৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায়

ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায়:

৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায় 1

৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায় হ্যালো বন্দুরা, ৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায় পোষ্টে তোমাদের সবাইকে স্বাগতম। আজকের পোষ্টে বাংলা ব্লগ লিখে আয়, ব্লগ সাইট হতে ইনকাম করার উপায়, ব্লগ থেকে আয় করার ৫ টি উপায় নিয়ে আজকে আলোচনা করর। তাহলে শুরু করা যাক।

একটি ব্লগ সাইট (blog site) থেকে নানা ভাবে ইনকাম করা যায়। একটি ব্লগ সাইট হতে পারে আপনাদের সারা জীবনের উৎস। যদি আপনি ভালো করে আর্টিকেল লিখেন তবে আপনি প্রতিমাসে প্রচুর পরিমান টাকা ইনকাম করতে পারেন। নতুন যারা ব্লগিং (blogging) শুরু চাচ্ছেন তাদের একটি কমন প্রশ্ন। আপনি যদি নিয়মিত পোষ্ট করেন আর যদি আপনার ব্লগ সাইটে প্রতিদিন ১০০০ ভিজিটর আসে তবে আপনি দিনে ৫ ডলার ইনকাম হবে।

আজকের পোষ্টে যা যা থাকছে:

  1. ব্লগিং কি?
  2. কিভাবে ব্লগিং করব।
  3. বাংলা ব্লগ থেকে কত মাসে কত টাকা ইনকাম করা যাবে।
  4. ৫ টি উপায়ে ব্লগ সাইট থেকে ইনকাম।

ব্লগিং কি? (What is Blogging)

What is blogging:

ব্লগিংকে ইংরেজিতে Blogging বলা হয়। Blog কে আপনি আপনার ডাইরির সাথে তুলনা করতে পারেন । অবসর সময় পেলে আপনি যেমন আপনার ডাইরিতে লেখালেখি করেন তেমনি অবসর সময়ে Online কোন একটি সার্ভার ভিত্তিক ওয়েবে লেখালেখি করাই Blog যা পুরো জুরে বিস্তিত থাকে।

অনেক মানুষই জানে না ব্লগিং কি? ব্লগিং ইন্টারনেট থেকে আয় করার সর্বউত্তম পেশা। ব্লগিং সাইট হতে ইনকাম করা খুব একটি কঠিন নয়। ইংরেজি শব্দ Blog বাংলা ব্লগ এর প্রতিশব্দ। ব্লগ এর অর্থ হলো ব্যাক্তিগত দিনলিপি। Blog শব্দটি webblog এর সংক্ষিপ্ত রুপ। ব্লগ সাইটে ব্লগারা পোষ্ট করে। যখন কেউ সার্চ ইন্জিন থেকে সার্চ করে আপনার ওয়েপসাইটে এসে আপনার ব্লগ পড়ে।

কিভাবে ব্লগিং করব?

ব্লগিং করার জন্য আপনার প্রয়োজন হবে একটি ব্লগ ওয়েপসাইট। এই ব্লগ ওয়েপসাইট আপনি ইচ্ছে করলে নিজেই তৈরী করতে পারবেন। একটি ব্লগ ওযেপসাইট তৈরী করতে হলে অাপনার প্রয়োজন হবে একটি ডোমিইন। আপনি যদি ভালো মানের ডোমেইন কিনতে চান তবে চলে যান নেইমচিপ ওয়েপসাইটে।

অাপনার হতে যদি টাকা না থাকে তবে আপনি গুগুলের ব্লগার ব্যবহার করতে পারবেন। আজকের পোষ্টটি শুধুমাত্র বিভিন্ন উপায়ে ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায় (5 way to make money from blog site) নিয়ে আলোচনা করব।

৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম

অনলাইন হতে ইনকামের (Make Money online) সব থেকে সহজ এবং নির্ভরযোগ্র মাধ্যম হবে ব্লগিং হচ্ছে আউটসোর্সিং এর অল্টারনেটিভ। এটি একটি বিজনেসের মতো। ব্যাবসাতে যেমন প্রতিষ্টান জনপ্রিয় থাকলে ইনকাম বেশি হয়, তেমনি ব্লগিংযে ভিজিটর বেশি হলে ইনকাম বেশি হয়। নিচেব্লগ সাইট থেকে ইনকাম(make money with blogging) করার পদ্ধতি নিয়ে আলেচনা করছি:

১। ব্লগ সাইটে বিজ্ঞাপন প্রকাশ করে ইনকাম:

সবথেকে সহজ ও প্রচলিত উপায় হলো বিজ্ঞাপন প্রকাশ করে ইনকাম। যদি আপনি প্রথমবার আপনার ব্লগ থেকে ইনকামের কথা ভাবেন তাহলে বেছে নিন এই পদ্ধতিটিই। সারা পৃথিবীতেই ব্লগে বিজ্ঞাপন প্রকাশ করে তা থেকে আয় বা ইনকাম একটি জনপ্রিয় উপায়, আর আমাদের দেশেও তা খুবই জনপ্রিয়।

৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায় 2

কিভাবে বিজ্ঞাপন ইনকাম হয়- আপনার ব্লগে বিজ্ঞাপন প্রকাশ করুন, ভিজিটররা যদি সেই বিজ্ঞাপনে ক্লিক বা ভিজিট করেন তাহলেই মিলবে ইনকাম। প্রথমেই বেছে নিন একটি সেরা বিজ্ঞাপন নেটওয়ার্ক। ব্লগার এবং বিজ্ঞাপনদাতা উভয়ের মধ্যেই সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন নেটওয়ার্কটি হল গুগলের এডসেন্স AdSense এবং বিং সার্চ ইন্জিনের Media.Net । বাংলা ব্লগ সাইট এডসেন্স থেকে ইনকাম করা যায়।

২। ব্লগ সাইটে মাধ্যমে এফিলিয়েট মাকের্টিং:

এডসেন্স এর পরের ইনকামের কথা যদি বলা যায় তবে বলতে হবে এফিলিয়েট মার্কেটিং। বেশ ভালরকমের আয় হতে পারে এই এফিলিয়েট মার্কেটিয়ের মাধ্যশে। ব্লগে আর্টিকেল লেখার মাধ্যমে কোনও একটি পণ্যের বিজ্ঞাপন বা প্রচার করতে হবে আপনাকে। পণ্য বা পরিষেবাটি বাছার বিষয় সতর্ক থাকতে হবে।

পাঠকরা কী পণ্য কিনতে চাইতে পারে সেটি বুঝে নিতে হবে আপনাকে। বিজ্ঞাপন বা পণ্য সবার কাছে পৌছানোর সময় একটু সাবধান হতে হবে, আপনার Blog এ ভিজিটররা লেখা পড়তে আসেন আপনার blog site সারাক্ষন পডাক্ট বা পরিষেবার প্রচার দেখলে ভিজিটররা বিরক্ত হতে পারেন।

৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায় 3

এফিলিয়েট মার্কেটিং (Affiliate marketing) থেকে কিভাবে ইনকাম হয়- লেখার মধ্যে পণ্য বা পরিষেবাটির লিঙ্ক আপনার ব্লগে প্রকাশ করতে হবে। যখন পাঠক সেই লিঙ্কে ক্লিক করে কিনবেন তখন আপনার ইনকাম হবে। আপনি বিভিন্ন পণ্য আপনার ব্লগে প্রচার করতে পারেন। এজন্য আপনি এমাজন এর পডাক্ট এফিলিয়েট করার জন্য বেছে নিতে পারেন।

