ডাটা এন্ট্রি দিয়ে আনলিমিটেড আয়ডাটা এন্ট্রি দিয়ে আনলিমিটেড আয়

বাংলাদেশে বর্তমানে অনলাইন থেকে টাকা আয় কিভাবে করা যায় একটা হট টপিক। হাজার হাজার ফ্রীলাঞ্চিং ফার্ম (যারা অনলাইন থেকে টাকা আয় করে তাদের বলে ফ্রীলাঞ্ছার এবং এ বিষয়ে যারা শিক্ষা দেয় তাদের বলে ফ্রীলাঞ্চিং ফার্ম) । সবাই অনলাইন থেকে টাকা আয় করার জন্য ব্যাকুল কিন্তু কিভাবে কাজ করতে হয় তা ও জানে নাতাই ডাটা এন্ট্রি দিয়ে আনলিমিটেড আয় করুন।

ডাটা এন্ট্রি দিয়ে আনলিমিটেড আয় 1

বিশেষ করে স্কুল বা কলেজ পড়ুয়া ছাত্ররা । প্রায় সবাই দেখি ওডেস্কের নাম জানে এবং এ ও জানে যে ওডেস্ক থেকে টাকা আয় করা যায় কিন্তু কি কি কাজ করতে হয় বা কিভাবে করতে হয় কিছুই জানে না । আমি একটু ভিন্ন ভাবে ওডেস্ক না ইলাঞ্ছ নিয়ে আলোচনা করবো এবং ৩ টি সিরিজ পোষ্টের মাধ্যমে একেবারে নতুনদের জন্য চেষ্টা করবো ডাটা এন্ট্রি করে কিভাবে সহজে টাকা আয় করা যায় । আমার এই পোষ্টটি শুধু মাত্র একেবারে নতুনদের জন্য যারা কম্পিউটারে শুধু মাইক্রোসফট এক্সেল এবং অফিস জানে ।

ইলাঞ্ছ ফ্রীলাঞ্চিং ওয়েব সাইট গুলোর মধ্য অন্যতম এবং এখানে কাজ করার কিছু ভালো সুভিধা আছে । যেমন – ফিক্সড প্রাইসের কাজে ২০ ডলারের নিচে বায়ার কোনো কাজ পোস্ট করতে পারে না এবং আওয়ারলি কাজে ৩ ডলার প্রতি ঘণ্টার নিচে কোনো কাজ বায়াররা পোস্ট করতে পারে না । কিন্তু ওডেস্কে ১ ডলারের কাজ ও বায়াররা পোস্ট করতে পারে এবং আওয়ারলি কাজে ১ সেন্ট প্রতি ঘণ্টায় ও কাজ করিয়ে নিতে পারে । আর সব থেকে বড় সুভিধা হল এখানের বায়ারগুলো একটু হাই র‍্যাঙ্কের এবং কোন বায়ারকে আপনি যদি সঠিকভাবে কাজ করে সন্তুষ্ট করতে পারেন তবে তার কাছ থেকে প্রতিনিয়ত কাজ পেতে পারেন ।

ডাটা এন্ট্রি দিয়ে আনলিমিটেড আয় 2

সব ফ্রীলাঞ্চিং সাইটের মতো ইলাঞ্ছে ও ফিক্সড এবং আওয়ারলি কাজ আছে । আওয়ারলি কাজের জন্য একটা সফটওয়্যার আপনার পি সি তে ইন্সটল করে নিতে হবে, এবং এই সফটওয়্যার আপনি কাজ করছেন বা করছেন না আর কাজ করলে ও ফাঁকি দিচ্ছেন কিনা বলে দেবে কারণ এই সফটওয়্যার কিছুক্ষণ পর পর আপনার পি সির ডেস্কটপের ছবি তুলে নেবে । আওয়ারলি কাজের ক্ষেত্রে এই সফটওয়্যার চালু করে তার পর আপনার কাজ করতে হবে । তা না হলে আপনি পেমেন্ট পাবেন না। ঠিক যেমন ওডেস্ক টাইম ট্রাকার সফটওয়্যার । আর এই সফটওয়্যার টি পাওয়া যাবে ইলাঞ্ছ এর ওয়েব সাইটে। ইলাঞ্ছে কাজ করা সহজ, টাকা তোলা ও সহজ কিন্তু কাজ পাওয়া এবং একাউন্ট খোলা একটু কঠিন । প্রথমে একটু অন্যরকম মনে হবে কিন্তু ২ দিন পর সহজ হয়ে যাবে ।

