ক্রস কারেন্সি পেয়ার কি?

Cross Currency – যদি ফরেক্স ট্রেডিং এর পূর্বের ইতিহাস আমরা বিবেচনা করি, ওই সময় যদি কেউ তার কাছে বিদ্যমান কারেন্সির পরিবর্তন করতে চাইত তাহলে প্রথমে তাকে সেই কারেন্সিকে U.S.Dollar এর পরিবর্তন করে নিতে হত তারপর চাইলে পছন্দ মতন অন্য কারেন্সির সাথে সেটিকে পরিবর্তিত করার সম্ভব হত।

ক্রস কারেন্সি পেয়ার কি? 1
ক্রস কারেন্সি পেয়ার কি?

আরও সহজ করে যদি বলি, যদি কোনও ব্যক্তি তার কাছে বিদ্যমান U.K. Pound কে Japanese Yen এর সাথে পরিবর্তন করতে চায় তাহলে প্রথমে সেইপাউন্ডকে—>ডলার —>তারপর ইয়েনএর সাথে এক্সচেঞ্জ করে নিতে পারতো। অর্থাৎ, তখনকার সময় আপনি যেই কারেন্সিই পরিবর্তন করতে চাইতেন সেটাকে প্রথমে ডলার এর সাথে পরিবর্তন করে নেয়া আবশ্যিক ছিল।

Cross Currency এর সুবিধার প্রবর্তন এর পর থেকে, যেকেউ এই ডলার এর মধ্যবর্তী কার্যক্রমকে অতিক্রম করে একটি কারেন্সি পেয়ারের বিপরীতে অন্য যেকোনো কারেন্সি পেয়ারের এক্সচেঞ্জ করে নিতে পারে। আরও সহজ করে যদি বলি, এখন আপনার কাছে বিদ্যমান পাউন্ডকে পরিবর্তন এর জন্য আর ডলার এর প্রয়োজন পড়বে না। আপনি সরাসরি চাইলে ইয়েন, ইউরো কিংবা অন্য যেকোনো কারেন্সি এর সাথে পরিবর্তন করে নিতে পারবেন।

উদাহরণ হিসাবে বলা যায়,GBP/JPY, EUR/JPY, EUR/CHF, EUR/GBPকারেন্সি পেয়ারসমূহ।

ক্রস কারেন্সি পেয়ারের এক্সচেঞ্জ রেট এর প্রক্রিয়া

প্রথমেই বলে রাখি, ক্যালকুলেট করার এই প্রক্রিয়াটি আপনাদের কাছে কিছুটা বিরক্তিকর লাগতে পারে তবে যদি এই ধৈর্য নিয়ে বিষয়টি বুঝতে পারেন তাহলে আপনার জন্য ক্রস কারেন্সি পেয়ারের প্রাইস বুঝতে সুবিধাই হবে।

এই আর্টিকেলের বিশেষ কোনও প্রয়োজন নেই কারন প্রতিটি ব্রোকারের ট্রেডিং প্ল্যাটফর্মে আপনারা স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন ক্রস কারেন্সি পেয়ারের মধ্যকার প্রাইস দেখতে পাবেন। অর্থাৎ, নিজ থেকে আপনাকে কোনও ধরনের ক্যালকুলেশন করার প্রয়োজন পড়বে না। তারপরওwww.fxbangladesh.comকখনোই চায় না আপনি অন্ধকারে থাকুন।

আর যদি আপনিও আমাদের মতন নতুন বিষয় শিখতে চান তাহলে চলুন জেনে নেই বিস্তারিত। এই সেকশনে, আমরা আপনাকে দেখানর চেষ্টা করবো কিভাবে একটি Cross Currency পেয়ারের বিড/Bid (Buying Price) এবং আস্ক/Ask (Selling Price) ক্যালকুলেট করবেন। বিষয়টি একটি সহজ উধাহরন এর মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করছি।

ধরুন, আমরা GBP/JPY কারেন্সি পেয়ারের বাই/সেল (bid/ask) প্রাইস নির্ণয় করার চেষ্টা করছি। যেহেতু এটি একটি ক্রস কারেন্সি পেয়ার সুতরাং, প্রথমে আমাদের GBP এবং JPY রয়েছে এই ধরনের দুইটি আলাদা আলাদা কারেন্সি পেয়ার এর প্রাইস দেখে নিতে হবে। এই জন্য আমরাGBP/USD এবং USD/JPYকারেন্সি পেয়ার পছন্দ করলাম।

তাহলে এখন প্রশ্ন হচ্ছে, এই দুইটি ভিন্ন কারেন্সি পেয়ার কেন আমাদের দেখতে হবে?

কারন হচ্ছে, এই দুইটি কারেন্সি পেয়ারের মধ্যেইU.S.Dollarবিদ্যমান। উপরের উল্লেখিত এই দুইটি পেয়ারকে আমরা GBP/JPY এর মধ্যে বিভাজক কারেন্সি হিসাবে তুলনা করতে পারি। তাহলে চলুন এখন এই দুইটি পেয়ারে প্রাইস দেখে নেই –

  • GBP/USD: 1.5630 বাই (bid) / 1.5635 সেল (ask)
  • USD/JPY: 89.38 বাই (bid) / 89.43 সেল (ask)

এখন, GBP/JPY কারেন্সি পেয়ারের এক্সচেঞ্জ রেট নির্ণয় করার জন্য প্রথমে আমরা GBP/USD এবং USD/JPY কারেন্সি পেয়ারেরবাই প্রাইসকেএকসাথে গুন (multiply) করে নিব [1.5630*89.38 =139.70] এবং তারপর উভয় পেয়ারের সেল প্রাইসকে একসাথে গুন করে নিব [1.5635*89.43 =139.82]

তাহলে এখন ক্রস কারেন্সি পেয়ার GBP/JPY এর এক্সচেঞ্জ রেট হবে139.70 বাই (bid) / 139.82 সেল (ask)

আশা করি, বিষয়টি সহজে বুঝতে পেরেছন। এটাই হচ্ছে Cross Currency পেয়ারের প্রাইস নির্ণয় করার মাধ্যম।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