কিভাবে একটি Blog Post সার্চ ইঞ্জিনে দ্রুত Index করতে হয়? 1

আজকের পোস্টটিতে আমরা গুগল সার্চ ইঞ্জিনে কিভাবে পোস্ট দ্রুত Index করতে হয় সে বিষয়ে বেশী গুরুত্ব দিবো। কারণ শুধুমাত্র গুগল সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক গ্রো করতে পারলে আপনি সহজে সাক্সেস পেয়ে যাবেন। সেই সাথে আমরা দেখাবো Bing, Yahoo, Yandex, DuckDuckGo সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে কিভাবে একটি ব্লগের পোস্ট দ্রুত Index করতে হয়?

একটি ব্লগের পোস্ট সার্চ ইঞ্জিনে Index না হওয়া পর্যন্ত কোনভাবে সার্চ ইঞ্জিন হতে ভিজিটর পাওয়ার আশা করা যায় না। আপনার ব্লগ পোস্ট যত দ্রুত গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে ইনডেক্স হবে তত তাড়াতাড়ি সার্চ ইঞ্জিন হতে আপনার ব্লগ অর্গানিক ট্রাফিক পেতে সক্ষম হবে। একটি ব্লগে নতুন পোস্ট শেয়ার করার পর সেই পোস্টটি Index হতে যত বেশী সময় নিবে ভিজিটর আপনার পোস্টটি ততটা দেরীতে খোঁজে পাবে। এ ক্ষেত্রে নিউজ টাইপের ব্লগ হয়ে থাকলে ভিজিটর আপনার পোস্ট খোঁজে পাওয়ার আগে পোস্ট পুরাতন হয়ে যাবে। যার ফলে আপনার পোস্ট ভিজিটরবিহীন অবস্থায় পড়ে থাকবে।

সার্চ ইঞ্জিন Index কি?

সার্চ ইঞ্জিনের তথ্য ভান্ডারে সমগ্র ইন্টারনেটের তথ্য মজুদ রাখার একটি প্রক্রিয়া হচ্ছে Indexing. সার্চ ইঞ্জিনে ডাটা সংগ্রহ করে রাখার প্রসেসগুলোর সর্বশেষ ধাপ হচ্ছে Index. সাধারনত সার্চ ইঞ্জিন যখন একটি ওয়েবসাইটের ডাটা তাদের তথ্য ভান্ডারের মজুদ রাখার সকল প্রক্রিয়া শেষ করে তখন একটি ওয়েব পেজ এর আর্টিকেল/তথ্য সম্পর্কে পুঙ্খানু পুঙ্খভাবে জানার জন্য এবং সেই ওয়েব পেজের গুনগত মান বিশ্লেষণ করে সার্চ র‌্যাংক নির্ধারণ করে সার্চ এলগরিদমে সাজিয়ে রাখার কাজটি Indexing এর মাধ্যমে করে থাকে। তবে এই পুরো কাজগুলো কোন মানুষের দ্বারা করা হয় না। সম্পূর্ণ প্রক্রিয়াটি গুগল বট/রোবট দ্বারা করানো হয়। গুগল বট হচ্ছে এক ধরনের সফটওয়ার। এই বিষয় নিয়ে আমরা পোস্টের নিচের দিকে ক্রমান্বয়ে আলোচনা করব। কারণ Index সম্পর্কে পরিপূর্ণ ধারনা নিতে হলে ইনডেক্সিং এর পূর্বের ধাপগুলো সম্পর্কে জানতে হবে।

সার্চ ইঞ্জিন Index কিভাবে কাজ করে?

আমি আগেও বলেছি Index সম্পর্কে জানতে হলে এবং ব্লগ পোস্ট দ্রুত ইনডেক্স করাতে চাইলে আপনাকে Indexing এর পুরো প্রক্রিয়াটি জানতে হবে। তা না হলে একজন ব্লগার Indexing এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা বুঝতে পারবে না। অধিকাংশ নতুন ব্লগারদের ইনডেক্স বিষয়ে জ্ঞান না থাকার কারনে এই বিষয়টি এড়িয়ে চলেন বিধায় সার্চ ইঞ্জিন হতে অল্প সময়ে ট্রাফিক গ্রো করতে পারেন না।

Crawling কি?

