কম বিনিয়োগে ২৫টি অনলাইন ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই 25 low buiesness online buiesness best ideas that you can start today 1

ঘরে বসে অনলাইনে ব্যবসা করে টাকা রোজগারের পথ সহজ করেছে ইন্টারনেট। নিজেদের দক্ষতা ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে প্রতিদিনই নতুন নতুন ধরণের লাভজনক ব্যবসা শুরু করছে আজকের ইন্টারনেট প্রজন্ম। অল্প টাকায় ব্যবসা শুরু করা গেলেও এখানে মূল লগ্নি হল আপনার সময় ও জ্ঞান। নিজের দক্ষতাকে বাজারের জন্য প্রস্তুত করে বিক্রি করতে হবে, এটাই অনলাইন ব্যবসার মূল চ্যালেঞ্জ। আসুন জেনে নিই এরকমই ২৫টি অনলাইন বিজনেস আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন নাম মাত্র বিনিয়োগে।

১. অর্থকরী ওয়েবিনার

কম বিনিয়োগে ২৫টি অনলাইন ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই 25 low buiesness online buiesness best ideas that you can start today 2

ওয়েবিনার অর্থাত্ ওয়েব সেমিনার হোস্ট করতে হলে আপনার যে কোনও একটি বিষয়ে গভীর জানাবোঝা থাকতে হবে। এমন বিষয় যা মানুষকে আকৃষ্ট করে, যা মানুষ পয়সার বিনিময় দেখতে চাইবে। সাধারণ ভিডিও ব্রডকাস্টের থেকে ওয়েবিনারের পার্থক্য হল এখানে দর্শক সরাসরি চ্যাটের মাধ্যমে কথা বলতে পারেন বক্তার সঙ্গে, রাখতে পারেন তাঁদের প্রশ্ন, বিনিময় করতে পারেন মতামত। কয়েকটি ফ্রি ওয়েবিনার করে দর্শকের প্রতিক্রিয়া দেখে তার ভিত্তিতে আপনার পেইড ওয়েবিনার ব্যবসার পরিকল্পনা করতে পারেন। একবার পরিচিতি পেয়ে গেলে এই অনলাইন ব্যবসায় ভাল লাভ করা সম্ভব।

২. ফ্লিপিং ডোমেইন

আরও একটি লাভজনক অনলাইন বিজনেস আইডিয়া হল ফ্লিপিং ডোমেইন, অর্থাত্ একটি ডোমেইন নেম কিনে সেটিকে বেশি দামে বিক্রি করা। আপনাকে প্রথমে একটি ডোমেইন নেম কিনে নিতে হবে। অনেক ক্ষেত্রেই এক্সপায়ার হয়ে যাওয়া ডোমেইন নেম কেনাই বেশি লাভজনক। তবে এই এই অনলাইন ব্যবসা শুরু করতে হলে প্রথমেই ডোমেইন নেম সম্পর্কে ভাল ভাবে গবেষণা করে নিতে হবে, জানতে হবে কোন ধরণের ডোমেইন নেম-এর চাহিদা বেশি, কোন ডোমেইন নেম বেশি দামে বিক্রি হওয়ার সম্ভাবনা বেশি। অনেক সময়েই একটি ডোমেইন নেম কেনার পর দ্রুতই সেটি আবার বিক্রি করে ফেলা যায়, তবে মনে রাখা দরকার তা সবসময়ে সত্যি নাও হতে পারে, কখনও একটি ডোমেইন নেম কিনে মাসের পর মাসও ফেলে রাখতে হতে পারে। গোড্যাডি.কম, নেমচিপ.কম, ফ্লিপা.কম ইত্যাদি বহু অনলাইন মার্কেটপ্লেস রয়েছে যেখানে ডোমেইন কেনা বেচা কর সম্ভব।

আরো পড়ুন: ২৬ টি লাভজনক ব্যবসা আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন মাত্র ১০ হাজার টাকায়

