কেন Processor Load এবং ধীর হয় ? CPU Load 100% -Load কমাতে কিভাবে 1

কেন Processor Load এবং ধীর হয় ? CPU Load 100% -Load কমাতে কিভাবে কম্পিউটার ধীর গতির সবচেয়ে সাধারণ কারণ হল CPU লোড এবং কখনও কখনও, অজ্ঞাত অ্যাপ্লিকেশন এবং প্রসেসগুলি। এতদিন আগে, এক কম্পিউটারে, কোনও বন্ধুকে “অসম্ভব” CPU লোডের মুখোমুখি হতে হয়েছিল, যা কখনও কখনও 100% পৌঁছেছিল, যদিও কোনও প্রোগ্রাম এমনভাবে ডাউনলোড করতে পারে নি যে এটি ডাউনলোড করতে পারে (উপায় অনুসারে, Processor কোর আই 3 এর ভিতরে বেশ আধুনিক Intel ছিল)। সিস্টেমটি পুনরায় ইনস্টল এবং নতুন ড্রাইভার ইনস্টল করার মাধ্যমে সমস্যা সমাধান করা হয়েছিল (কিন্তু পরে যেটার আরো।

প্রকৃতপক্ষে, আমি সিদ্ধান্ত নিয়েছি যে এই সমস্যাটি বেশ জনপ্রিয় এবং ব্যবহারকারীর বিস্তৃত পরিমানে আগ্রহ দেখাবে। নিবন্ধটি সুপারিশ দেবে, ধন্যবাদ, কারন আপনি Processor লোড করা এবং এটির লোড কমাতে কীভাবে স্বাধীনভাবে বুঝতে পারেন। এবং তাই …

কন্টেন্ট

  • 1. প্রশ্ন নম্বর 1 – Processor লোড কি প্রোগ্রাম?
  • 2. প্রশ্ন # 2 – CPU ব্যবহার করা হয়, কোন অ্যাপ্লিকেশন এবং প্রসেস যা জাহাজ নেই – না! কি করতে হবে
  • 3. প্রশ্ন সংখ্যা 3 – CPU লোডের কারণ অত্যধিক গরম এবং ধুলো হতে পারে?

1. প্রশ্ন নম্বর 1 – Processor লোড কি প্রোগ্রাম?

Processor কত শতাংশ লোড করা হয় তা জানতে – উইন্ডোজ টাস্ক ম্যানেজারটি খুলুন।

button: Ctrl + Shift + Esc (বা Ctrl + Alt + Del).

পরবর্তী, প্রসেস ট্যাবে, বর্তমানে চলমান সমস্ত অ্যাপ্লিকেশন প্রদর্শন করা উচিত। আপনি নাম বা সিপিইউ দ্বারা তৈরি লোড দ্বারা সবকিছু সাজান এবং তারপর পছন্দসই কাজ মুছে ফেলতে পারেন। Online earning Tips

উপায় দ্বারা, প্রায়ই সমস্যাটি নিম্নরূপ উত্থাপিত হয়: আপনি উদাহরণস্বরূপ, অ্যাডোব ফটোশপে কাজ করেছেন, তারপর প্রোগ্রামটি বন্ধ করেছেন এবং এটি প্রক্রিয়াগুলিতে রয়ে গেছে (অথবা এটি কিছু গেমের সাথে সব সময় ঘটবে)। ফলস্বরূপ, তারা “খাওয়া” সম্পদ, এবং ছোট নয়। এই কারণে, কম্পিউটার ধীর গতিতে শুরু হয়। অতএব, প্রায়শই এই ক্ষেত্রে প্রথম সুপারিশ হল পিসি পুনরায় চালু করা (এই ক্ষেত্রে যেমন অ্যাপ্লিকেশনগুলি বন্ধ করা হবে), ভাল, অথবা টাস্ক ম্যানেজারে যান এবং এমন প্রক্রিয়াটি সরাতে পারেন।

কেন Processor Load এবং ধীর হয় ? CPU Load 100% -Load কমাতে কিভাবে
কেন Processor Load এবং ধীর হয় ? CPU Load 100% -Load কমাতে কিভাবে

এটা গুরুত্বপূর্ণ! সন্দেহজনক প্রক্রিয়াগুলিতে বিশেষ মনোযোগ দিন: যা Processor ভারীভাবে লোড করে (20% এর বেশি, এবং আপনি আগে কখনো এমন কোনও প্রক্রিয়া দেখেননি)। সন্দেহজনক প্রক্রিয়া সম্পর্কে আরো বিস্তারিতভাবে অনেক আগে নিবন্ধ ছিল না:

