এই সাইটের কোন লেখা কপি করা নিষেধ

কিভাবে গুগল এডসেন্স থেকে দিনে ৫ থেকে ১০ ডলার আয় করবেন ?

অনেক ব্লগার বা ওয়েবসাইট পরিচালক রয়েছেন যাদের কাছে অর্থ উপার্জনের অন্যতম প্রদান মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স কিন্তু গুগল এডসেন্স এবং এর কর্মপদ্ধতি সম্পর্কে আপনার ভালধারনা না থাকলে আপনি গুগল এডসেন্স থেকে ভাল আয় করতে পারবেননা।

বিশ্বের অনেক প্রকাশক রয়েছেন যারা গুগল এডসেন্স ব্যাবহার করে থাকে কিন্তু সঠিক কর্মপদ্ধতি না জানার কারনে তারা গুগল এডসেন্স থেকে ভালমানের অর্থ উপার্জন করতে পারেনা । অধিকাংশ খুদ্র ব্লগ প্রকাশকের কাছে দৈনিক ৫ থেকে ১০ ডলার আয় করাটা স্বপ্নের মত অনেকেই তাদের দৈনিক কয়েক সেন্ট আয়কে কয়েক ডলারে পরিনত করতে চান তাদের জন্য এই নিবন্ধটি অত্যন্ত সহায়ক হবে বলে আশা করি ।

কিভাবে গুগল এডসেন্স থেকে দিনে ৫ থেকে ১০ ডলার আয় করবেন ?
গুগল এডসেন্স থেকে আপনি যদি দৈনিক ভালমানের আয় করতে চান তবে সবচেয়ে প্রথমে যে বিষয়টি আসবে তা হল ভিজিটর আর বেশি ভিজিটর পাওয়ার সবচেয়ে ভাল পদ্ধতি ভালমানের ওয়েবসাইট । আপনি যদি ভালমানের ওয়েবসাইট তৈরি করতে পারেন তবে ভাল পাঠক পাবেন ।

তাই ব্লগ বা ওয়েবসাইট তৈরির পূর্বে মনে রাখতে হবে ভিজিটরের আগ্রহ থাকে এমন কোন বিষয়ের উপরে ওয়েবসাইট নির্মাণ করা উচিৎ । গুগল শুধুমাত্র একটি সার্চ ইঞ্জিন নয় এটি একটি কৃত্তিম মেধা সম্পন্য রোবটও । কোন ওয়েব সাইট সম্পর্কে মানুষের আগ্রহ বেশি, কোথায় কত ভিজিটর যায়, কতক্ষন থাকে, কি কি ধরনের পাঠক ব্লগে আসছে, কোন কোন দেশ থেকে আসছে ইত্যাদি তথ্য গুগল সবসময় মনে রাখে।

দিনে ৫ থেকে ১০ ডলার আয় করার জন্য আপনাকে দৈনিক নুন্যতম ২০০০ জন পাঠকের ব্লগ থাকতে হবে এবং সার্চ ইঞ্জিন থেকে আগত পাঠকের পরিমান বেশি হতে হবে ফলে দৈনিক গড়ে ৫-১০ ডলার আয় করা সম্ভব হবে ।

আপনার ব্লগটি অবশ্যই গুগল এডওয়ার্ড এর ভাল এবং মুল্যবান কিওয়ার্ড ভিত্তিক তৈরি হতে হবে এক্ষেত্রে কম পাঠক নিয়েও আপনি আপনার দৈনিক আয়কে অনেকাংশে বৃদ্ধি করতে পারবেন । উধাহরনস্বরূপ বলা যায় গাড়ী, ইনস্যুরেন্স, লাইসেন্স ইত্যাদি কিওয়ার্ড এর মুল্য অনেক বেশি প্রায় ১০ থেকে ৩০ ডলার পর্যন্ত ।

ইউনিক এবং ভালমানের তথ্য ব্লগে রাখতে হবে অন্যথায় আপনার ক্লিক ভ্যালু কমে যাবে এবং প্রচুর পাঠক নিয়েও আপনার লাভ হবেনা কারন এর ফলে আপনার আয় অর্ধেকের চেয়েও বেশি কমে যাবার একটা সম্ভাবনা থাকছে ।

“ওল্ড ইস গোল্ড” কথাটি একেবারেই সত্য আপনি এবং আপনার ব্লগ গুগলের কাছে যত পুরাতন হবেন গুগল আপনার ব্লগ এবং আপনার প্রোফাইলকে তত জনপ্রিয় করে তুল্বে । এটি ঠিক আমাদের সামাজিক সম্পর্কের মতই একটি ব্যাপার আবার আপনি যদি প্রতারনামুলক কিছু করেন তাহলে গুগল আপনাকে এবং আপনার ব্লগে পাঠক না পাঠিয়ে সাজা দেবে ।

কখনোই প্রতারনার আশ্রয় নেবেন না ধরুন আপনি দিনে ৫ থেকে ১০ ডলার আয়ের জন্য পিটিসি সাইটে কয়েক ডলার দিয়ে হাজার হাজার পাঠক কিনলেন অথবা স্প্যাম পাঠকের সহায়তা নিলেন এক্ষেত্রে গুগলের এনালাইস্টিক টুলস আপনার সাইটের স্প্যাম নোটিফিকেশনটি ঠিকই গুগলের সার্চ বিভাগে পৌঁছে দেবে ফলে আপনি গুললের কাল তালিকাভুক্ত হয়ে যাবেন তাই সবসময় পরিস্কার থাকার চেস্টা করুন । সময় আপনাকে নাড়া দেবেই।

প্রতিনিয়ত আপনার ব্লগ থেকে মুল্যবান কিছু পাঠকের উদ্দেশ্যে দিন যেমন ইবুক কারন এর মাধ্যমে আপনি সহজেই জনপ্রিয়তা পাবেন ।
সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি নিয়ে লিখছি আপনাকে অবশ্যই আপনার সাইটের জন্য বিজ্ঞাপন অপ্টিমাইজেশন করতে হবে এবং ট্রাফিক বৃদ্ধি না করেই কিভাবে গুগল এডসেন্স এর আয় বৃদ্ধি করবেন সে সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ নিবন্ধ আমি পূর্বেই প্রকাশ করেছি আপনি তা দেখতে প্রদর্শিত লিংকগুলোতে ক্লিক করুন ।

পরিশেষে ভাল আয় করার জন্য অবশ্যই ভালমানের কিওয়ার্ড পছন্দ করা উচিৎ তানাহলে ভাল ট্র্যাফিক নিয়েও আপনার আয় হবে যৎসামান্য । তাই এদিকটাতে গুরুত্বদিয়ে কাজ করুন আপনার দৈনিক আয় সহজেই ৫ থেকে ১০ ডলারের মাঝে অবস্থান করবে ।

Comments (No)

Leave a Reply