এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

কিভাবে ব্লগে Google Custom Search Box যুক্ত করতে হয়?

দীর্ঘ দিন ব্লগিং থেকে বাহিরে থাকার পর আজ একটি আকর্ষণীয় টপিক নিয়ে লিখতে বসলাম। আসলে আমার কিছু পারিবারিক সমস্যার কারনে ব্লগে জয়েন করতে পারিনি। এখন থেকে নিয়মিত না হলেও মাঝে মধ্যে আমাকে ব্লগে পাবেন। আমি চেষ্টা করবো আপনাদেরকে সব সময় ভাল কিছু উপহার দেয়ার।

উপরের চিত্রে যতগুলো Search Box দেখছেন তার সবগুলো হচ্ছে Google Custom Search Box. এক সময় ছিল যখন Google Custom Search Box ডিজাইন করা ছিল না বলে কেউ ব্যবহার করতো না। তবে এখন এগুলো বিভিন্ন ডিজাইন করার কারনে প্রায় সব ধরনের ব্লগে Google Custom Search Box দেখা যায়।

আপনি হয়তো জানেন যে, Google Custom Search Box অন্যান্য যে কোন ধরনের Search Box হতে দ্রুত সার্চ করার ক্ষমতা রাখে। তাছাড়া যারা Google AdSense ব্যবহার করে তারা Google Custom Search Box ব্যবহার করে বাড়তী কিছু টাকা কামাই করে নিতে পারেন। কারণ Google Custom Search Box ব্যবহার করার ফলে সার্চ বক্সে যে বিজ্ঞাপন দেখাবে তা থেকে গুগল আপনাকে কিছু অংশ পে করবে।

কিভাবে Google Custom Search Box তৈরী করবেন?

  • প্রথমে আপনার Gmail আইডি ব্যবহার করে গুগল/জিমেইল একাউন্টে লগইন করুন।
  • তারপর Google CSE এর ওয়েবসাইট হতে Create a Custom Search Engine এ ক্লিক করুন।
  • Create a Custom Search Engine এ ক্লিক করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন। (বিঃ দ্রঃ নিচের প্রত্যেকটি ছবিতে ক্লিক করে ছবিগুলি আরও পরিষ্কারভাবে দেখতে পারেন)

তারপর New search engine অপশনে ক্লিক করে নিচের চিত্রের Create বাটনে ক্লিক করুন। উপরের Create বাটনে ক্লিক করার পর আপনাকে Success ম্যাসেজ দেখাবে। তার মানে Google Custom Search Box তৈরী হয়েছে।

এখন উপরের চিত্রের লাল চিহ্নিত অংশ হতে Control Panel বাটনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।

এখানে Setup অপশনে হতে Basic বাটনে ক্লিক করে উপরের ঘরগুলির সকল Information আপনার ব্লগের ধরন অনুযায়ি Fill up করে দেন।

তারপর উপরের চিত্রের Look and Feel অপশনে হতে Layout বাটনে ক্লিক করে আপনার ব্লগে Layout অনুযায়ি যে কোন একটি সিলেক্ট করুন। আপনি যদি ব্লগের সাইডবারে যুক্ত করতে চান তাহলে Two Column সিলেক্ট করতে পারেন।

এখানে Theme অপশনে ক্লিক করে সিলেক্ট করে দিবেন যে, আপনি কোন কালারের Search Box Use করতে চান। এ গুলির প্রত্যেকটিতে ক্লিক করার পর এর ডান পাশে ডেমো শো করবে।

Customize অপশনে ক্লিক করে Search Box টির বিভিন্ন ধরনের কালার পরিবর্তন করতে পারবেন। সবশেষে উপরের চিত্রের লাল চিহ্নিত Save & Get Code বাটনে ক্লিক করলেই নিচের চিত্রেরমত Search Box এর কোডগুলি দেখতে পাবেন।

এখন উপরের চিত্রের কোডগুলি কপি করে ব্লগার Layout হতে একটি Html and JavaScript নিয়ে Search Box টি যুক্ত করতে পারবেন। বুঝতে না পারলে নিচের চিত্রে দেখুন

এখন আপনার ব্লগে পরিষ্কার Google Custom Search Box দেখতে পাবেন।

Comments (No)

Leave a Reply