ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে কাজ করে। What is freelancing and how it best work 546 1
ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে কাজ করে।আপনি কি ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং ব‍্যবসায় সম্পর্কে জানতে আগ্রহী।কিভাবে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং ব‍্যবসায় করা হয় এবং কি কি দক্ষতা অর্জন করতে হবে তা জানতে পারবেন আজকের এই পর্বে।
সাধারণত চুক্তির মাধ্যমে নিজ প্রতিষ্ঠানের বাইরে অন্য কাউকে দিয়ে কাজ করানোকে আউটসোর্সিং ব‍্যবসায় বলে।যারা এই আউটসোর্সিং ব‍্যবসায়ে কাজ করেন তাদের কে বলা হয় ফ্রিল্যান্সার। বিশ্বের প্রায় সব প্রতিষ্ঠান থেকে আউটসোর্সিং এর কাজ পাওয়া যায়। তা ছাড়ও অনেক ওয়েবসাইট আছে সেখানে প্রায় সব প্রতিষ্ঠানের কাজ পাওয়া যায়।আর সেসব ওয়েবসাইটকে বলা হয় মার্কেটপ্লেস।সেসব ওয়েবসাইটে কাজ দাতা বা বায়ার তাদের কাজের ধরন, সময় সীমা, সম্ভাব‍্য দর ইত্যাদি উল্লেখ করেন। ফ্রিল্যান্সারা উক্ত কাজ কত সময়ে এবং কত দরে করতে পারবে তা জানিয়ে ইমেইল করেন। আউটসোর্সিং ব‍্যবসায়ের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হলো ইত্যাদি।সেসব ওয়েবসাইটে গিয়ে ফ্রিতে রেজিস্ট্রেশন করতে পারেন।সেখানে আপনার ক্লাইন্টদের সেবা প্রদান করে আয় করতে পারেন ।

অনলাইন মার্কেটপ্লেসে গুলোকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়।যেমন ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট,গ্রাফিক্স ডিজাইন, ডিজাইন ও মাল্টিমিডিয়া, লেখক ও অনুবাদ, গ্রাহক সেবা ইত্যাদি ।

জানতে হবে তাহলো HTML,CSS,PHP,JAVA SCRIPT, MYSQL ইত্যাদি ভাষা।

ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে কাজ করে। What is freelancing and how it best work 546 2
ব্লগিং

ব্লগিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং[ Bloging and Affiliate marketing]
অনলাইনে ক‍্যারিয়ার গড়ার সবচেয়ে জনপ্রিয় উপায় হলো ব্লগিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং।আপনি আপনার লেখা আটিকেলে বিভিন্ন পণ্য সামগ্রীর অ্যাফিলিয়েট লিঙ্ক গুলো দিয়ে দিবেন।আপনার এই লিঙ্ক থেকে কেউ যদি সেই পণ্য সামগ্রী ক্রয় করে তাহলে আপনি পাবেন নিদিষ্ট কমিশন। একটি ওয়েবসাইট এর মাধ্যমে এই দুটি কাজ করা সম্ভব।এই ব্লগিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে আপনি হাজার হাজার ডলার আয় করতে পারেন।অসংখ্য বাংলাদেশি এই ব্লগিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং করে হাজার হাজার ডলার আয় করছেন।ব্লগিংয়ে টাকা আয়ের পাশাপাশি অনেক সম্মানও পাওয়া যায়।

কন্টেন্ট রাইটিং[ Content writing]

অনলাইনে আয় করার সহজ ও সম্ভাবনাময় উপায় হলো লেখালেখি, যাকে কন্টেন্ট রাইটিং বা আর্টিকেল রাইটিং বলা হয়।অনলাইন মার্কেটপ্লেসে কন্টেন্ট রাইটিং[ Content writing] এর উপর অনেক কাজ পাওয়া যায়।কারণ লেখালেখির চাহিদা আগেও ছিল এখনও আছে ভবিষ্যতেও থাকবে।বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন বিষয়ের উপর লেখালেখির জন‍্যে কৌশলী লেখকদের নিয়োগ দিয়ে থাকে।
বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান তাদের বিভিন্ন পণ্যের জন্য কন্টেন্ট রাইটার্সদের কাজ দিয়ে থাকে।একজন কন্টেন্ট রাইটার্স একাধিক কাজ করতে পারেন।

ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে কাজ করে। What is freelancing and how it best work 546 3
SEO

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন [Search engine optimization]
একটি ওয়েবসাইট কে ওয়েব দুনিয়ায় ছড়িয়ে দিতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের (SEO) গুরুত্ব অনেক।একটি ওয়েবসাইট কে গুগলের সার্চ রেঙ্কিংয়ে নিয়ে আসা কে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)বলে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এই কাজের চাহিদা অনেক।বর্তমানে প্রতিদিন নিত্য নতুন অনেক ওয়েবসাইট তৈরি হচ্ছে।আর সেই সব ওয়েবসাইট কে গুগলের সার্চ রেঙ্কিংয়ে নিয়ে আসার জন‍্যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইঞ্জিনিয়ার্সদের নিয়োগ দিয়ে থাকে।ওয়েবসাইট কে গুগলের প্রথম দিকে আসার মাধ্যমে অনেক ভিজিটর পাওয়া যায় এবং যদি ইকমার্স প্রতিষ্ঠান হয় তাহলে ভালো কাস্টমার পাওয়া যাবে।ফলে প্রতিষ্ঠানের ভালো উপার্জন হয়। আপনি যদি ইংরেজি মোটামুটি জানেন তাহলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখা শুরু করে দিতে পারেন।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