ব্লগ থেকে আয় করুন সহজ উপায়ে 1

বর্তমান বিশ্বে একটি জনপ্রিয় শব্দ ব্লগিং।বিশ্বের বিভিন্ন দেশের ব্লগাররা ব্লগিং করে অনলাইন থেকে প্রচুর অর্থ উপার্জন করছে।বাংলাদেশের ব্লগাররাও পিছিয়ে নেই।যদি ভাল মানের ব্লগ পাব্লিশার হতে পারেন তবে অন্যান্য কাজের চেয়ে কম পরিশ্রমে সারাজীবন প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন।
ব্লগিং হচ্ছে এমন এক ধরনের ব্যাবসা যেখানে আপনাকে আগে ভাল মানের তথ্য সমৃদ্ধ একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। এবং সেখানে এই তথ্য পড়ার বা জানার জন্য যখন বিভিন্ন লোকজন আপনার ওয়েবসাইটে আসতে থাকবে তখন সেখানে আপনি বিজ্ঞাপন বসিয়ে আয় করতে পারবেন।
make-money-online-blog
এখন যারা ফ্রিতে বিভিন্ন ব্লগে লেখালেখি করেন, তাদের নিশ্চয় মনে হচ্ছে আপনার নিজেরই একটি ব্লগ থাকতে পারে।ভাবুন একবার, আপনার মূল্যবান সময় বিনা মূল্যে অন্যকে দিচ্ছেন আর যার ব্লগ তিনি আপনার শ্রম দিয়ে প্রচুর টাকা উপার্জন করছে।তাই যারা লেখালেখি করেন তারা সময় নষ্ট না করে একটি ব্লগ তৈরি করে ফেলুন।

WordPress ও Blogger কি? WordPress ও Blogger এর সুবিধা

এখন কথা হচ্ছে কি বিষয়ে ব্লগ করবেন
আপনি কোন বিষয় নিয়ে লিখতে পছন্দ করেন বা অন্যকে জানাতে চান,তাই নিয়ে লিখুন না? আপনার চিন্তা-ভাবনা ,পরামর্শ অন্যের কাছে পৌঁছে দিন।অথবা আপনার কোন ব্যাবসা প্রতিষ্ঠান থাকলে সেটা নিয়ে ব্লগ করুন।
এছাড়াও প্রতিনিয়ত আয়ের নতুন নতুন অসংখ্য পদ্ধতীর সৃষ্টি হচ্ছে। তাই আপনাকে বিষয়গুল ভালভাবে জানতে হবে, জানতে হবে কোন পদ্ধতি আপনার ব্লগের আয়ের পরিমানকে বৃদ্ধি করবে।

ব্লগে কি কি ভাবে আয় হতে পারে?
বর্তমানে ব্লগে আয় করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন।তবে মনে রাখতে হবে বিজ্ঞাপন থেকে আয় করতে হলে আপনার ব্লগটির জনপ্রিয়তা থাকতে হবে অর্থাত প্রচুর ভিজিটর থাকতে হবে।ভাল মানের ব্লগ হলে আপনি গুগল এডসেন্স পেতে পারেন।

কিভাবে Personal ব্লগ থেকে টাকা উপার্জন করবেন?

এডসেন্স কি?
এডসেন্স হোলো গুগলের একটি এডভারটাইজ সার্ভিস। যা গুগুল এডওয়ার্ডের মাধ্যমে এডভারটাইজারের কাছ থেকে এড সংগ্রহ করে এডসেন্স এর মাধ্যমে পাব্লিশার দের ওয়েব সাইটে এড প্রদর্শন করে থাকে। এবং পাবলিশার হোলো তারাই যাদের ওয়েবসাইট এডসেন্স দ্বারা ভেরিফাই হয়েছে। এডসেন্স এর এডভারটাইজ যখন পাব্লিশারদের ওয়েবসাইটে প্রদর্শিত হয় এবং ভিজিটর যখন সেই এড-এ ক্লিক করেন, তখনি পাব্লিশারের একাউন্টে সেই ক্লিকের টাকা চলে যায়।

উদাহরনঃ ধরুন আপনার একটি ওয়েবসাইট রয়েছে এবং সেখানে এডসেন্স এর এড লাগানো রয়েছে । আপনার ওয়েবসাইট দেখতে এসে যদি কোন ভিজিটর এই এডে ক্লিক করে তাহলে সেই ক্লিকের জন্য আপনি টাকা পাবেন।

ব্লগিং করে লাখো টাকা কামানোর কিছু টিপস

এডসেন্স কেন ক্লিকের জন্য টাকা দেবে?
যেমন ধরুন, গ্রামীনফোন বা বাংলালিঙ্ক কোম্পানী দুটি তাদের পণ্যের এড বা বিজ্ঞাপন ইন্টারনেটে প্রচার করতে চায়, তাখন তারা কি করবে? কোথায় তারা হাজার হাজার ব্লগ বা ওয়েবসাইট খুজে পাবে? আর কার ব্লগেই বা তারা এই এড দেখাবে? উত্তর হোলো গুগল। গুগলের এডওয়ার্ড কোম্পানী CPC (cost per click) নির্ভর একটি এডভারটাইজিং কোম্পানী। বিশ্বের বড় বড় বিজ্ঞাপন দাতা তাদের সার্ভিস নিয়ে থাকে। তারা তাদের এডভারটাইজ গুলো শর্ত সাপেক্ষে এডওয়ার্ড কে দেয় এবং গুগল এডওয়ার্ড সেই এডগুলোকে তার এডসেন্স এর পাবলিশারদের ব্লগ বা ওয়েবসাইটে প্রদর্শন করে থাকে।