সার্চ ইঞ্জিন ক্রলার হচ্ছে এক ধরনের সফটওয়ার। গুগল এটিকে সার্চ ইঞ্জিন বট, রোবট ও স্পাইডার নাম দিয়েছে। এই ক্রলার বা বট প্রতিনিয়ত অনলাইনের সকল নতুন ‍ও পুরাতন ব্লগ/ওয়বসাইটের লিংকে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করে। মূলত ক্রলার হচ্ছে অনলাইন হতে বিভিন্ন ব্লগ সম্পর্কে প্রথমিক ধারনা সংগ্রহকারী সফটওয়ার।

সার্চ ইঞ্জিন ওয়েব ক্রলার প্রথম অবস্থায় একটি ব্লগ ভিজিট করে পোস্টের সম্পূর্ণ আর্টিকেল ও বিষয়বস্তু সম্পর্কে ধারনা নেয়। তারপরও এনালাইজ করে পোস্টগুলো Index করার জন্য ডাটা Store সেন্টারে পাঠিয়ে দেয়। গুগল বট সফটওয়ারটি পুনরায় একটি পোস্ট ভালোভাবে স্ক্যান করে পোস্ট সম্পর্কে বিস্তারিত ধারনা নিয়ে সেটির সার্চ র‌্যাংকিং নির্ধারণ করে ডাটা সেন্টারে র‌্যাংক অনুসারে সাজিয়ে রাখ

সবশেষে কেউ যখন কোন একটি কীওয়ার্ড লিখে সার্চ ইঞ্জিনে সার্চ করে তখন সার্চ ইঞ্জিন তাদের তথ্য ভান্ডার হতে সার্চকৃত কীওয়ার্ড এর র‌্যাংক করা পোস্টগুলো ধারাবাহিকভাবে সার্চ রেজাল্টে শো করে। সার্চ ইঞ্জিনে রেজাল্ট পেজে পোস্ট শো করানোর ধারাবাহিক প্রক্রিয়াটি করার ক্ষেত্রে গুগল অনেক ধরনের র‌্যাংকিং ফ্যাক্টর বিশ্লেষণ করে। সবগুলো ফ্যাক্ট বিশ্লেষণ করে সার্চকারীকে সবচাইকে সঠিক, উপযুক্ত ও ভালোমানের পোস্ট সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে ধারাবাহিকভাবে প্রদর্শন করে।

কেন একটি ব্লগ Index করা প্রয়োজন হয়?

এই প্রশ্নের সহজ উত্তর হচ্ছে যে, আপনার ব্লগ সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে শো করে ভিজিটর বৃদ্ধি করতে চাইলে অবশ্যই Index এর প্রয়োজন। আমি আগেও বলেছি ইনডেক্স ব্যতীত সার্চ ইঞ্জিন আপনার পোস্ট কোনভাবে তাদের তথ্য ভান্ডারে মজুদ রাখবে না। আর সার্চ ইঞ্জিনের তথ্য ভান্ডারে আপনার ব্লগের কোন পোস্ট বা তথ্য মজুদ না থাকলে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক পাওয়ার আশা কোনভাবে করতে পারবেন না। বিশেষকরে একটি নতুন ব্লগকে সার্চ ইঞ্জিনের কাছে পরিচয় ঘটানোর জন্য Indexing এর বিকল্প কিছুই নেই। নিচের চিত্রে দেখুন, আমার ব্লগের একটি নতুন পোস্ট মাত্র ৩৫ মিনিটে ক্রলিং ও ইনডেক্সিং হয়ে গুগল সার্চ ইঞ্জিনে চলে এসেছে।

কিভাবে ব্লগ পোষ্ট দ্রুত Index করবেন?

