এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

১ থেকে ৫০ কোটি টাকায় বিক্রি হয়েছে যে ১০টি ব্লগ

ব্লগ শব্দটি কমবেশি সবার নিকট পরিচিত। ব্লগকে অনেকে সাধারণ ওয়েবসাইট হিসাবে মনে করে। কিন্তু আজকের এই লেখা পড়ে আপনার সে ধারণা ভেঙ্গে যাবে। কেননা পৃথিবীতে এমন অনেক ব্লগ রয়েছে যেগুলোর মূল্য মাত্র কয়েক বছরে কয়েক লক্ষ থেকে কোটিতে চলে যায়।

আপনি কল্পনা করতে পারবেন না যে কিভাবে মাত্র কয়েক বছরের ব্যবধানে এসব ব্লগের মূল্য এতো বেড়ে যায়। যদিও নিজের ব্লগ থেকে আয় করার অনেক উপায় রয়েছে , তবে এর মধ্যে উল্লেখযোগ্য হল সরাসরি ব্লগ বিক্রি করে দেয়া।

বিক্রি করা সেসব কয়েক কোটি টাকার ব্লগ কিন্তু প্রথম দিকে খুব বেশী বিখ্যাত ছিল না এবং আপনার হয়তো ভিজিট করার প্রয়োজন হয়নি। কিন্তু তারপরেও সেসব ব্লগ কেন এতো দামে বিক্রি হলো? কি নিয়ে লেখা হতো সেসব ব্লগে?

আজকের এই লেখায় ১ থেকে ৫০ কোটি টাকায় বিক্রি হওয়া সেই ১০টি ব্লগ সম্পর্কে কিছু তথ্য জানবো আমরা।

Worldhum

  • বিক্রয় মূল্য: আনুমানিক ৬ মিলিয়ন ডলার

Worldhum একটি পুরষ্কার প্রাপ্ত অনলাইন ট্র্যাভেল ব্লগ। ২০০১ সালে জিম বেনিং এবং মাইকেল ইয়েসিস এটা প্রতিষ্ঠা করেন। এটা যাত্রা শুরু করেছিল মাত্র ৩৫ ডলার বিনিয়োগের মধ্য দিয়ে। প্রথম দিকে ওয়েবসাইট ভ্রমণ ডায়েরি, ভ্রমণের গল্প, রিভিউ, অডিও, ভিডিও মোটকথা একটি ট্রাভেল ব্লগ হিসাবে শুরু হয়েছিল।

যদিও এখনও তাই আছে। তবে তাদের এই ৩৫ ডলারের ওয়েবসাইট পরবর্তীতে ৬ মিলিয়ন ডলারে ট্রাভেল চ্যানেল কিনে নেয়। এই বিক্রয় মূল্য ৬ মিলিয়ন নাকি তার কম ছিল সেটা আমরা সঠিক কোন উৎস থেকে জানতে পারিনি।

Treehugger

  • বিক্রয় মূল্য: ১০ মিলিয়ন ডলার

Treehugger ২০০৪ সালে গ্রাহাম হিল প্রতিষ্ঠা করেন। এটা মূলত একটি পরিবেশ ব্লগ। এই ব্লগটি সম্পূর্ণ ভার্চুয়াল ছিল এবং সারা পৃথিবী থেকে পরিচালনা করা হতো।

এটার হাই র‌্যাঙ্কিংয়ের কারণে ১০ মিলিয়ন ডলারে ডিসকভারি কোমিউনিকেশন টিএলসি এবং অ্যানিম্যাল প্ল্যানেট এটাকে কিনে নেয়।

Celebrity-Babies

  • বিক্রয় মূল্য: ১০ মিলিয়ন ডলার

Celebrity-Babies ব্লগ ২০০৪ সালে ড্যানিয়েল ফ্রেডল্যান্ড তৈরি করেছিলেন। নামের সাথে ব্লগের কার্যক্রম জড়িত। বিখ্যাত ব্যক্তিদের বাচ্চাদের নিয়ে ছিল এই ব্লগ। পরবর্তীতে Times Inc এটাকে ১০ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নেয়।

পরে অবশ্য এর নাম পরিবর্তণ করে রাখা হয় babyrazzi.com। এই ওয়েবসাইটের মাসিক পেজ ভিউ ৬.৯ মিলিয়ন। বুঝতেই পারছেন মানুষ সেলিব্রেটিদের বাচ্চা কাচ্চা নিয়ে কত বেশী উৎসাহী।

Bankaholic

  • বিক্রয় মূল্য: ১৫ মিলিয়ন ডলার

Bankaholic এই ব্লগটি ১৫ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নেয় Bankrate ওয়েবসাইট। জন উ ২০০৬ সালে এই ওয়েবসাইট তৈরি করেন। জন উ প্রথমদিকে এটি ফিন্যান্সশিয়াল ব্লগ হিসাবে শুরু করেছিলেন। আর্থিক বিষয় নিয়ে এখানে লেখা হত। যেমন ক্রেডিট কার্ড অফার, ব্যাংকিং এবং অন্যান্য ব্যক্তিগত ফিন্যান্সশিয়াল বিষয়।

