চেরি ফল চাষ করার প্রক্রিয়াচেরি ফল চাষ করার প্রক্রিয়া

চেরি চেরির প্রাচীনতম রূপ যা খ্রিস্টপূর্ব আট হাজার বছর ধরে পরিচিত। দক্ষিণাঞ্চলীয় অক্ষাংশের এই তাপ-প্রেমময় উদ্ভিদটি শুধুমাত্র গত শতাব্দীতে প্রজননকারীদের প্রচেষ্টার জন্য শীতল অঞ্চলে অগ্রসর হতে শুরু করেছিল। সমস্যা ছাড়াই এই সংস্কৃতি বৃদ্ধি এবং একটি ভাল ফসল পেতে, উদ্যানকে কঠোর পরিশ্রম করতে হবে। এবং অনুকূল অবস্থার সাথে একটি জায়গা অবতরণ এবং চয়ন করার নিয়মও শিখতে হবে।

চেরি ফল চাষ করার প্রক্রিয়া 1

মিষ্টি চেরি রোপণের তারিখ

চেরি লাগানোর সময়টির জন্য দুটি বিকল্প রয়েছে – বসন্ত এবং শরৎ। প্রথম বিকল্পটি সর্বাধিক পছন্দসই এবং সাধারণ, এটি চাষের সমস্ত অঞ্চলের জন্য উপযুক্ত। রোপণের সময়টি বসন্তের শুরুতে বাছাই করা উচিত, যখন এসএপি প্রবাহ এখনও শুরু হয়নি এবং কুঁড়িগুলি ফোলা হয়নি। তদুপরি, তুষার ইতিমধ্যে চলে যাওয়া উচিত, এবং পৃথিবী + 5-10 ° C পর্যন্ত উষ্ণ হওয়া উচিত এই সময়টি ভাল কারণ প্রকৃতি জেগে উঠতে শুরু করে এবং রোপণ করা গাছগুলি এটির সাথে জাগে। তারা অবিলম্বে রুট নিতে শুরু করে এবং বৃদ্ধি পেতে শুরু করে। এই সময়ে চারাগুলির বেঁচে থাকার হার সর্বাধিক। এবং শরত্কালে, মিষ্টি চেরি শেষ পর্যন্ত একটি নতুন জায়গায় শিকড় গ্রহণ করবে, শক্তিশালী হবে, শক্তি অর্জন করবে এবং নিরাপদে তার প্রথম শীতকালে বেঁচে থাকতে সক্ষম হবে।

উষ্ণ শীত এবং দীর্ঘ ক্রমবর্ধমান মরসুম সহ দক্ষিণাঞ্চলে শরত্কাল রোপণের বিকল্পটি সম্ভব। এই ক্ষেত্রে, সময়টি অবশ্যই বেছে নিতে হবে যাতে ঠান্ডা আবহাওয়া শুরু হওয়ার আগে 3-4 সপ্তাহ বাকি থাকে, এই সময়টিতে চারাটি শিকড় ফেলার সময় পাবে। এই বিকল্পটির একটি সুবিধা রয়েছে – শুষ্ক এবং গরম গ্রীষ্মের অঞ্চলগুলিতে, বসন্তে রোপণ করা চারা খরা এবং উত্তাপের সাথে মোকাবিলা করতে হয়, যা শরত্কাল রোপণের সময় বাদ দেওয়া হয়।

যেখানে সাইটে মিষ্টি চেরি লাগান

চেরি লাগানোর জন্য আপনার একটি ভালভাবে আলোকিত এবং বায়ুচলাচল করতে হবে। একই সময়ে, এটি ঘন গাছ, বিল্ডিং বা কাঠামোর দেয়াল, বেড়া আকারে ঠান্ডা উত্তর উত্তর বাতাসের হাত থেকে রক্ষা করা উচিত। একটি ছোট দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম slাল নির্বাচন করা ভাল, যার উপরে জল স্থির হবে না। জলাবদ্ধতা এবং ভূগর্ভস্থ জলের ঘনিষ্ঠতা (2.5 মিটারের কম) অনুমোদিত নয়।

চেরি কি মাটি ভালবাসে

শুষ্ক অঞ্চলে জন্মানো চেরিগুলির জন্য উর্বর তাঁতগুলি উপযুক্ত এবং যথেষ্ট বা অতিরিক্ত আর্দ্রতাযুক্ত অঞ্চলে বেলে দোআঁশ উপযুক্ত। এই ক্ষেত্রে, মাটির একটি আলগা, ভাল-নিকাশযুক্ত কাঠামো হওয়া উচিত। অম্লতার সর্বোত্তম মাত্রা পিএইচ 6.7-7.1, তবে প্রচুর পরিমাণে হিউমাসের সাথে চেরনোজেমগুলিতে উদ্ভিদগুলি কার্বনেট (বর্ধিত ক্ষারীয় বিক্রিয়া) মাটিও সহ্য করতে পারে। এই ক্ষেত্রে, পিএইচ 8.0 পর্যন্ত একটি প্রতিক্রিয়া অনুমোদিত।

ভূগর্ভস্থ জলের কাছাকাছি থাকলে মিষ্টি চেরি কীভাবে লাগানো যায়

ভূগর্ভস্থ জলের ঘনিষ্ঠতা সহ এমন অঞ্চলে মিষ্টি চেরি বৃদ্ধির কোনও অর্থনৈতিকভাবে কার্যকর উপায় নেই। ভেজানো মাটিগুলিতে, নিকাশী খালিগুলি স্থাপন করে নিকাশ করা জরুরী যা সাইট থেকে অতিরিক্ত আর্দ্রতা দূর করেআনন্দ ব্যয়বহুল এবং সময় সাপেক্ষ।

কোনও সাইট ড্রেইন করা একটি ব্যয়বহুল উদ্যোগ।

যে জায়গাগুলিতে ভূগর্ভস্থ পানির প্রকোপ 1-1.5 মিটারের মধ্যে রয়েছে আপনি চেরি অবতরণ একটি পাহাড়ে করতে পারেন। এটি 0.5-1.2 মিটার উঁচু এবং 2-2.5 মিটার ব্যাসের অবতরণ গর্তের উপরে pouredেলে দেওয়া হয়।

একে অপরের থেকে চেরিগুলি কত দূরত্বে রোপণ করা উচিত?