একটি ব্লগ/ওয়েবসাইটের নতুন পোস্ট দ্রুত Crawl and Index করানোর অনেকগুলো ফ্যাক্টর রয়েছে। আপনার ব্লগের Crawling রেট বৃদ্ধি করতে পারলে খুব দ্রুত নতুন পোস্ট ইনডেক্স হয়ে সার্চ ইঞ্জিনে Visible হয়ে যাবে। আপনার ব্লগের Crawling রেট কি পরিমান সেটা কিভাবে জানতে পারবেন সে বিষয়ে এই পোস্টের শেষাংশে আলোচনা করব। তার আগে কিভাবে পোস্ট দ্রুত Crawl and Index করতে হয় সে বিষয়ে জেনে নেওয়া যাক।

১। Google Search Console এ ব্লগ সাবমিটঃ

একটি নতুন ব্লগ এবং ব্লগ পোস্ট গুগল সার্চ ইঞ্জিনের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য Google Search Console অত্যান্ত কার্যকরী একটি টুলস। গুগল সার্চ কনসলে আপনার ব্লগের সাইটম্যাপ সাবমিট করে রাখলে গুগল আপনার ব্লগটি সম্পর্কে খুব সহজে ধারনা পেয়ে যাবে এবং সেই সাথে গুগল বট আপনার ব্লগটিকে দ্রুত Crawl ও Index করে নিবে। গুগল ছাড়াও প্রত্যেকটি সার্চ ইঞ্জিনে সাইটম্যাপ সাবমিট করার টুলস রয়েছে। আপনি অবশ্যই সবগুলো সার্চ ইঞ্জিনে আপনার ব্লগের সাইটম্যাপ সাবমিট করে রাখবেন। আপনার ব্লগ পোষ্ট তাড়াতাড়ি সার্চ ইঞ্জিনে Index হওয়ার জন্য অবশ্যই Google, Yahoo এবং Bing ওয়েবমাষ্টার টুলে সাইটম্যাপ সাবমিট করে রাখবেন। গুগল সার্চ ইঞ্জিনের ব্লগ সাবমিট ও Yahoo and Bing সার্চ ইঞ্জিনে সাইম্যাপ সাবমিট করার বিষয়ে আমাদের ব্লগে দুটি আলাদা পোস্ট রয়েছে। আপনার ব্লগের সাইটম্যাপ সাবমিট করার জন্য অবশ্যই পোস্ট দুটি দেখে কার্যকরী পদক্ষেপ গ্রহন করবেন।

২। ভালো মানের কন্টেন্টঃ

একটি ব্লগ পোষ্ট দ্রুত Index হওয়ার পূর্বশর্ত হচ্ছে ভালোমানের ইউনিক আর্টিকেল লিখা। আপনি যখন কন্টেন্ট লিখবেন তখন এই বিষয়টি খেয়াল রাখবেন যে, আপনার কন্টেন্ট শুধুমাত্র সার্চ ইঞ্জিনে Index হওয়ার জন্য নয়, বরংচ পাঠকদের ধরে রাখার জন্য কোয়ালিটি সম্পন্ন আর্টিকেল লিখবেন। অনেক লোক আছে যারা শুধু Keyword Research করে আর্টিকেল পোস্ট করে। তারা ভাবে Keyword Research করে আর্টিকেল পোস্ট করলে বেশী ভিজিটর আসবে এবং সার্চ ইঞ্জিনে ভালো র‌্যাংকিং পাবে। আসলে এটা একটা ভূল সিদ্ধান্ত। আপনাকে মনে রাখতে হবে আপনার ব্লগিং করার উদ্দেশ্য শুধুমাত্র ট্রাফিক বৃদ্ধি করা নয়। আপনার উদ্দেশ্য হচ্ছে ব্লগে সবসময় সর্বস্তরের পাঠকদের ধরে রাখা। যাতেকরে ভিজিটররা বার বার আপনার ব্লগ পড়ার জন্য ভিজিট করে। আপনি যখন ভালোমানের আর্টিকেল লিখবেন এবং ভিজিটররা আপনার ব্লগ পোস্ট বেশী পরিমানে পড়বে তখন সার্চ ইঞ্জিন বট অবশ্যই আপনার পোস্ট খুব দ্রুত Crawl করার মাধ্যমে Index করে নিবে।