৩. সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার

কম বিনিয়োগে ২৫টি অনলাইন ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই 25 low buiesness online buiesness best ideas that you can start today 3

আজকের দিনে মার্কেটিংয়ের একটা বড় মাধ্যম হয়ে উঠেছে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ফেসবুকের মাধ্যমে প্রচার চালিয়ে সাফল্য পেয়েছে ছোট বড় সবধরণের ব্যবসা।

তবে ফেসবুক ছাড়াও অন্যান্য সোশ্যাল মিডিয়া যেমন শেয়ারচ্যাট বা টিকটক্-এ প্রচারের একটা বড় সুযোগ রয়েছে। এগুলো অপেক্ষাকৃত নতুন হওয়ায় এবিষয়ে বিশেষজ্ঞের সংখ্যাও কম।

শুধুমাত্র টিকটক্-এ স্বল্প দৈর্ঘ্যের ভিডিও শেয়ার করে রীতিমতো তারকা হয়ে উঠছেন অনেকেই, রোজগার করছেন মোটা টাকা। ভারতের অন্যতম টিকটক্ তারকা নাগমা মিরজাকরের ফলোয়ারের সংখ্যা ৭৪ লক্ষ, এক্সপ্রেশন ক্যুইন ম্রুনাল পাঞ্চালের ফ্যান ৪২ লক্ষ। নাচ, গান বা এমনিই মজার কোনও কার্যকলাপ শেয়ার করেই বিখ্যাত হচ্ছেন আজকের টিকটক তারকারা।

৪. ই-বুক লেখা

যেকোনও বিষয়ে নিয়ে ই-বুক লিখতে পারেন যতক্ষণ সেটার বাজারে চাহিদা রয়েছে। যে বিষয়ে লিখছেন তা সম্পর্কে আপনার স্বচ্ছ ধারণা থাকা প্রয়োজন, প্রয়োজন আগ্রহও। বিষয়টি নিয়ে যথেষ্ট গবেষণা করে তবেই লিখুন, কারণ নতুন কিছু না থাকলে পাঠকের কাছে বই কখনই সমাদৃত হবে না।অ্যামাজনের কিন্ডল্ ডিরেক্ট পাবলিশিং ই-বুক পাবলিশ করার এক সহজ ও লাভজনক উপায়। নিয়মিত ই-বুক লিখে অনলাইন ব্যবসা করে ঘরে বসেই ভাল টাকা উপার্জন করতে পারেন।

৫. অনলাইন কোর্স তৈরি

কম বিনিয়োগে ২৫টি অনলাইন ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই 25 low buiesness online buiesness best ideas that you can start today 4

অনলাইনে বিভিন্ন কোর্স তৈরি করে তা বিক্রির মাধ্যমে ভাল ব্যবসা করতে পারেন। যে বিষয়ে আপনার যথেষ্ট জ্ঞান রয়েছে এবং যা শিক্ষার্থীদের কাজে লাগবে এমন কোর্সই বিক্রি হবে। ফলে বিষয় নির্বাচন এই ব্যবসার সবথেকে গুরুত্বপূর্ণ ধাপ। কোর্সটি পরিকল্পনার সময়ে ভাবুন আপনি নিজে এই কোর্সটি পয়সা দিয়ে কিনতেন কি না, আপনি নিজে এই কোর্স থেকে উপকৃত হতেন কি না। এই দুটি প্রশ্নের উত্তরই হ্যাঁ হলে তবেই কোর্সটি নিয়ে এগোন। কোর্স তৈরির সময়ে যথেষ্ট পড়াশোনা করা প্রয়োজন। কোর্সটিতে নতুনত্ব আনতে নিজের সৃজনশক্তিকে কাজে লাগান। সৃজন কাজে লাগিয়ে একটি সাধারণ বিষয়কেই অভিনব করে তোলা সম্ভব। আর তাতেই আকৃষ্ট হবেন শিক্ষার্থী। কোর্সের বিষয় যাই হোক না কেন তাকে সহজভাবে উপস্থাপন করুন। নিজের ব্লগের মাধ্যমে অনলাইন কোর্স বিক্রি করা যেতে পারে অথবা প্রতিষ্ঠিত অনলাইন কোর্সের প্ল্যাটফর্ম আপগ্র্যাড, ইউডেমি-র মাধম্যেও বিক্রি করা যেতে পারে।

