Merket মুভমেন্ট কিভাবে পরিমাপ করবেন?

Merket মুভমেন্ট কিভাবে পরিমাপ করবেন?
Merket মুভমেন্ট কিভাবে পরিমাপ করবেন?

অনলাইন ফরেক্স ট্রেনিং

Merket মুভমেন্ট কিভাবে পরিমাপ করবেন? আমরা যখন ব্রেকআউট ট্রেডিং এর সুবিধা গ্রহন করতে চাইবো তখন অবশ্যই আমাদের মার্কেটে প্রাইসের Volatility কি ধরনের রয়েছে সেটা পরিমাপ করে বুঝতে হবে। Volatility, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে প্রাইসের মুভমেন্ট কি ধরনের রয়েছে সেই তথ্য প্রদান করে থাকে এবং এই তথ্যের মাধ্যমে আমরা চার্টে ব্রেকআউট এন্ট্রি খুঁজে নিতে পারি। টেকনিক্যাল টুল এর মধ্যে কিছু ইন্ডিকেটর রয়েছে যেটা কারেন্সি পেয়ারের বর্তমান volatility সম্পর্কে ধারনা প্রদান করে থাকে। ব্রেকআউট ট্রেড করার জন্য এই ইন্ডিকেটরগুলো খুবই গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান করে থাকে। আমরা চেষ্টা করেছি আপনাদের সামনে এই ইন্ডিকেটরগুলো তুলে ধরার।

Moving Average

মুভিং এভারেজ সম্ভবত মার্কেট এর মুভমেন্ট নির্ণয় করার জন্য সবচেয়ে বেশী পরিমান ব্যবহার করা হয়ে থাকে। খুবই সহজ এই ইন্ডিকেটর, আপনাকে মার্কেট প্রাইসের পূর্বের ট্রেন্ড কি অবস্থায় ছিল এবং বর্তমানে কি অবস্থানে রয়েছে সেটা নির্ণয় করে দেখায়।

মুভিং এভারেজ, একটি নির্দিষ্ট X টাইমফ্রেমের ক্যান্ডেলের মুভমেন্ট এর এভারেজ নির্ণয় করে দেখায়। যেখানে, X হচ্ছে আপনি যেই পরিমান নির্ধারণ করে দিবেন সেটাকে বোঝায়।

উধারহন হিসাবে, আপনি যদি DAY চার্টে 20 SMA (Simple Moving Average) ব্যবহার করেন, এটি আপনাকে সর্বশেষ ২০ দিনের ক্যান্ডেলের প্রাইস মুভমেন্ট এর এভারেজ নির্ণয় করে আপনাকে দেখাবে।

আরও বেশী কিছু ধরনের মুভং এভারেজ রয়েছে। যেমন, exponential এবং weighted মুভিং এভারেজ। এগুলো নিয়ে আমরা ইতিমধ্যেই আপনাদের সাথে বিস্তারিত আলচনা করেছি। আপনি যদি বিস্তারিত জানতে চান তাহলে অনুগ্রহ করে আমাদের “Elementary কোর্স” এর মুভিং এভারেজ অংশে দেখুন।

Using Moving Averages to measure Price Volatility
Merket মুভমেন্ট কিভাবে পরিমাপ করবেন?

Bollinger Bands

মার্কেট প্রাইসের শক্তি নির্ণয় করার জন্য এই ইন্ডিকেটরটি খুবই কাজ করে থাকে কেননা এই ইন্ডিকেটর তৈরি করাই হয়েছে এই কাজের জন্য।

Bollinger bands আসলে দুইটি আলাদা আলাদা লাইন যা 2 SD (standard deviation) এর মাধ্যমে একটি মুভিং এভারেজ এর X সময়ের জন্য এর উপরে এবং নিচে অংকিত থাকে। যেখানে X হচ্ছে আপনি যেই সময়ে নির্ধারণ করে দিবেন সেটি। এখানে যদি আমরা 20 নেই, যার অর্থ হচ্ছে আমরা 20 SMA এর লাইন এবং সেই সাথে আরও দুইটি আলাদা লাইন পাবো। একটি লাইন, +2 standard deviations এর উপরে অংকিত থাকবে এবং অন্যটি -2 standard deviations এর নিচে অংকিত থাকবে।

যখন এই ব্যান্ডগুলো একটি অন্যটির কাছাকাছি চলে আসবে তখন বুঝতে পারবো মার্কেটের volatility অনেক কম।

অন্যদিকে, এই ব্যান্ডগুলো একটি অন্যটির থেকে দূরে অবস্থান করবে তখন বুঝতে পারবো মার্কেটের volatility অনেক বেশী।

আপনি যদি এই ইন্ডিকেটর সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান তাহলে আমাদের ইন্ডিকেটর সেকশনেরBollinger Bandsআর্টিকেলটি পড়ে নিন।

Using Bollinger Bands to Measure Price Volatility
Merket মুভমেন্ট কিভাবে পরিমাপ করবেন?

Average True Range (ATR)

সর্বশেষ ইন্ডিকেটর হচ্ছেAverage True Rangeযা সংক্ষেপে ATR নামেও পরিচিত।

মার্কেট প্রাইসের Volatility নিরনয়ে এই ইন্ডিকেটরটি অনেক বেশী পরিমান ব্যবহার করা হয়ে থাকে। এটি আমাদের, X টাইম অনুযায়ী মার্কেট প্রাইসের এভারেজ ট্রেডিং রেঞ্জ এর পরিমান আমাদের দেখায়। যেখানে X হচ্ছে সময়ের মান যা আপনি নিজের মতন নির্ধারণ করে নিতে পারেন। যদি আপনি ATR এর X কে 20 নির্ধারণ করে DAY চার্টে সেট করেন, তাহলে এটি আপনাকে সর্বশেষ ২০ দিনের অর্থাৎ ২০ ক্যান্ডেলের এভারেজ ট্রেডিং রেঞ্জ প্রদর্শন করবে

Using ATR to measure Price Volatility
Merket মুভমেন্ট কিভাবে পরিমাপ করবেন?

যখন দেখবেন চার্টে ATR এর মান কমে যাচ্ছে, এর অর্থ হচ্ছে প্রাইসের মুভমেন্ট এর পরিমাণও কমে যাচ্ছে। আবার যখন দেখবেন চার্টে ATR এর মান বেড়ে যাচ্ছে, এর অর্থ হচ্ছে প্রাইসের মুভমেন্ট এর পরিমাণও বেড়ে যাচ্ছে।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