্ত আয় করতে পারবেন। আপনাকে তেমন কিছু করতে হবে না শুধু মাত্র কিছু বিজ্ঞাপন দেখবেন ক্লিক করবেন। এ কাজ করার জন্য মাত্র ১০ থেকে ৩০ সেকেন্ড সময় লাগে। এবং বিজ্ঞাপনে সফল ভাবে ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনার একাউন্ডে অর্থ জমা হবে।
বিখ্যাত কিছু পিটিসি (PTC) সাইট রয়েছে যেখানে শুধু বিজ্ঞাপ দেখে ও ক্লিক করে আয় করতে পারবেন।

২. GPT সাইট থেকে আয় করুন

যদি আরো বেশি আয় করতে চান তাহলে আপনি GPT সাইটে জয়েন্ট করতে পারেন। এ সাইটগুলোর মাধ্যমে আপনি ছোট ছোট সার্ভে করে আয় করতে পারবেন। ভিডিও দেখে, গেইম খেলে ও আয় করতে পারবেন। এছাড়াও ছোট ছোট অন্যান্য কাজ করে আয় করতে পারবেন। GPT সাইটগুলোতে কাজ করে আপনি পেপেল, চেক বা ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে পেমেন্ট নিতে পারেন। অনলাইনে বেশ কিছু GPT সাইট রয়েছে। তার মধ্যে অধিক বিশ্বাসযোগ্য ও বিখ্যাতগুলো হচ্ছে : Swagbucks, Clixsense, InboxDollars, CashCrate ইত্যাদি।

৩. Captcha সলভ করে আয় করুন

আপনার হাতে যদি প্রচুর সময় থাকে তাহলে Captcha সলভ করেও আয় করতে পারবেন। আনলাইনে আয় করার জন্য এটি একটি খুবই সহজ পদ্ধতি। আপনাকে কিছুই করতে হবে না শুধুমাত্র কিছু ক্যাপচা ইমেজ দেখে টাইপ করতে হবে। তবে ক্যাপচা সলভ করার জন্য আপনার পর্যবেক্ষণ ক্ষমতা থাকতে হবে এবং টাইপ স্প্রিড বেশি হলে ভাল কাজ করতে পারবেন। আপনি ১০০০ ক্যাপচা সলভ করে ২ ডলারের মতো অর্থ আয় করতে পারবেন।

আপনি যদি Captcha সলভ করে আয় করতে আগ্রহী হন তাহলে জেনে নিন বিখ্যাত ১০ ক্যাপচা এন্ট্রি সাইট সম্পর্কে।

৪. সার্ভে করে আয় করুন

এছাড়া আপনি সার্ভে করেও আয় করতে পারেন। একটি সার্ভে করতে সাধারণত ৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত সময় লাগে। আপনার কাজ হচ্ছে শুধুমাত্র সার্ভে করে তার প্রতিক্রিয়া ও আপনার মতামত জানাতে হবে। কিছু প্রশ্নের উত্তর শুধুমাত্র সিলেক্ট করে দিতে হবে। সার্ভে করে আপনি ১ ডলার থেকে ২০ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন।

৫. AdSense সহ অন্যান্য অ্যাডভার্টাইজিং সাইট থেকে আয় করুন

আপনি যদি চান তাহলে AdSense থেকেও আয় করতে পারেন। AdSense থেকে আয় করা অনেক ফ্রিলাঞ্চারের কাছে খুবই পছন্দনীয় মাধ্যম। কিন্তু এ মাধ্যমে আয় করার জন্য আপনার বেশ কিছু অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া বেশ সময় ব্যয় করতে হবে। AdSense থেকে আয় করার জন্য আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে। সেই ওয়েবসাইটে নিয়মিত ভিজিটর আসতে হবে। এছাড়া AdSense কোম্পানীর কিছু নির্দিষ্ট শর্ত রয়েছে। সেই শর্তগুলো সঠিকভাবে মেনে চলতে হবে। তাহলেই আপনি AdSense থেকে আয় করতে পারবেন। এছাড়া আপনার তৈরি করা ওয়েবসাইট ব্যবহার করে অন্যান্য এড নেটওয়ার্কের মাধ্যমেও আয় করতে পারবেন। AdSense এর মাধ্যমে আপনি মাসে ২০০ থেকে ১০০০ ডলার পর্যন্ত আয় করতে পারবেন।
এছাড়া আপনি একটি ব্লগ তৈরি করে সেখানে AdSense সহ অন্যান্য বিজ্ঞাপনের মাধ্যমে আয় করতে পারবেন। ব্লগিং এর মাধ্যমে অনলাইনে কিভাবে আয় করা যায় তা এই লিংকে ক্লিক করে জানতে পারবেন।