রোপণের ব্যবধান কেবল মুকুট আকারের উপর নির্ভর করে। এবং এটি, পরিবর্তে, কীভাবে মিষ্টি চেরি এবং স্টক নির্ভর করে যার উপর টিকা নেওয়া হয়েছিল। গড়ে, মুকুট মুকুট ব্যাস সাধারণত 2.5-4 মিটার হয়। রোপণ করা বিভিন্ন বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে, সারি গাছের মধ্যে দূরত্ব মুকুট ব্যাসের সমান নেওয়া হয়, এবং সারিগুলির মধ্যে দূরত্ব 1-1.5 মিটার দ্বারা বৃদ্ধি করা হয়। যে, 3 মিটার একটি মুকুট ব্যাস সহ, অবতরণ প্যাটার্ন 3 x 4 মিটার নির্বাচন করা হয়।

চেরি ফল চাষ করার প্রক্রিয়া 2

বসন্তে চেরি জন্য একটি রোপণ পিট প্রস্তুত

চেরি জন্য রোপণ পিট রোপণের কমপক্ষে 20-30 দিন আগে প্রস্তুত করা উচিত। যদি এটি বসন্তের জন্য পরিকল্পনা করা হয় তবে শরত্কালে ল্যান্ডিং পিট প্রস্তুত করা ভাল। এটি করার জন্য:

  1. 50-60 সেন্টিমিটার গভীরতা এবং 80-100 সেন্টিমিটার ব্যাস সহ একটি গর্ত খনন করা প্রয়োজন। হিউমাস-দরিদ্র মাটিতে রোপণের সময় এটিতে আরও পুষ্টি যুক্ত করার জন্য গর্তের পরিমাণ বৃদ্ধি করা হয়। 50-60 সেন্টিমিটার গভীরতা এবং 80-100 সেন্টিমিটার ব্যাস সহ একটি গর্ত খনন করা প্রয়োজন
  2. যদি মাটি ভারী, কাদামাটি হয় তবে গর্তটির গভীরতা 80 সেন্টিমিটার পর্যন্ত বাড়ানো দরকার এবং 10-20 সেন্টিমিটার দৈর্ঘ্যের একটি নিকাশীর স্তর এর নীচে রাখা উচিত। চূর্ণ পাথর, প্রসারিত কাদামাটি, নুড়ি, ভাঙ্গা ইট ইত্যাদি নিকাশী হিসাবে ব্যবহৃত হয়। যদি মাটি ভারী, কাদামাটি হয়, তবে অবতরণ গর্তের নীচে আপনার 10-10 সেন্টিমিটার বেধের সাথে একটি নিকাশীর স্তর স্থাপন করতে হবে।
  3. এর পরে, গর্তটি চেরনোজেম, পিট, হিউমাস এবং মোটা নদীর বালির সমান অংশ সমন্বিত একটি পুষ্টিকর মিশ্রণ দিয়ে কাঁটাতে পূর্ণ করতে হবে। এই জাতীয় মিশ্রণের প্রতিটি বালতিতে 30-40 গ্রাম সুপারফসফেট এবং 0.5 লিটার কাঠ ছাই যোগ করা হয়।অবতরণ পিট অবশ্যই একটি পুষ্টির মিশ্রণ দিয়ে কাঁটাতে পূরণ করতে হবে।
  4. শীতের জন্য, গর্তটি গলে এবং বৃষ্টির জলের মাধ্যমে পুষ্টির ধোয়াকে রোধ করতে আর্দ্রতা-প্রমাণ উপাদান (ফিল্ম, ছাদ উপাদান, স্লেট ইত্যাদি) দিয়ে isাকা থাকে।

বসন্তের চারাগুলিতে চেরি রোপণ করা

চেরি রোপণের সর্বাধিক সাধারণ বিকল্পটি চারা দিয়ে রোপণ করা। এগুলি সাধারণত শরত্কালে ক্রয় করা হয়, যেহেতু এই সময়ে বিভিন্ন জাতের উচ্চমানের রোপণ উপাদানের একটি বৃহত নির্বাচন রয়েছে। এক বা দুই বছরের বয়সের চারাগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত। এই জাতীয়গুলি আরও ভাল শিকড় এবং শিকড় গ্রহণ, দ্রুত ফলমূল প্রবেশ করান। চারাগাছের মূল সিস্টেমটি ভাল বিকাশিত হওয়া উচিত এবং বৃদ্ধি, নোড এবং শঙ্কু ছাড়াই সুস্থ তন্তুযুক্ত শিকড় থাকতে হবে। ট্রাঙ্কটি কমপক্ষে 10-15 মিমি ব্যাসের হওয়া উচিত, ফাটল এবং ক্ষতি ছাড়াই একটি মসৃণ ছাল থাকতে হবে। সম্প্রতি, একটি বন্ধ রুট সিস্টেম সহ চেরি চারা ক্রমবর্ধমান বিক্রয়ের জন্য দেওয়া হচ্ছে। তাদের সুবিধা হ’ল এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত যে কোনও সময় এ জাতীয় গাছ রোপণ করা যায়।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