৬. ঘরে বসে শিক্ষকতা

আরও একটি লাভজনক অনলাইন বিজনেস্ আইডিয়া হল ঘরে বসে শিক্ষকতা। ভাষা শিক্ষার ক্ষেত্রে অনলাইন শিক্ষকতার একটা বড় বাজার রয়েছে। এছাড়াও অন্যান্য বিষয়েও শিক্ষকতা করা যেতে পারে। বিষয়ের ওপর দখল থাকলে ও শিক্ষকতার সাবলীলতা থাকলে ছাত্রছাত্রী ঠিকই জুটে যাবে। ট্রান্সটিউটরস, টিচারঅন, টিউটরইন্ডিয়া ইত্যাদি জায়গায় অনলাইন শিক্ষকতার সুযোগ রয়েছে।

৭. ড্রপ শিপিং

এই ব্যবসায় আপনার নিজের কোনও পণ্য থাকার দরকার নেই। আপনাকে শুধু একটি ওয়েবসাইট তৈরি করতে হবে এবং এই ওয়েবসাইটের মাধ্যমে অর্ডার নিয়ে অন্য কোম্পানির পণ্য আপনি বিক্রি করবেন। খুচরো ব্যবসার মতো প্রাথমিক বিনিয়োগ নেই, নেই মাল সংগ্রহ করে রাখার দায়। অনেক সহজেই অনলাইনে ব্যবসা করে মোটা টাকা লাভ করা সম্ভব এই ব্যবসা থেকে।

৮. মেম্বারশিপ সাইট

মেম্বারশিপ সাইট হল এমন সাইট যেখানে সদস্যপদ নিলে বা অর্থের বিনিময় সাবস্ক্রাইব করলে তবেই সেই ওয়েবসাইটের বিষয়বস্তু পড়া যায় বা দেখা যায়। এর মধ্যে ই-বুক, ওয়েবিনার, অনলাইন কোর্স বা পডকাস্ট যেকোনও কিছুই থাকতে পারে। নতুন পাঠক বা দর্শককে আকৃষ্ট করতে সাইটে কিছু বিষয়ে বিনামূল্যে রাখুন, তার থেকে পাঠক আপনার সাইট সম্পর্কে উত্সাহিত হবে ও টাকা দিয়ে সাবস্ক্রাইব করতে আগ্রহী হবে।

আরো পড়ুন: ২৫ টি অল্প টাকায় লাভজনক ম্যানুফ্যাকচারিং ব্যবসার আইডিয়া – শুরু করুন আজই!

৯. পডকাস্ট

বর্তমান শতাব্দীর অন্যতম জনপ্রিয় মাধ্যম হল পডকাস্ট। পডকাস্ট হল একটি অডিওশো বা সিরিজ যা অনলাইনে সম্প্রচারিত হয়। শ্রোতা সেই সিরিজ ডাউনলোড করে নিজের সুবিধা মতো সময়ে শুনতে পারেন। বিবিধ বিষয়ে পডকাস্ট করা যেতে পারে, পরিসংখ্যান বলছে একজন শ্রোতা এক সপ্তাহে গড়ে পাঁচটি বিভিন্ন বিষয়ের ওর পডকাস্ট শোনেন। এর থেকেই বোঝা যাচ্ছে আজকের পৃথিবীতে পডকাস্টের জনপ্রিয়তা ঠিক কতটা।

