ডট বিডি ( .BD ) ডোমেইন কি?

ডট বিডি (.bd) বাংলাদেশের জন্য ইন্টারনেট প্রদত্ত রাষ্ট্রীয় সংকেত এবং ডোমেইন সাফিক্স। বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন ডাক ও টেলিযোগাযোগ বোর্ড (বাংলাদেশ টেলিফোন এন্ড টেলিগ্রাফ বোর্ড) “.bd”-র নিবন্ধন ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করে। বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) সরাসরি “.bd”-র অধীন কোন ডোমেইন নিবন্ধন করে না, ডোমেইন নামকে অবশ্যই কোন একটি সাবডোমইন হতে হবে।

ডট বিডি ( .bd ) ডোমেইন কিভাবে কিনবেন?

ডট বিডি (.bd) ডোমেইন হচ্ছে  ccTLD অর্থাৎ Country Code Top Level Domain যা সাধারনত বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন বিক্রি এবং নিয়ন্ত্রন করে থাকে।  আর  .com.bd (সাধারন কাজ বা ব্যবসার জন্য) এক্সটেনশন হচ্ছে এই ডোমেইন তালিকায় সবচেয়ে জনপ্রিয় । এছাড়া .gov.bd (গভর্নমেন্টাল-রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য) .net.bd (নেটওয়ার্কিং সাইটের জন্য ) .info.bd (ইনফরমেশন সাইটের জন্য ) .org.bd (অরগানাইজেশনের এর জন্য) .edu.bd (এডুকেশনাল-শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য) .ac.bd (বিশ্ববিদ্যালয়সমূহ এর জন্য) এক্সটেনশন সহ আরও বিভিন্ন ধরনের  ডোমেইন এক্সটেনশন রয়েছে । আপনি চাইলে তাদের ওয়েবসাইট –  থেকে আপনার পছন্দ মতো ডোমেইন সিলেক্ট করে নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে কিনতে পারবেন । আর ডোমেইন কিনতে কোন সমস্যা হলে প্রয়োজনে তাদের দেওয়া কল সেন্টার নম্বারে কল করেও সাহায্য নিতে পারবেন।

পাশাপাশি আপনি স্ব শরীরে বিটিসিএলের ((বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) নিজস্ব কার্যালয়ে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে আপনার পছন্দের নামে ডট বিডি (.bd) ডোমেইন রেজিস্ট্রেশন বা কিনতে পারবেন।

এছাড়া, আপনি যদি নিজে কোন ঝামেলা না পোহাতে চান তাহলে আপনি সহজেই বিকাশ, রকেট ও অন্যান্য পেমেন্ট মেথড দিয়ে IT Nut Hosting BD কোম্পানির কাছ থেকেও ডট বিডি (.bd) ডোমেইন নিতে পারেন । তারা বিটিসিএল এর দেওয়ার প্রাইস ও তাদের নির্ধারিত সার্ভিস চার্জ নেওয়ার মাধ্যমে ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকে।

আশা করি ডট বিডি (.bd) ডোমেইন কি এবং কিভাবে কিনবেন? সে সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। যদি ডট বিডি (.bd) ডোমেইন সম্পর্কে আপনার কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

রিলেটেড আর্টিকেল,,,,,

এইচটিটিপিএস’র মাধ্যমে ওয়েব ব্রাউজিং কতটা নিরাপদ

কোন ব্যাকলিংক ছাড়াই গুগলে সার্চে ১ নাম্বারে কিভাবে?

Comments (No)

Leave a Reply