৩। নিয়মিত পোস্ট Publish করাঃ

একটি ব্লগের Crawling Rate বৃদ্ধি করে পোস্ট খুব দ্রুত Index করানোর ক্ষেত্রে নিয়মিত পোস্ট পাবলিশ করার বিষয়টি খুব ইফেকটিভলি কাজ করে। আপনি যদি প্রতিদিন একটি করে পোস্ট পাবলিশ করতে পারেন তাহলে সার্চ ইঞ্জিন বট প্রতিদিন অন্তত একবার হলেও আপনার ব্লগ ভিজিট করবে এবং আপনার নতুন পোস্ট ইনডেক্স করার নিমিত্তে আপনার ব্লগে আসবে। আপনার ব্লগে মাসে একটি বা দুটি পোস্ট শেয়ার করে কোনভাবে ব্লগের Crawling Rate বৃদ্ধি করতে পারবেন না। এ ধরনের লম্বা সময় গ্যাপ নিয়ে পোস্ট শেয়ার করলে সার্চ ইঞ্জিন আপনার পোস্ট ইনডেক্স করতেও দীর্ঘ সময় নেবে। তবে আপনি সপ্তাহে ২-৩ টি পোস্ট শেয়ার করে Crawling and Indexing রেট বৃদ্ধি করতে পারেন। এ ক্ষেত্রে আপনাকে একটি ধারাবাহিকতা রক্ষা করে পোস্ট শেয়ার করতে হবে। আপনি সপ্তাহের প্রথম তিন দিনে ৩ টি পোস্ট শেয়ার করে বাকী দিনগুলোতে পোস্ট না করে ৪-৫ দিন পর পোস্ট শেয়ার করলে ভালো ফলাফল পাবেন না। প্রতি সপ্তাহে ৩ টি পোস্ট শেয়ার করার ক্ষেত্রে ১ দিন অন্তর অন্তর অথবা ২ দিন অন্তর অন্তর পোস্ট পাবলিশ করবেন। তাহলে সার্চ ইঞ্জিন বট আপনার পোস্ট করার গ্যাপ সম্পর্কে ধারনা পেয়ে নির্ধারিত সময়ে ব্লগে ভিজিট করবে এবং পোস্ট Index করে নিবে।

৪। Backlinks বৃদ্ধি করাঃ

ভালোমানের ব্লগের সাথে আপনার ব্লগের Backlinks তৈরি করে নিতে পারলে আপনার ব্লগের যেকোন নতুন পোস্ট খুব দ্রুত Index হয়ে যাবে। কারণ ভালোমানের ব্লগগুলোতে সার্চ ইঞ্জিন বট সবসময় ভিজিট করে। এ ক্ষেত্রে সার্চ ইঞ্জিন বট ঐ ব্লগের পোস্ট ভিজিট করার সময় আপনার ব্লগের কোন Url ঐ ব্লগের সাথে লিংকিং করা পেলে ঐ ব্লগ হতে আপনার ব্লগের লিংক থ্রো করে আপনার পোস্টটিতে চলে আসবে এবং পোস্টটি দ্রুত ইনডেক্স করে নিবে।