তখন তার এই ব্লগের আয়ের প্রধান উৎস ছিল এফিলিয়েট অফার। কিন্তু দ্রুত ব্লগ র‌্যাংঙ্কিং পাওয়া এবং জনপ্রিয়তার কারণে ২০০৮ সালে Bankrate ওয়েবসাইটটি ক্রয় করে নেয়।

PaidContent

  • বিক্রয় মূল্য: ৩০ মিলিয়ন ডলার

PaidContent ওয়েবসাইটটি ২০০২ সালে রাফাত আলী নামে এক ভদ্রলোক প্রতিষ্ঠা করেন। এটা মূলত অনলাইন রিসোর্স সমৃদ্ধ একটি ওয়েবসাইট ছিল। এই ওয়েবসাইটে বিভিন্ন নিউজ, তথ্য কিংবা বিভিন্ন বিষয়ের বিশ্লেষণ জাতীয় লেখা পাবলিশ হতো।

পরবর্তীতে গার্ডিয়ান মিডিয়া গ্রুপ এটাকে ৩০ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নেয়। যদিও রাফাত আলী বর্তমানে এই ওয়েবসাইটের এডিটর হিসাবে কর্মরত আছেন।

Techcrunch

  • বিক্রয় মূল্য: ৩০ মিলিয়ন ডলার

প্রযুক্তির সাথে জড়িত প্রায় সবাই Techcrunch ওয়েবসাইটের সাথে পরিচিত। ২০০৫ সাথে মাইকেল আরিংটন এই ওয়েবসাইট তৈরি করেন।

এই ওয়েবসাইটে প্রযুক্তি সম্পর্কিত বিষয়ে তথ্য প্রদান করা হতো। কিন্তু মাত্র ৫ বছরের ব্যবধানে এটা মহামূল্যবান ওয়েবসাইটে পরিণত হয়। যার ফলশ্রুতিতে ২০১০ সালে AOL ৩০ মিলিয়ন ডলারের বিনিময়ে ওয়েবসাইটটি কিনে নেয়।

Ugo

  • বিক্রয় মূল্য: ১০০ মিলিয়ন ডলার

Unified Gamers Online যার সংক্ষিপ্ত রূপ UGO। ১৯৯৭ সালে ক্রিস শারমেন নামে এক ভদ্রলোক এই ওয়েবসাইট তৈরি করেন। এটা একটি গেমিং ওয়েবসাইট ছিল। ২০০৭ সালের দিকে Hearst Corporation নিকট ১০০ মিলিয়ন ডলারের বিনিময়ে বিক্রি করে দেয়া হয় ওয়েবসাইটই।

Mint

  • বিক্রয় মূল্য: ১৭০ মিলিয়ন ডলার

১৭০ মিলিয়ন ডলারের বিনিময়ে intuit কোম্পানি Mint ওয়েবসাইটটি কিনে নেয়। মাত্র দুই বছরে এই ওয়েবসাইটের ১.৫ মিলিয়ন ব্যবহারকারী ছিল। যার ফলে ১৭০ মিলিয়ন ডলারে এটি বিক্রি হয়ে যায়।

ব্যবসার কাজে সহযোগিতা করার চমৎকার একটি ওয়েবসাইট এটি। ওয়েবসাইটই তার সেবার দ্বারা মানুষের বিশ্বাসযোগ্যতা অর্জন করতে সক্ষম হয়েছে। বর্তমানে এই ওয়েবসাইটের ব্যবহারকারী প্রায় ১০ মিলিয়ন ।

HuffingtonPost

  • বিক্রয় মূল্য: ৩১৫ মিলিয়ন ডলার

২০০৫ সালে ৩১৫ মিলিয়ন ডলারে AOL এই ওয়েবসাইট কিনে নেয়। যখন AOL ওয়েবসাইটটি কিনে নেয়, তখন এর ব্যবহারকারী ছিল প্রায় ২৫ মিলিয়ন । হাফিংটন পোস্ট ডিজিটাল সাংবাদিকতার অংশ হিসাবে এক বড় প্ল্যাটফর্ম যোগ করেছে। বর্তমানে এই ওয়েবসাইট খুব জনপ্রিয় এবং বিখ্যাত।

Business

  • বিক্রয় মূল্য: ৩৫০ মিলিয়ন ডলার

আর এইচ ডোনলি ৩৫০ মিলিয়ন ডলারের বিনিময়ে ওয়েবসাইটটি ক্রয় করে। এটা একটি লোকাল সার্চ এবং অনলাইন ব্যবসা ডিরেক্টরি কোম্পানি। ব্যবসা-সম্পর্কিত সহযোগিতা এবং সংবাদ এই ওয়েবসাইটের প্রধান বিষয়বস্তু।

শেষ কথা

এই ছিল কোটি টাকার ব্লগের তালিকা। এখানে মাত্র ১০টা ব্লগের নাম দেয়া হয়েছে কিন্তু এ রকম অসংখ্য ব্লগ আছে যাদের বিক্রিয় মূল্য ছিল কোটি টাকা। এখন আপনি যদি চান একজন প্রফেশনাল ব্লগার হবেন তবে এখনই ব্লগিং শুরু করে দিন।

Comments (No)

Leave a Reply