কীভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ভিপিএন সেট আপ করবেন? How to set up VPN on Andorid best device 7 1

নেটফ্লিক্সে এরিয়া ব্লক করতে চান বা স্মার্টফোনে ব্রাউজের সময় আরও সুরক্ষিত থাকতে চান? তার জন্য অবশ্যই একটি দুর্দান্ত বিকল্প রয়েছে। সেটি হল ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। এই রকম ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক আপনিও আপনার অ্যান্ড্রয়েডে স্মার্টফোনে ব্যবহার করতে পারেন এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে পারেন। আপনি আপনার অ্যান্ড্রয়েডে ডিভাইসে কীভাবে ভিপিএন ইনস্টল বা ব্যবহার করবেন তা সমন্ধে আপনাদেরকে জানাবো।

অ্যান্ড্রয়েডে স্মার্টফোনে ভিপিএন কেন ব্যবহার করবেন?

ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক সাধারনত ডেস্কটপে ব্যবহৃত হয়ে থাকে। এবার হয়তো ভাবছেন যে তাহলে কেন আপনি আপনার অ্যান্ড্রয়েডে স্মার্টফোনে ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করবেন?
ওয়েব ব্রাউজিংয়ের সময় বা কোনও অ্যাপ্লিকেশন ব্যবহারের সময় ভিপিএন আপনার ডেটাকে গোপনীয় রাখে। এটি আপনাকে আপনার যে কোনও পছন্দসই নির্দিষ্ট সার্ভারের মাধ্যমে ওয়েব অ্যাক্সেস করার অনুমতি দিয়ে থাকে। এখানে সংযোগ এনক্রিপ্ট থাকার কারণে আপনার স্মার্টফোন ও সার্ভারের মধ্যে থেকে কোনও প্রকারের ডেটা অন্যজনের কাছে পৌছায় না।
আপনি যদি প্রতিনিয়ত পাবলিক Wi-Fi ব্যবহার করেন তবে অবশ্যই আপনার ভিপিএন ব্যবহার করা প্রয়োজনীয়। পাবলিক Wi-Fi গুলি বেশির ভাগ সময় নিরাপত্তাহীন হয়ে থাকে। যার মাধ্যমে সহজেই আপনার ডেটা চুরি করা সম্ভব। এক কথায় বলতে পারেন ভিপিএন ছাড়া সর্বত্র পাবলিক Wi-Fi ব্যবহার করা উচিত নয়। ভিপিএন ম্যালওয়্যারের হাত থেকেও রক্ষা করে থাকে।

ফ্রী ভিপিএন কী ব্যবহার করা উচিৎ?

আমরা সকলেই হয়তো ফ্রী ভিপিএন পরিষেবা দেখেছি। কিন্তু আমরা বলবো ফ্রী ভিপিএন আমাদের এড়িয়ে চলা অবশ্যই উচিত। ফ্রী ভিপিএন পরিষেবা প্রকৃতপক্ষে একটি অসম্ভব জিনিস, এবং এগুলি আপনার ডেটাকে কিছু নিয়ম লঙ্ঘন করে ব্যবহার করে থাকে।

ভিপিএনের মূলত কার্য হল, অনলাইনে সক্ষম থাকাকালীন আপনার ডেটাকে এনক্রিপ্ট করা। যা ফ্রী ভিপিএন মূলত করে না। তাই আপনার অ্যান্ড্রয়েড বা অন্য কোনও ডিভাইসগুলিতে কখনও ফ্রী ভিপিএন ব্যবহার করা উচিত নয়।

অ্যান্ড্রয়েডের জন্য সেরা ভিপিএন পরিষেবা:
অ্যান্ড্রয়েড ডিভাইসে ভিপিএন পরিষেবাগুলি ব্যবহারের জন্য অর্থ প্রদানের প্রয়োজন হয়ে থাকে। বিশ্বস্ত ভিপিএন পরিষেবাগুলি হল-

  • ExpressVPN
  • CyberGhost
  • Hotspot Shield
  • TunnelBear
  • Private Internet Access