৩। ব্লগ সাইটে নিজের পণ্য বিক্রি করে ইনকাম

নিজের পন্য বিক্রি সবথেকে স্থায়ী ও নিশ্চিত আয়ের পদ্ধতি ব্লগের সাহায্যে। এক্ষেত্রে ইনকামের ওপর সবথেকে বেশি নিয়ন্ত্রণ রাখা সম্ভব। কারন- পণ্য ডিজাইন, মূল্য, মার্কেটিং পুরোটাই ব্লগার নিজে নিয়ন্ত্রন করেন তাই ইনকামও তাঁর ওপরই নির্ভর করে।

নিজের পন্য বিক্রি করে কিভাবে আয় হবে- নিজের পছন্দ অনুযায়ী একটি পণ্য বা পরিষেবা তৈরি করুন। তারপর আপনার ব্লগ এ প্রচারের মাধ্যমে সেটি বিক্রি করুন। আপনি নিজের হাতে বা কাউকে দিয়ে কোনও একটি পণ্য বা পরিষেবা তৈরি করুন। যেমন ইবুক, ভিডিওকোর্সের মত ডিজিটাল পণ্য বা বই, কুকি ইত্যাদি যা অাপনার ইচ্ছে তৈরি করতে পারেন ।

৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায় 4

৪। ব্লগ সাইটের মাধ্যমে ফ্রিল্যান্স করে ইনকাম:

ব্লগিং করছেন মানে কোনও বিষয়ের ওপর নিশ্চয়ই আপনার কিছু জ্ঞান ও দক্ষতা রয়েছে। যেমন ধরুন আপনি ভাল কেক বানাতে পারেন, বা আঁকতে পারেন, ব্লগে আপনার এই দক্ষতার প্রচার করুন ও ফ্রিল্যান্স কাজ জোগার করে নিন অাপনার ব্লগে বিজ্ঞাপন দিয়ে।

আপনি ধরুন এরকম কোনও দক্ষতাই আপনার নেই, তাহলেও শুধুমাত্র ব্লগিং টিপস্ দিয়েই ইনকাম করতে পারেন। আপনি দেখবেন অনেকেই টাকা দিয়ে আপনার পরামর্শ নিচ্ছে, যা এতদিন আপনি বিনামূল্যেই দিয়ে এসেছেন।

কিভাবে ইনকাম হবে এর থেকে- আপনার দক্ষতা অনুযায়ী কাজ করে রোজগার করতে পারেন। আনপার দক্ষতা ব্লগে প্রচার করুন। কেউ যদি কিনে তহলে অাপনার ইনকাম হবে। এ পদ্ধতিতে অনেক টাকাই ইনকাম করতে পারবেন।

৫। ব্লগ সাইটে সরাসরি বিজ্ঞাপন প্রকাশ করে ইনকাম:

আপনি ব্লগ সাইট থেকে টাকা ইনকামের খুবই চালু উপায় হল কোন প্রতিষ্ঠান বা কোম্পানির সঙ্গে সরাসরি কথা বলে তাদের বিজ্ঞাপন ব্লগে সাইটে প্রচার করা। অ্যাডনেটওয়ার্ককে বাদ দিয়েই বিজ্ঞাপন দিতে পারছেন।

৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায় 5

যেহেতু আপনিই নির্ধারণ করছেন কোন ধরনের বিজ্ঞাপন বা Advertise দেবেন ও তার বিনিময়ে কয় টাকা নির্ধারণ করবেন, ফলে আপনার ইনকাম নিয়ন্ত্রণ থাকছে আপনার উপর। তবে কোনও কোনও ক্ষেত্রে এই পদ্ধতি খুবই ভাল কাজ করলেও অনেকক্ষেত্রে একেবারেই কার্যকরী হয়না।

আপনাদের দির্ঘায়ু কামনা করে৫ টি পদ্ধতিতে বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করার উপায়পোষ্টটি শেষ করছি। খুদা হাফেজ।

Comments (No)

Leave a Reply

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