সিপিএম বিজ্ঞাপন থেকে আয় করতে পারেনঃ
আপনার ব্লগে যদি প্রচুর ভিজিটর থাকে এবং আপনার প্রচুর ভিজিটর থেকে আপনি যদি বিজ্ঞাপনে ব্যাবহার করে আয় না করতে পারেন তবে সিপিএম বিজ্ঞাপন আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ । সিপিএম বিজ্ঞাপন ব্যাবহার করে আপনি প্রতিহাজার ভিজিটরের জন্য ৩ থেকে ৮ ডলার আয় করতে পারবেন ।
ধরুন আপনার ব্লগে যদি দৈনিক গড়ে ১০ হাজার ভিজিটর আসে তবে আপনি দৈনিক ৫০ ডলার আয় করতে পারেন ।

পন্যের রিভিউ করে আয়ঃ

ব্লগিং করে মাসে লাখ ডলার কামানো ৭ ব্লগার

পন্য রিভিউ করে আয় করা খুবই সহজ একটি পদ্ধতি । আপনার ব্লগটি যদি বিজ্ঞাপন্দাতাদের পছন্দ হয় তবে তারা আপনার সাথে যোগাযোগ করবে এবং আপনি পন্য রিভিউ এর জন্য কত টাকা নিতে চান সেসম্পর্কে তারা বিস্তারিত জানতে চাইবে । আপনি প্রয়োজনে আপনার ব্লগের বিজ্ঞাপন নামে একটি পাতা তৈরি করতে পারেন সেখানে পন্য রিভিউ এর জন্য কি পরিমান অর্থ নিতে চান তা তালিকাভুক্ত করুন ।

এফিলিয়েট মার্কেটিং থেকে আয়ঃ
আপনি ব্লগের জন্য এফিলিয়েট মার্কেটিং পদ্ধতির প্রয়োগ করতে পারেন ।মনে রাখবেন এফিলিয়েট মার্কেটিং শুরুর পূর্বে আপনাকে মার্কেট এনালাইসিস করতে হবে ।
ধরুন আপনি বাংলাদেশের অথবা ইন্ডিয়া, পাকিস্থান এর পাঠক বেশি পাচ্ছেন তাহলে এই পদ্ধতি আপনার জন্য কোন কাজেই লাগবেনা কারন এই উন্নয়নশীল বা মধ্যবিত্ত দেশের জনগন কিন্তু অনলাইনে পন্য বা সেবা সাধারনত ক্রয় করেনা তাই এফিলিয়েট মার্কেটিং শুরুর পূর্বে মার্কেট নিয়ে গবেষণা করাটা জরুরী।

How to make money from blogging

ব্লগ থেকে আয়বই লিখে আয়ঃ
ইবুক থেকে আয় করা একটি খুবই জনপ্রিয় পদ্ধতি । আপনি যদি ভালো লেখক হন তবে সহজেই ইবুক লিখে আয় করতে পারেন । ইবুক থেকে আয় একটি চলমান প্রক্রিয়া । আপনার বইটি যত বিক্রয় হবে আপনি তত বেশি মুনাফা পাবেন । যদি আপনি এই পদ্ধতিতে সফল হতে পারেন তবে একটি বই আপনাকে আজীবন মুনাফা দিয়ে যাবে ।
নতুন ব্লগ ব্যাবহারকারিদের জন্য গুগল এডসেন্স এপ্রুভ করা খুবই কঠিন তাই বলে কি অল্প ভিজিটর নিয়ে নতুন ব্লগারদের অর্থ উপার্জন থেমে থাকবে ?না । নতুন ব্লগারদের জন্য গুগল এডসেন্স এর মত বিকল্প একটি প্রতিষ্ঠান রয়েছে যার নাম “ক্লিকসর” । ক্লিকসর একটি প্রতিষ্ঠান যারা বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে প্রাপ্ত বিজ্ঞাপনসমুহ প্রকাশকদের অর্থাৎ ব্লগারদের দিয়ে থাকে ব্লগাররা এই বিজ্ঞাপন তাদের ব্লগের মাধ্যমে প্রচার করতে থাকে এবং তা থেকে আয় করে থাকে এটি ঠিক গুগল এডসেন্স এর মতই কাজ করে থাকে। ক্লিকসর নতুনদের জন্য একটি খুব ভাল মাধ্যম যা ব্যাবহার করে আপনি সহজেই অর্থ উপার্জন করতে পারেন। নতুন ব্লগাররা ক্লিকসরে একাউন্ট করুন।

ব্লগিং কি শুধু অর্থ উপার্জনের মধ্যেই সীমাবদ্ধ?

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