2. প্রশ্ন 2 – CPU ব্যবহার করা হয়, কোন অ্যাপ্লিকেশন এবং প্রসেস যা জাহাজ নেই – না! কি করতে হবে

কম্পিউটারগুলির মধ্যে একটি সেট আপ করার সময়, আমি একটি কল্পিত CPU লোড সম্মুখীন – একটি লোড আছে, কোন প্রসেস আছে! নীচের স্ক্রিনশটটি টাস্ক ম্যানেজারের মতো কী দেখায় তা দেখায়।

কেন Processor Load এবং ধীর হয় ? CPU Load 100% -Load কমাতে কিভাবে 2

একদিকে, এটি আশ্চর্যজনক: চেকবক্সগুলি “সকল ব্যবহারকারীর প্রদর্শন প্রক্রিয়াগুলি” চালু আছে, প্রসেসগুলির মধ্যে কিছুই নেই এবং পিসি বুট 16-30% ছাড়ে!

সব প্রসেস দেখতেযে একটি পিসি লোড – একটি বিনামূল্যে ইউটিলিটি রান প্রক্রিয়া এক্সপ্লোরার। পরবর্তী, সমস্ত প্রসেস লোড করে (CPU কলাম) সাজান এবং কোনও সন্দেহজনক “উপাদান” আছে কিনা তা দেখুন (টাস্ক ম্যানেজার কিছু প্রক্রিয়া দেখায় না, ভিন্ন প্রক্রিয়া এক্সপ্লোরার).

প্রসেস এক্সপ্লোরার – Processor লোড করুন ~ 20% সিস্টেমের অন্তর্বর্তী (হার্ডওয়্যার হস্তক্ষেপ এবং ডিপিসি)। যখন সবকিছু ঠিক থাকে, সাধারণত, হার্ডওয়্যার ইন্টারপ্রিট এবং ডিপিসিগুলির সাথে যুক্ত CPU ব্যবহার 0.5-1% অতিক্রম করে না।

আমার ক্ষেত্রে, অপরাধী সিস্টেমের হস্তক্ষেপ (হার্ডওয়্যার হস্তক্ষেপ এবং ডিপিসি) ছিল। যাইহোক, আমি বলতে পারি যে মাঝে মাঝে তাদের সাথে যুক্ত পিসি বুট ঠিক করা খুব বিরক্তিকর এবং জটিল (পাশাপাশি তারা Processor লোড করতে পারে 30%, কিন্তু 100%!)।

প্রকৃতপক্ষে সিপিইউগুলি তাদের জন্য বেশ কয়েকটি ক্ষেত্রে লোড করা হয়েছে: ড্রাইভার সমস্যাগুলি; ভাইরাস; হার্ড ডিস্কটি DMA মোডে কাজ করে না, তবে PIO মোডে থাকে; পেরিফেরাল সরঞ্জাম (যেমন প্রিন্টার, স্ক্যানার, নেটওয়ার্ক কার্ড, ফ্ল্যাশ এবং এইচডিডি ড্রাইভ, ইত্যাদি) সঙ্গে সমস্যা।

1. ড্রাইভার সমস্যা

সিস্টেম বিঘ্নে CPU ব্যবহারের সবচেয়ে সাধারণ কারণ। আমি নিম্নলিখিত কাজ করার সুপারিশ করছি: নিরাপদ মোডে পিসিটি বুট করুন এবং Processor কোনও লোড আছে কিনা তা দেখুন: যদি এটি না থাকে তবে ড্রাইভারগুলিতে কারণটি অত্যন্ত বেশি! সাধারণভাবে, এই ক্ষেত্রে সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায় হল উইন্ডোজ পুনরায় ইনস্টল করা এবং তারপরে একবার একটি ড্রাইভার ইনস্টল করুন এবং সিপিইউ লোড প্রদর্শিত হয়েছে কিনা তা দেখুন (যত তাড়াতাড়ি এটি প্রদর্শিত হয়, আপনি অপরাধী খুঁজে পেয়েছেন)।

প্রায়শই, এখানে ত্রুটিগুলি হল নেটওয়ার্ক কার্ড + মাইক্রোসফ্টের সর্বজনীন ড্রাইভার, যা উইন্ডোজ ইনস্টল করার সময় অবিলম্বে ইনস্টল করা হয় (আমি টুটোলজিটির জন্য ক্ষমাপ্রার্থী)। আমি আপনার ল্যাপটপ / কম্পিউটারের নির্মাতার ওয়েবসাইট থেকে সমস্ত ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার সুপারিশ করি।