বিভিন্ন ধরণের পডকাস্ট দেখে ফরম্যাট সম্পর্কে ধারণা তৈরি করুন, অন্য কোনও পডকাস্টকে নকল করবেন না, নিজস্বতা বজায় রাখুন কিন্তু পাশাপাশিই পডকাস্টের একটি মূল ধাঁচা বানিয়ে নেওয়া ভাল, সেক্ষেত্রে দর্শক বুঝতে পারবেন আপনার পডকাস্ট থেকে তারা কী পেতে পারেন।

১০. অ্যাফিলিয়েট মার্কেটিং

অনলাইনে ব্যবসা করে আয়ের আরও একটি সহজ ও লাভজনক উপায় হল অ্যাফিলিয়েট মার্কেটিং। অ্যামাজনের মতো অনলাইন স্টোরের অ্যাফিলিয়েট হয়ে বিক্রির ওপর কমিশন নিয়ে ভাল টাকা রোজগার করা যেতে পারে। ভিগলিঙ্ক, সিজে বা শেয়ারসেলস্ এর মতো অ্যাফিলিয়েট নেটওয়ার্কগুলোও দেখতে পারেন।

১১. ইউটিউব চ্যানেল

কম বিনিয়োগে ২৫টি অনলাইন ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই 25 low buiesness online buiesness best ideas that you can start today 5

রান্নার রেসিপি বা বেড়াতে যাওয়া অথবা বাচ্চাদের খেলা বিভিন্ন বিষয়ের ওপর ইউটিউব চ্যানেল খুলে অনলাইন ব্যবসা করে বিজ্ঞাপন থেকে প্রচুর টাকা আয় করছেন বিভিন্ন ইউটিউবার। এই ব্যবসার একমাত্র চ্যালেঞ্জ হল দর্শক তৈরি করা।

একটা নির্দিষ্ট সংখ্যক দর্শক তৈরি করতে না পারলে ইউটিউব থেকে টাকা পাওয়া যায় না। ফলে আপনার ভিডিও হতে হবে আকর্ষণীয় ও অভিনব। একই রান্নার রেসিপি শুধুমাত্র উপস্থাপনার গুণে অনেক বেশি দর্শককে আকৃষ্ট করতে পারে। ফলে উপস্থাপনা ও ভিডিওর গুণমানের ওপর বিশেষ জোর দিন।

১২. ব্লগিং

একটি প্রচলিত অথচ লাভজনক অনলাইনে ব্যবসা আইডিয়া হল ব্লগ লেখা। বিভিন্ন বিষয়ের ওপর ব্লগ লিখে দেশে বিদেশে মোটা টাকা লাভ করছেন বিভিন্ন ব্লগার। মানুষ প্রতিনিয়ত ইন্টারনেটে বিভিন্ন জিনিস সার্চ করছেন, পড়ছেন এবং দেখছেন। ফলে ব্লগ লেখার জন্য বিষয়ের অভাব নেই। কিন্তু বিষয়টিকে কী ভাবে উপস্থাপন করছেন সেটিই এখানে গুরুত্বপূর্ণ।

১৩. ভার্চুয়াল সহকারী

বিভিন্ন ছোট কোম্পানি তাদের দৈনন্দিন পরিচালনের কাজের জন্য নির্ভর করে ভার্চুয়াল সহকারীর ওপর, অর্থাত্ আপনি ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে সেই কাজগুলো করে দেবেন যা প্রথাগতভাবে অফিস ম্যানেজার বা সেক্রেটারি করে থাকেন। এর মধ্যে মেইল করা, গ্রাহকের প্রশ্নের উত্তর দেওয়া, বিল পেমেন্ট, কোম্পানির কর্মীদের অফিস ট্যুরের টিকিট কাটা সব কিছুই থাকতে পারে।

১৪. ওয়েবসাইট থিম তৈরি

ওয়েবসাইটের থিম তৈরি করে অনলাইনে বিক্রি করে আয় করা যেতে পারে। নিজের কাজ জানা থাকলে সবথেকে ভাল, না হলে ডেভেলপারদের দিয়ে কাজ করানো যেতে পারে। সেক্ষেত্রে আপনি ডিজাইনের আইডিয়া দেবেন ও ডেভালপাররা তা বানাবে।