৬. এফিলিয়েট মার্কেটিং করে আয় করুন

অনলাইন থেকে আয় করার আর একটি মাধ্যমে হচ্ছে এফিলিয়েট মার্কেটিং। এ মাধ্যমে আপনি বড় অংকের অর্থ অনলাইন থেকে আয় করতে পারবেন। এফিলিয়েট মার্কেটিং একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাড়িয়েছে। কারণ বর্তমানে অনলাইন শপিং এর পরিমাণ দিন দিন বাড়ছে। বেশ কিছু অনলাইন মার্কেট রয়েছে যেমন Flipkart, Amazon, eBay, Clickbank, CJ ইত্যাদি। এসব সাইটে সাইনআপ করে আপনি তাদের প্রোডাক্ট প্রোমোট করতে পারেন।আপনার কাজ হবে যেসব ক্রেতা মালামাল কিনবেন তাদেরকে সঠিক জিনিস এবং সঠিক ওয়েবসাইটটি দেখিয়ে দেয়া। এ জন্য আপনাকে একটি ছোট্ট ওয়েবসাইট তৈরি করতে হবে। আপনার ওয়েবসাইটের মাধ্যমে কেউ কেনাকাটা করলে আপনি ৪% থেকে ২০% পর্যন্ত কমিশন পেতে পারেন।

৭. হতে পারেন ফ্রিলাঞ্চার

ফ্রিলাঞ্চার হচ্ছে অনলাইনে আয় করার আরও একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। ফ্রিলাঞ্চিং করে আপনি মাসে ৫০০ থেকে ২০০০ ডলার পর্যন্ত ইনকাম করতে পারেন। এটি নির্ভর করবে আপনার দক্ষতা ও অভিজ্ঞতার উপর। ফ্রিলাঞ্চিং এ যে সকল কাজ রয়েছে সেগুলো হচ্ছে- লেখালেখি করা, ওয়েব ডিজাইন করা, গ্রাফিক্স ডিজাইন, এসইও, ডাটা এন্ট্রি ছাড়াও আরও কাজ রয়েছে। ওয়েব দুনিয়ায় বেশ কিছু বিখ্যাত সাইট রয়েছে যেগুলোতে আপনি এ সকল কাজ পেতে পারেন। Elance, Freelancer, WorkNHire, Upwork, People per Hour ইত্যাদি খুবই বিখ্যাত ও বিশ্বাসযোগ্য সাইট।

আবার ডাটা এন্ট্রির কাজ পাওয়া যায় এমন কিছু বিখ্যাত সাইট রয়েছে যেখানে আপনি অফলাইনে বা অনলাইনে কাজ করতে পারবেন।

৮. লেখালেখি করেও আয় করতে পারেন

অনলাইনে আয়ের আরো একটি পথ হচ্ছে লেখালেখি করা। ওয়েব দুনিয়ায় কিছু কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলোতে শুধুমাত্র লেখালেখি করে আপনি আয় করতে পারেন। এসব সাইটের মাধ্যমে আপনি ৫০০ শব্দের বেশি আর্টিকেল লিখে ৫ ডলার পর্যন্ত ইনকাম করতে পারেন। লেখালেখির মাধ্যমে আয় করার জন্য বিখ্যাত কিছু ওয়েবসাইট হচ্ছে : iWriter, WriterBay, FreelanceWriting, TextBroker, ExpressWriters.com, FreelanceWritingGigs.com

