এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

কি-ওয়ার্ড কি?

এই পোস্টটিতে মূলত আলোচনা করা হবে “কি-ওয়ার্ড” নিয়ে।

আমার আজকের পোস্টটি কি -ওয়ার্ড নিয়ে। কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।
কি -ওয়ার্ড হলো আমরা যখন Google, Yahoo বা অন্য সার্চ ইঞ্জিন এ বিভিন্ন ওয়ার্ড বা কিছু লিখে সার্চ দেই  যেমন: বাংলা মুভি, Bangla song, Hindi Movies ইত্যাদি। এই প্রতিটি লাইন বা শব্দ হলো এক একটি কি-ওয়ার্ড।

সবচেয়ে সহজ কথায়, আপনি যখন কিছু একটা করেন, লিখেন বা বলেন তখন আপনি কোন এক বা একাধিক টপিক নিয়েই নিশ্চয় বলেন বা লিখেন। এমনতো না যে প্রলাপ শুরু করে দেন ইচ্ছেমত। তার মানে আপনি কোন সুনির্দিষ্ট বিষয়ের উপরে আলোকপাত করেন। এই যে সুনির্দিষ্ট বিষয় বা টপিক এটাই হলো কি-ওয়ার্ড।নিচে কিছু সাইট এর লিংক দেওয়া হলো যার মাধ্যমে আপনি সঠিক কি-ওয়ার্ড  বেছে নিতে পারবেন।https://adwords.google.com/o/KeywordToolhttp://www.wordtracker.com/
http://www.bing.com/toolbox/keywords

এখন ধরুন, আপনি ঠিক করলেন যে একটা ওয়েবসাইট বানাবেন। এখন ওয়েবসাইটটি অনেক কিছুরই হতে পারে। আপনার নিজের কোন প্রোডাক্ট থাকলে সেই প্রোডাক্টের হতে পারে। ধরেন আপনি কাপর বিক্রি করতে চান। আপনার ওয়েবসাইট হবে তাহলে কাপর নিয়ে। এখন এই কাপর আপনার ওয়েবসাইটের অন্যতম কি-ওয়ার্ড। (আমি আপাতত কি-ওয়ার্ড রিসার্চে যাচ্ছি না। তাই যারা জানেন তারা ডিপে ভাবার দরকার নেই।)

ধরেন, আপনি একটা ওয়েবসাইট করবেন নিউজ সাইট নিয়ে। তাহলে এই নিউজ আপনার মূল কি-ওয়ার্ড। কেননা আপনি নিশ্চয় চাইবেন যে নিউজ লিখে কেউ সার্চ দিলে যাতে আপনার ওয়েবসাইট আগে আসে তাইনা?

এখন আপনার সাইট  নিউজ কি-ওয়ার্ডের উপরে। কিন্তু নিউট তো একটা না। আবার অনেক রকমের নিউজ সাইট আছে। তাহলে নিশ্চয় আপনার আরও কিছু ডিটেইলস কি-ওয়ার্ড থাকবে লিখার মাঝে। এই পদ্ধতি কে কি-ওয়ার্ড রিসার্স বলে। এখন যদি আপনি কোন ব্লগ তৈরি করেন তবে প্রথমে একটি ভালো কি-ওয়ার্ড  বেছে নিলে ভালো হয়।

Comments (No)

Leave a Reply