– একটি ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজ 7 ইনস্টল করা

আপডেট এবং ড্রাইভার জন্য অনুসন্ধান করুন

2. ভাইরাস

আমার মনে হয় এটি ছড়িয়ে পড়ার মতো মূল্যহীন নয়, যা ভাইরাসগুলির কারণে হতে পারে: ডিস্ক থেকে ফাইল এবং ফোল্ডার মোছার, ব্যক্তিগত তথ্য চুরি করা, CPU লোড করা, ডেস্কটপের উপরে বিভিন্ন বিজ্ঞাপন ব্যানার ইত্যাদি।

আমি এখানে নতুন কিছু বলব না – আপনার পিসিতে একটি আধুনিক অ্যান্টিভাইরাস ইনস্টল করুন:

প্লাস, কখনও কখনও তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলির সাথে আপনার কম্পিউটারটি পরীক্ষা করে দেখুন (যা অ্যাডওয়্যারের অ্যাডওয়্যারের, মেলওয়্যার ইত্যাদি সন্ধান করছে): আপনি এখানে তাদের সম্পর্কে আরো জানতে পারেন।

3. হার্ড ডিস্ক মোড

অপারেশন এইচডিডি মোড এছাড়াও পিসি বুট এবং গতি প্রভাবিত করতে পারে। সাধারণভাবে, হার্ড ডিস্কটি যদি ডিএমএ মোডে কাজ না করে তবে PIO মোডে, আপনি অবিলম্বে ভয়ানক “ব্রেকস” দিয়ে এটি লক্ষ্য করবেন!

কিভাবে এটা চেক করবেন? পুনরাবৃত্তি না করার জন্য, নিবন্ধটি দেখুন:

4. পেরিফেরাল সরঞ্জাম সঙ্গে সমস্যা

ল্যাপটপ বা পিসি থেকে সবকিছু সংযোগ বিচ্ছিন্ন করুন, সর্বনিম্ন (মাউস, কীবোর্ড, মনিটর) ছেড়ে দিন। আমি ডিভাইস ম্যানেজারের কাছে মনোযোগ দেবার পরামর্শ দিই, এটিতে হলুদ বা লাল আইকনগুলির সাথে ইনস্টল থাকা ডিভাইসগুলি থাকবে কিনা (এর অর্থ হল কোন ড্রাইভার নেই বা তারা সঠিকভাবে কাজ করে না)।

কিভাবে ডিভাইস ম্যানেজার খুলতে? উইন্ডোজ কন্ট্রোল প্যানেলটি খুলতে এবং অনুসন্ধান বাক্সে “প্রেরক” শব্দ টাইপ করার সবচেয়ে সহজ উপায়। নিচে স্ক্রিনশট দেখুন।

কেন Processor Load এবং ধীর হয় ? CPU Load 100% -Load কমাতে কিভাবে 3

প্রকৃতপক্ষে, এটি তখনই ডিভাইসের পরিচালক ইস্যু করা তথ্য দেখতে থাকবে …

ডিভাইস ম্যানেজার: ডিভাইসগুলির জন্য কোনও ড্রাইভার নেই (ডিস্ক ড্রাইভ), তারা সঠিকভাবে কাজ করতে পারে না (এবং সম্ভবত এটি কাজ করে না)।

3. প্রশ্ন সংখ্যা 3 – CPU লোডের কারণ অত্যধিক গরম এবং ধুলো হতে পারে?

প্রসেসর কেন লোড করা যায় এবং কম্পিউটার ধীর গতিতে শুরু হয় – এটি অত্যধিক গরম হতে পারে। সাধারণত, অত্যধিক গরম করার চরিত্রগত লক্ষণ:

  • কুলার হিম বৃদ্ধি: প্রতি মিনিটে বিপ্লবের সংখ্যা ক্রমবর্ধমান হয়, এর থেকে শব্দটি শক্তিশালী হচ্ছে। যদি আপনার একটি ল্যাপটপ থাকে: তারপরে আপনার হাতটি বাম দিকের কাছাকাছি (সাধারণত ল্যাপটপগুলিতে একটি গরম বাতাসের আউটলেট) থাকে – আপনি লক্ষ্য করতে পারেন কত বাতাস ফুটে উঠেছে এবং কতটা গরম। কখনও কখনও – হাত সহ্য করে না (এই ভাল নয়)!
  • ব্রেকিং এবং কম্পিউটার (ল্যাপটপ) ধীরে ধীরে;
  • স্বতঃস্ফূর্ত রিবুট এবং শাটডাউন;
  • শীতল সিস্টেম, ইত্যাদি ত্রুটি রিপোর্টিং ব্যর্থতা সঙ্গে বুট ব্যর্থতা।