৯. ওয়েব ডিজাইন ও ডেভেলপিং করে আয় করুন

যদি আপনার ওয়েব ডিজাইন ও ডেভেলপিং বিষয়ে আইডিয়া তৈরি করার ক্ষমতা থেকে থাকে তবে এ সেক্টর থেকে প্রচুর আয় করতে পারবেন। কাস্টমারদের চাহিদা ও অর্ডার অনুযায়ী ওয়েবসাইট ডেভলপমেন্ট ও ডিজাইন করতে পারেন। আপনার যদি এ বিষয়ে অভিজ্ঞতা থাকে তাহলে আজই শুরু করতে পারেন। ওয়েব ডেভেলপিং ও ডিজাইন সম্পর্কে আপনার যদি কোনই ধারনা না থাকে তাহলে আজই শিখে ফেলুন। কারণ অন্যের জন্য না হলেও নিজের জন্য একটি ওয়েবসাইট খুবই জরুরি। এটি যেমন অনলাইনে আয় করতে আপনাকে সহযোগিতা করবে তেমনি এটি আপনার পরিচয় বহন করে।

১০. এসইও (SEO) করে আয় করুন

এসইও বলতে ওয়েব দুনিয়ায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বুঝায়। এসইও করেও আপনি মাসে ১০০ থেকে ১০০০ পর্যন্ত ডলার ইনকাম করতে পারবেন। কারণ এসইও যেকোন ওয়েব সাইট পরিচালনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন কোম্পানি তাদের ওয়েব সাইটের এসইও করে নেন। গুগল সার্চে তাদের ওয়েবসাইট শুরুতে প্রদর্শনের জন্য তারা হাজার হাজার ডলার এসইও খাতে ব্যয় করে থাকেন।

১১. মাইক্রো ওয়াকিং-এ আয় করুন

আপনি যদি ছোট ছোট কাজ করে আয় করতে চান তাহলে মাইক্রো ওয়ার্কিং এর মাধ্যমেও আয় করতে পারেন। এ পদ্ধতিতে মাসে ২০০ থেকে ৩০০ ডলার আয় করতে পারেন। মাইক্রো ওয়ার্কিং বলতে খুবই ছোট ছোট কাজ বুঝায়। যেমন : বিভিন্ন সাইটের রেটিং দেয়া, কমেন্ট করা, সাইট ভিজিট করে বিভিন্ন সাইটে একাউন্ট তৈরি করা, ছোট ছোট আর্টিকেল লিখা ইত্যাদি। মাইক্রো ওয়ার্কের জন্য বেশ কিছু ওয়েব সাইট রয়েছে যেমন : MicroWorker, SEOClerk, ClickWorker, GigWalk ইত্যাদি।

১২. ইউটিউব চ্যানেল থেকে আয় করুন

আপনার যদি ভিডিও শুটিং করতে বা ভিডিও বানাতে ভাল লাগে তাহলেও প্রতি মাসে প্রচুর ডলার আয় করতে পারবেন। পদ্ধতিটি খুবই সহজ ও মজার। যেমন ভিডিও শুটিং করলেন, এডিটিং করলেন তারপর তা ইউটিউব বা অন্য কোন ভিডিও সাইটে আপলোড করলেন। আপনার আপলোড করা ভিডিওটি যতো বেশি ভিউ হবে আপনার ততো বেশি ইনকাম।

১৩. অনলাইনে কেনাবেচা করে আয় করুন

অনলাইনে কেনাবেচা এখন আর স্বপ্নের মতো নয়। কারণ বর্তমানে হরহামেশাই অনলাইনে কেনাবেচা চলছে। আপনি ইচ্ছে করলে অনলাইনে আপনার প্রোডাক্ট বিক্রি করে আয় করতে পারেন। অনলাইনে আপনার পন্য বিক্রি করার বেশ কিছু সাইট রয়েছে। সেগুলো হচ্ছে : eBay, Amazon, Flipkart, SnapDeal ইত্যাদি।