১৫. ভয়েস ওভার আর্টিস্ট

আপনার কন্ঠস্বর ও বাচনভঙ্গী যদি ভাল হয়, উচ্চারণ হয় স্পষ্ট তাহলে এই অনলাইন ব্যবসার কথা ভাবতে পারেন। বিবিধ ধরণের কাজ পাওয়া যেতে পারে। ভয়েস 123, ভয়েসবানি ইত্যাদি জায়গা ভয়েস ওভার আর্টিস্ট হিসেবে নাম নথিভুক্ত করে ব্যবসা পাওয়া যেতে পারে।

১৬. অনলাইন ফটো বিক্রি

আপনি যদি একজন ফটোগ্রাফার হন তাহলে অনলাইনে ফটো বিক্রি করে ব্যবসা শুরু করতে পারেন। বিভিন্ন কাজে স্টক ফটোর প্রয়োজন পড়ে আর তার জন্য ক্রেতা অনলাইন মার্কেট প্লেস থেকেই প্রয়োজন ও পছন্দ মতো ছবি কিনে নেন। আইস্টক, ফটোড্যুন , শাটারস্টক ইত্যাদি ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি ফটো বিক্রি করা সম্ভব।

আরো পড়ুন: ফটোগ্রাফির ব্যবসা শুরুর কথা ভাবছেন? জেনে নিন ১৩টি গুরুত্বপূর্ণ ধাপ

১৭. অনুবাদ

কম বিনিয়োগে ২৫টি অনলাইন ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই 25 low buiesness online buiesness best ideas that you can start today 6

আপনার যদি অন্ততঃ দুটি ভাষা ভাল ভাবে জানা থাকে তাহলে অনলাইনে অনুবাদ একটি ভাল ব্যবসা হতে পারে। বড় শহরের পাশাপাশিই ক্রমশই ছোট শহর, মফস্বল ও গ্রামের দিকে ইন্টারনেটের জনপ্রিয়তার ফলে বাড়ছে আঞ্চলিক ভাষার চাহিদা। বিভিন্ন অ্যাপ বা ওয়েবসাইটই আঞ্চলিক ভাষার মাধ্যমে পৌঁছে যেতে চাইছে নতুন গ্রাহকদের কাছে, আর এর ফলে তৈরি হচ্ছে অনুবাদের কাজের সুযোগ।

১৮. কনটেন্ট রাইটিং

আপনার যদি ভাষার ওপর দখল থাকে, যদি সহজ ও প্রাঞ্জল ভাষায় গুছিয়ে লিখতে পারেন তাহলে এই অনলাইন ব্যবসা আপনার জন্য। ইংরেজি ভাষা জানা থাকলে কাজের সুযোগ অনেকটাই বাড়ে, কারণ ঘরে বসেই কাজ করা যায় দেশে বিদেশের গ্রাহকদের সঙ্গে।

কম বিনিয়োগে ২৫টি অনলাইন ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই 25 low buiesness online buiesness best ideas that you can start today 7

১৯. ডেটা এন্ট্রি

বিভিন্ন কোম্পানিই ডেটা এন্ট্রির জন্য বাইরের কর্মীর ওপর নির্ভর করে। একেকটি সংস্থার প্রচুর পরিমাণে ডেটা এন্ট্রির কাজ থাকে। এই কাজে খুঁটিয়ে দেখার চোখ ও নিখুঁত হওয়া অত্যন্ত জরুরি। একটি ছোট ভুল থেকে পুরো ডেটাই ভুল হয়ে যেতে পারে। অনলাইন ডেটা এন্ট্রি বিনা বিনিয়োগে একটি ভাল অনলাইন ব্যবসা আইডিয়া।

২০. ডেটা অ্যানালিস্ট

ডেটা অ্যানালিসিস-এর কাজ জানা থাকলে ঘরে বসেই আয় করা সম্ভব ভাল টাকা। এই অনলাইন বিজনেস-এ আপনার দক্ষতাই শেষ কথা। দক্ষতার সঙ্গে কাজ করতে পারলে দেশ বিদেশের গ্রাহকের সঙ্গে কাজ করা সম্ভব।

