এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

কিভাবে ব্লগের Section ID এবং Widget ID খোজে বের করবেন?

ব্লগার টেমপ্লেটের অভ্যন্তরে কাজ করার জন্য অনেক সময় বিভিন্ন Widgets এর ID ও Section খোজে বের করা প্রয়োজন হয়। কারণ Widget খোজে না পেলে এগুলি কোন প্রকার ডিজাইন করা যায় না। এখানে আমি একটি সহজ উপায় শেয়ার করবো যাতে করে আপনার ব্লগার Template এর Widget গুলি সহজে খোজে বের করতে পারবেন। ব্লগার Template এর Gadgets গুলি সাধারনত ব্লগের Layout সেকশনের নীল রংয়ের কালার দ্বারা Highlights করা থাকে। এই টিউটোরিয়াল থেকে সহজে বুঝতে পারবেন Template এর Widget গুলি কোথায় থাকে।

Widgetid এবং Sectionid কি?

  • Widgetid: যখনই আপনি ব্লগের Layout হতে কোন নতুন Widget যুক্ত করবেন তখনই সাথে সাথে ঐ Widget টির জন্য একটি Unique ID তৈরী হবে। এই Widget ID সবসময় Alphanumeric হয়ে থাকে। এই Widget ID ব্যবহার করে আপনি আপনার ব্লগের Widget গুলিকে বিভিন্ন ডিজাইন করতে পারবেন।
  • Sectionid: প্রতিটি Widget একটি সেকশনের ভীতরে থাকে। অন্যভাবে বলা যায় প্রতিটি Widget হচ্ছে Sections এর বস্তু। যেমন ব্লগের জনপ্রিয় সেকশন হচ্ছে Header, Sidebar, Footer and Main. এই সব সেকশন ব্লগার Layout কে সহজে চিনতে সাহায্য করে। আপনি ইচ্ছে করলে এই সেকশন আইডিগুলির নাম পরিবর্তন করতে পারেন।

Widgetid এবং Sectionid পরিচিতিঃ নিচের চিত্রগুলিতে ভালভাবে লক্ষ্য করলে খুবই সহজেই ব্লগের Widgetid এবং Sectionid চিনতে পারবেন।

আপনার ব্লগার Layout হতে যে কোন একটি Widget এর Edit অপশনে ক্লিক করলে Browser এর এড্রেসবারে নিচের চিত্রটি দেখতে পাবেন।

  1. এখানে ১ম লাল অংশটি হচ্ছে আপনার Widget টির Section ID. উপরের চিত্রে দেখুন এখানে আমাদের ব্লগের Section ID হচ্ছে Sidebar-Bottom.
  2. তারপর ২য় অংশটি হচ্ছে Widget ID. এখানে Widget ID হচ্ছে HTML8.
  • উপরের চিত্রে দেখতে পাচ্ছেন যে, প্রত্যেকটি Section ID এর নাম Bold করে শো করছে। যেমন-সবার উপরে Sidebar-Top তারপর Popular-Tab, Comment-Tab ও Sidebar-Bottom নামে শো করছে। এ গুলি প্রত্যেকটি হচ্ছে সেকশন ID.

যেভাবে Widget ID খোজে বের করবেনঃ

  • আপনার ব্লগার Layout হতে যে কোন একটি Widget এর Edit অপশনে ক্লিক করলে Browser এর এড্রেসবারে নিচের চিত্রটি দেখতে পাবেন।
  • উপরের চিত্রের শেষের দিকে আপনার কাঙ্খিত Widget টির ID দেখতে পাবেন।
  • এরপর Template > Edit Html এ ক্লিক করুন।
  • তারপর “Jump to widget” অপশনে ক্লিক করুন।
  • এখন ড্রপডাউন ম্যানু থেকে আপনার কাঙ্খিত Widget টিতে ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন –

ড্রপডাউন ম্যানুতে ক্লিক করলেই অটোমেটিক আপনার কাঙ্খিত Widget বের হয়ে আসবে। উইজেটটির HTML DOM নিচের চিত্রের মত হবে – 

এখন আপনি ইচ্ছে করলে এই Widget টিতে ক্লিক করে Expand করে সবটুকো কোড দেখতে পারেন।

Comments (No)

Leave a Reply