১৪. ডোমেইন বিক্রি করে আয় করুন

ডোমেইন বিক্রি করে অনলাইনে আয় করতে পারবেন। তবে এ পদ্ধতিতে আয় করার জন্য আপনাকে কিছু অর্থ ইনভেস্ট করতে হবে। এছাড়া আপনাকে এ বিষয় সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে। আপনার কাজ হবে মাত্র ১০ ডলার দিয়ে ডোমেইন ক্রয় করা। অতএব সেই ডোমেইন কাস্টমারদের নিকট ১৫ থেকে ১০০ ডলার পর্যন্ত বিক্রি করতে পারবেন।

১৫. স্টক ও ফরেক্স মার্কেট থেকে আয় করুন

যারা অর্থনৈতিক বিষয়ে জ্ঞানী তাদের জন্য স্টক ও ফরেক্স মার্কেট থেকে আয় করা খুবই লাভজনক পথ। এ বিষয়ে অনলাইন দুনিয়ায় প্রচুর ফ্রি কোর্স করানো হয়। অভিজ্ঞতা অর্জনের জন্য আপনি কোর্সগুলো করতে পারেন। এছাড়া সারা বিশ্বের অর্থনীতি সম্পর্কে আপনার ধারণা রাখতে হবে। নিয়মিত অর্থনৈতিক বিষয়ক পত্রিকা পাঠ করতে হবে, টিভিতে অর্থনীতি সংক্রান্ত নিউজ ও প্রোগ্রামগুলো দেখতে হবে। তবে সঠিক ও প্রচুর জ্ঞান না থাকলে এ পদ্ধতি আপনার জন্য বিপদজনক হতে পারে।

১৬. আপনার স্মার্টফোন থেকেও আয় করুন

আপনি ইচ্ছে করলে আপনার স্মার্টফোন থেকেও আয় করতে পারেন। স্মার্টফোন থেকে আয় করার জন্য প্রচুর অ্যাপ রয়েছে। যেগুলোতে ছোট ছোট বিভিন্ন কাজ করে প্রতি মাসে ১০০ থেকে ১৫০ ডলার পর্যন্ত আয় করতে পারেন। কাজগুলো হচ্ছে : সার্ভে করা, সাইনআপ করা, গেইম খেলা, ভিডিও দেখা ইত্যাদি।

১৭. অনলাইনে ছবি বিক্রি করে আয় করুন

আপনি কি ছবি তুলতে পছন্দ করেন? তাহলে এ পদ্ধতিতেও আয় করতে পারবেন। তবে এ কাজের জন্য আপনাকে খুবই হাই কোয়ালিটির ছবি তুলতে হবে। যেমন বিভিন্ন স্থানের ছবি, প্রাকৃতিক দৃশ্যের ছবি, খাবারের ছবি, মজার মজার দৃশ্যের ছবি ইত্যাদি।অতএব সেই ছবিগুলো অনলাইনে আপলোড করুন। এসব ছবি আপলোড করার বেশ কিছু ওয়েবসাইট রয়েছে। যেমন : Shutterstock, Fotolia, , iStockPhoto, Photobucket ইত্যাদি। ছবিগুলো আপলোড করার পর যদি কাস্টমারদের পছন্দ হয়ে যায় তাহলে দামদর করতে পারেন। এরপর সেই ছবি কাস্টমারদের নিকট বিক্রি করতে পারেন।

১৮. প্রশিক্ষক হিসেবে আয় করুন

কোন একটি বিষয়ে যদি আপনার প্রচুর পরিমাণ জ্ঞান থাকে তাহলে সেই বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেও আপনি আয় করতে পারেন। অনলাইনে বিভিন্ন বিষয়ে প্রচুর পরিমাণে প্রশিক্ষক নেয়া হয়। বিষয় সমূহ হচ্ছে : ইংলিশ কোর্স, কম্পিউটারের বিভিন্ন বিষয়ের কোর্স ইত্যাদি।আবার ইচ্ছে করলে আপনি একটি ওয়েবসাইট খুলতে পারেন। সেখানে আপনার কোন একটি কোর্স সম্পর্কে বিস্তারিত আর্টিকেল লিখলেন। এরপর সেখান থেকে আয় করতে পারেন।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