এগুলি ব্যবহার করতে আপনাকে অ্যাপ্লিকেশনগুলিতে সাইন-আপ করতে হবে এবং শংসাপত্রগুলি ফিলআপ করতে হবে। তারপর আপনি নির্দিষ্ট সার্ভার বেঁছে নিয়ে সংযুক্ত করে নিরাপদে ব্রাউজিংয়ের মজা উপভোগ করুন।

অ্যান্ড্রয়েড ভিপিএন- Dedicated App or OpenVPN:

আপনার কাছে ভিপিএন ব্যবহারের দুটি বিকল্প রয়েছে, যথা- Dedicated App অথবা Manual setup with OpenVPN।
প্রথম বিকল্পটির মাধ্যমে আপনি সহজেই অ্যাপ্লিকেশনের দ্বারা সংযোগ স্থাপন করতে পারবেন। দ্বিতীয় বিকল্পটি হল আপনি কোনও অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহার না করে তার পরিবর্তে এটি ব্যবহার করতে পারবেন।

অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভিপিএন সেটআপ:

কীভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ভিপিএন সেট আপ করবেন? How to set up VPN on Andorid best device 7 2

প্রথমে গুগল প্লে থেকে মোবাইল ভিপিএন অ্যাপটি ডাউনলোড করে নিন। অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভিপিএন সেটআপের জন্য এবার সাইনআপ করুন এবং শংসাপত্রগুলি ফিলআপ করুন। অ্যাপ্লিকেশনটি প্রস্তুত হওয়ার পরে আপনি যেকোনও নির্দিষ্ট সার্ভার বাঁছুন। তারপর Start বোতামটি চেপে ভিপিএন ব্যবহার করুন। এখন ভিপিএনের মাধ্যমে আপনার ডেটা এনক্রিপ্ট রয়েছে।

OpenVPN এর মাধ্যমে ভিপিএন সেটআপ:

কীভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ভিপিএন সেট আপ করবেন? How to set up VPN on Andorid best device 7 3

যদি আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভিপিএন ব্যবহার না করতে পছন্দ করে থাকেন তবে আপনি ভিপিএন সরবরাহকারী OpenVPN প্রোটোকল সমর্থন করে ম্যানুয়ালি ভিপিএন সেটআপ করতে পারেন।
প্রথমে আপনি নিশ্চিত হন যে আপনার ডিভাইসটি ভিপিএন সরবরাহকারী OpenVPN সমর্থন করে করে কিনা? আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের Settings অপশনটিকে খুলুন। তারপর Network & Internet অপশনে ক্লিক করুন। এবার VPN অপশনটিতে যান।
এবার নতুন ভিপিএন তৈরি করতে Plus চিহ্নে আলতো চাপুন। তারপর সংযোগটির একটি নাম দিন। এবার আপনার পছন্দের ভিপিএন Type (PPTP default) নির্বাচন ও Server address টাইপ করুন। যদি আপনি নির্দিষ্ট DNS server যুক্ত করতে চান তাহলে Show advanced options এ ক্লিক করে করতে পারেন। এরপর আপনি যদি ভিপিএন সবসময়ের জন্য ব্যবহার করতে চান তাহলে Always-on VPN এ ক্লিক করুন। সব কিছু সমাপ্ত করার পর আপনি Save অপশন চাপুন। এবার আপনি আপনার ডিভাইসের ভিপিএন সাব-মেনু থেকে ভিপিএন চালু করতে পারবেন।

ভিপিএন ছাড়া কখনই পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করবেন না:

আপনি Dedicated App অথবা Manual setup with OpenVPN এর যেটি ব্যবহার করতে পছন্দ করেন সেটি ব্যবহার করে আপনার ওয়েব ব্রাউজিংকে সুরক্ষিত রাখুন। সর্বদা মনে রাখবেন, ভিপিএন ছাড়া কোনও প্রকারে পাবলিক Wi-Fi ব্যবহার করা উচিত নয়।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