২১. অনলাইন ট্রান্সক্রিপশনিস্ট

ট্রান্সক্রিপশনের কাজের জন্য আলাদা কোনও দক্ষতার প্রয়োজন হয় না। শোনার কান ও টাইপিং স্পিড এই দুটোই এক্ষেত্রে প্রধাণ। এছাড়া যে ভাষায় ট্রান্সক্রিপশন করছেন সে ভাষার ব্যাকরণ জানা থাকা দরকার। বিভিন্ন দেশের বাচনভঙ্গির সঙ্গে পরিচিত থাকলে কাজের সুযোগ বাড়বে।

২২. অনলাইন কনসালটেন্সি

আপনার যদি কোনও একটি নির্দিষ্ট বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকে যা অন্যের কাজে লাগতে পারে তাহলে এই অনলাইন ব্যবসার কথা ভাবতে পারেন। কেরিয়্যার, বিয়ে অথবা বেড়াতে যাওয়া যেকোনও বিষয়েই কনসালটেন্সি করতে পারেন যতক্ষণ আপনার পরমর্শে মানুষের সিদ্ধান্ত নিতে সাহায্য হচ্ছে।

২৩. ভার্চুয়াল টেক সাপোর্ট

তথ্য প্রযুক্তির কাজ জানলে ঘরে বসে অনলাইনেই ভিডিও কলের মাধ্যমে ক্রেতার সমস্যার সমাধান করে লাভ করা সম্ভব ভাল টাকা। অনেক কোম্পানিই নিজেদের ইন-হাউজ আইটি টিম রাখার বদলে সমস্যার সমাধানে ভার্চুয়াল টেক সাপোর্টের ওপর নির্ভর করে।

২৪. অনলাইন লাইব্রেরি

এই ব্যবসার জন্য প্রাথমিক কিছু খরচ রয়েছে কারণ বেশ কিছু বই সংগ্রহ করে তবেই একটি লাইব্রেরি খুলতে পারেন। সাবস্ক্রিপশন বা সদস্যপদের জন্য একটা মূল্য ধার্য করতে পারেন পাশাপাশিই বই ধার নেওয়ার জন্য টাকা জমা রাখুন।

২৫. অনলাইনে মিউজিক বিক্রি

কম বিনিয়োগে ২৫টি অনলাইন ব্যবসার আইডিয়া যা আপনি শুরু করতে পারবেন আজই 25 low buiesness online buiesness best ideas that you can start today 8

মিউজিক তৈরি করে রেকর্ড করে অনলাইনে বিক্রি করে টাকা আয় করা সম্ভব। বিভিন্ন কাজে এই স্টক মিউজিক ব্যবহৃত হয়। অডিওজাঙ্গল, ব্যান্ডক্যাপ ইত্যাদি জায়গায় মিউজিক বিক্রি করা সম্ভব।

ইন্টারনেটের জনপ্রিয়তা ও নাগাল বাড়ার সাথে সাথেই নতুন নতুন অনলাইন ব্যবসার দিক খুলে যাচ্ছে। ঘরে বসেই ব্যবসা করা যাচ্ছে দেশ বিদেশের ক্রেতার সঙ্গে। নিজের দক্ষতা ও জ্ঞানকে পুঁজি করে আপনিও শুরু করে ফেলতে পারেন আপনার অনলাইন বিজনেস।

এর মধ্যে কোন অনলাইন ব্যবসা টি আপনি করতে চান? আপনার কোনো প্রশ্ন বা মতামত থাকলে নীচে কমেন্ট বক্স এ লিখুন ।

By ইনকাম নিউজ

আমি একজন ফ্রিল্যান্সার। নিজে আয় করার পাশাপাশি নতুনদের সহযোগীতা করতে ভালবাসি।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