শুধু মাত্র ডাটা এন্ট্রি দিয়ে ফ্রীলাঞ্চিং এর শুরুটা করতে পারেন । আপনি যদি ইলাঞ্ছে ডাটা এন্ট্রি অপারেটর লিখে সার্চ করেন দেখবেন অনেক বড় বড় কম্পানি আছে যারা বছরে কয়েক লাখ ডলার আয় করে । আর বিভিন্ন ফ্রীলাঞ্ছার তো আছেই ।

ডাটা এন্ট্রি কাজের জন্য MS Word, MS Excel এবং MS PowerPoint একটু জানা থাকলে ভালো হয়। তবে বিশেষ করে মাইক্রোসফট এক্সেল ২০০৭ সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হয় । আর ইংরেজীতে ত মোটামুটি দক্ষতা থাকতে হয়।

আমি ৩ টি সিরিজ পোষ্টের মাধ্যমে সুন্দর করে ডাটা এন্ট্রি কাজ পাবার উপযোগী করে ইলাঞ্ছ প্রোফাইল তৈরি, টেস্ট, কভার লেটার এবং ইলাঞ্চে কিভাবে বিড করে কাজ করতে হয়, মোট কথা আমার এই ৩ টি সিরিজ পোষ্টের মাধ্যমে ইলাঞ্ছ থেকে শুধু ডাটা এন্ট্রি করে টাকা আয় করার একটা ব্যবস্থা করে দেব ।
অন্যান্য ফ্রীলাঞ্চিং ওয়েব সাইট থেকে ইলাঞ্ছ কিন্তু একেবারে আলাদা এবং অনেক বেশি সুরক্ষিত । আর ইলাঞ্ছে একটার বেশি প্রোফাইল এক পি সি থেকে ব্যবহার করা একেবারেই ঠিক না।
ইলাঞ্ছে কাজ পাবার বা বিড করার আগে প্রোফাইল সুন্দর করে সাজাতে হবে কারন ইলাঞ্ছে কাজ পাবা একটু কঠিন তাই যদি আপনার প্রোফাইল বায়ারের পছন্দ না হয় তাহলে আপনার কাজ পাবার সম্ভাবনা নেই বলেই চলে।
প্রোফাইল সাজানোর জন্য ভালো করে টেস্ট পরীক্ষাগুলো দিতে হবে, আমি ডাটা এন্ট্রি কাজ করার জন্য স্বাভাবিকভাবে বায়ারা যে ধরনের স্কিল চায় তার উপর ১০ টি টেস্টের প্রশ্ন আপনাদের দেবো এবং আপনারা গুগল থেকে প্রশ্নগুলোর উত্তর নিয়ে পরীক্ষাগুলো দেবেন ।
একটা স্কাইপ অ্যাড্রেস দরকার এবং আই ডি কার্ড যদি থাকে তবে ভালো হয় ।
ইলাঞ্ছে ওডেস্কের মত সাইন আপ করেই কিন্তু বিড করা যায় না, মোবাইল নম্বর ভেরিফাই করে তারপর বিড করতে হয়, তা না হলে বিড করতে পারবেন না।

আমি আগেও বলেছি এটা ৩ পর্বের একটা সিরিজ টিউন । তিনটি পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন…

তবে দেরি না করে সাইন আপ করুন, সাইন আপ করার সময় অবশ্যই “I want to work” এই লেখায় টিক চিহ্ন দিয়ে সাইন আপ করবেন কারন আপনি ইলাঞ্চে কাজ করতে যাচ্ছেন, আপনি কাউকে হায়ার করতে না।

একদিনে সব কাজ না করে ধীরে ধীরে সময় নিয়ে বেশ কয়েক দিন ধরে প্রোফাইল তৈরি করেন এতে করে আপনি বিশাল ভাবে উপকৃত হবেন কারণ সময় নিয়ে যদি ভালো করে প্রোফাইল তৈরি করতে পারেন তবে কাজ পেতে আপনাকে বেগ পেতে হবে না।
সাইন আপ করুন আর পরবর্তী পোষ্টের জন্য অপেক্ষা করুন আর যদি না পারেন তবে আমাকে মেইল করতে পারেন । আমাকে মেইল করুন ।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