প্রসেসর তাপমাত্রা খুঁজে, আপনি বিশেষ ব্যবহার করতে পারেন। প্রোগ্রাম (তাদের সম্পর্কে আরও বিস্তারিত এখানে:

উদাহরণস্বরূপ, প্রোগ্রাম এডিয়া 64 এ, প্রসেসরের তাপমাত্রা দেখতে, আপনাকে “কম্পিউটার / সেন্সর” ট্যাবটি খুলতে হবে।

কেন Processor Load এবং ধীর হয় ? CPU Load 100% -Load কমাতে কিভাবে 4

AIDA64 – প্রসেসর তাপমাত্রা 49gr। TS

কীভাবে আপনার প্রসেসরটির জন্য তাপমাত্রা সমালোচনামূলক এবং কী স্বাভাবিক?

সবচেয়ে সহজ উপায় হল প্রস্তুতকারকের ওয়েবসাইটটি দেখার জন্য, এই তথ্যটি সর্বদা সেখানে নির্দেশিত হয়। বিভিন্ন প্রসেসর মডেলের জন্য সাধারণ সংখ্যা দিতে বেশ কঠিন।

সাধারণভাবে, যদি প্রসেসরের তাপমাত্রা 40 গ্রামের চেয়ে বেশি না হয়। সি – তারপর সবকিছু জরিমানা। 50g উপরে। সি। – শীতল পদ্ধতিতে সমস্যা নির্দেশ করতে পারে (উদাহরণস্বরূপ, ধুলো একটি প্রাচুর্য)। যাইহোক, কিছু প্রসেসর মডেলের জন্য, এই তাপমাত্রা একটি স্বাভাবিক কাজের তাপমাত্রা। এটি বিশেষত ল্যাপটপগুলিতে প্রযোজ্য, যেখানে সীমিত স্থান থাকার কারণে একটি ভাল শীতল সিস্টেম সংগঠিত করা কঠিন। উপায় দ্বারা, ল্যাপটপ এবং 70 গ্রাম। সি – লোড অধীনে স্বাভাবিক তাপমাত্রা হতে পারে।

CPU তাপমাত্রা সম্পর্কে আরও পড়ুন:

ধুলো পরিষ্কার: কখন, কিভাবে এবং কত বার?

সাধারণত, বছরে 1-2 বার ধুলো থেকে কম্পিউটার বা ল্যাপটপ পরিষ্কার করা (যদিও আপনার বাড়ির উপর নির্ভর করে, কারো ধুলো থাকে, কারো ধুলো থাকে …)। প্রতি 3-4 বছর একবার, তাপ গ্রীস প্রতিস্থাপন করার জন্য এটি পছন্দসই। এক এবং অন্য অপারেশন উভয় জটিল হয় এবং স্বাধীনভাবে সঞ্চালিত করা যাবে।

পুনরাবৃত্তি না করার জন্য, আমি নীচে লিঙ্ক কয়েকটি দিতে হবে …

কিভাবে ধুলো থেকে কম্পিউটার পরিষ্কার এবং তাপ গ্রীস প্রতিস্থাপন:

ধুলো থেকে আপনার ল্যাপটপ পরিষ্কার, পর্দা নিশ্চিহ্ন কিভাবে:

দ্রষ্টব্য

যে আজকের জন্য সব। যাইহোক, উপরে প্রস্তাবিত ব্যবস্থাগুলি যদি সাহায্য না করে তবে আপনি উইন্ডোজ পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন (অথবা একে অপরকে নতুন করে প্রতিস্থাপন করতে পারেন, উদাহরণস্বরূপ, উইন্ডোজ 7 এ উইন্ডোজ 8 এ পরিবর্তন করা)। কখনও কখনও, কারণটি সন্ধান করার চেয়ে OS পুনরায় ইনস্টল করা সহজ: আপনি সময় এবং অর্থ সংরক্ষণ করবেন … সাধারণভাবে, আপনাকে কখনও কখনও ব্যাকআপ কপিগুলি তৈরি করতে হবে (যখন সবকিছু ভাল কাজ করে)।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