যেমন-আপনার ব্লগের বিষয়ের সাথে Related এমন কিছু ভালোমানের ওয়েবসাইটে কমেন্ট করে ব্যাক লিংক তৈরী করে নিতে পারেন। এর ফলে ঐ লিংক এর মাধ্যমে কাঙ্খিত ওয়েবসাইট হতে আপনার ব্লগে ভিজিটর পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আপনার ব্লগের যে সমস্ত পুরাতন পোস্টগুলি সার্চ ইঞ্জিনে Index হয়েগেছে এবং যে সমস্ত পোস্টে বেশী ট্রাফিক পাচ্ছেন সেই পোস্টের সাথে নতুন পোস্টটির Internal Backlink তৈরি করেও নতুন পোস্ট দ্রুত Index করিয়ে নিতে পারেন। এ ছাড়া আরও কিছু উপায়ে আপনার ব্লগের ব্যাকলিংক বৃদ্ধি করতে পারেন। যেমন-

  • Guest Posting
  • Blog Commenting
  • Forums Posting
  • Interlink Blog Posts
  • Submit RSS feed to RSS Directories
  • Write Awesome content and others will love to link back

৫। Social নেটওয়ার্কিংঃ

সম্প্রতি সময়ের জন্য Social নেটওয়ার্কিং হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ। যে কোন পোষ্ট করার পরে আপনার পোষ্টটি বিভিন্ন Social নেটওয়ার্ক এর কমিউনিটি পেজ কিংবা গ্রুপে শেয়ার করতে পারেন। এর ফলে আপনার পোষ্টটি অনেক ভিজিটরের কাছে সহজেই পৌছে যাবে এবং ভিজিটররাও বুঝবে যে, এটি একটি নূতন পোষ্ট। তাছাড়া সামাজিক যোগাযোগের কিছু সাইট যেমন- Facebook, Twitter, Instagram, Pinterest, YouTube ছাড়া আরও বেশ কিছু সাইট রয়েছে যেগুলি Google সবসময় Index করে। এগুলিতে শেয়ার করার মাধ্যমে Google Search Engine সহজে আপনার লিংকটি পেয়ে যাওয়ার সম্ভবনা তৈরি হয়।

৬। ওয়েবসাইট Speed বৃদ্ধিঃ

সম্প্রতি গুগল এই বিষয়টির উপর খুব বেশী গুরুত্ব দিচ্ছে। কারন টেকনোলজি যত উন্নত হচ্ছে মানুষের চাহিদা ও রুচি আরো উন্নত হচ্ছে। একসময় অনলাইনে ব্লগের পরিমান ছিল খুব কম বিধায় যে কোন ধরনের ব্লগ হলে মানুষ তার প্রয়োজন মেঠাতে সেই ব্লগে ভিজিট করত, কিন্তু সম্প্রতি অনলাইনে ব্লগের পরিমান ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ার কারনে মানুষ তার প্রয়োজনীয় সকল তথ্য অনলাইনে সহজে পেয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে একজন ভিজিটর কোনোভাবে Slow গতির ওয়েবসাইটে ভিজিট করতে চায় না। সেই বিষয়টি বিবেচনায় সার্চ ইঞ্জিন একটি ব্লগ Crawl করার পর সেটি Speed ভালো না হলে সহজে Index করে না। কাজেই ব্লগের Crawling and Indexing রেট বৃদ্ধি করার জন্য অবশ্যই ব্লগের Load Time ঠিক আছে কি না যাচাই করে নিবেন।

৭। AMP অপটিমাইজেশনঃ

AMP HTML হচ্ছে গুগল সমর্থিত একটি Open Source Project, যা একটি ওয়েবসাইটের Content-কে যে কোন ধরনের মোবাইল ডিভাইসে দ্রুত লোড নিতে সাহায্য করে। একটি মোবাইল ডিভাইসের মধ্যে AMP যে কোন ওয়েবসাইটকে একটি দ্রুতগামী বুলেটের মত লোড নিতে সক্ষম। AMP মোবাইল First Index গুগল Ranking এর জন্য বড় একটি ফ্যাক্ট হিসেবে গুগল নিজেই ঘোষনা করেছে। সম্প্রতি গুগল শুধুমাত্র মোবাইল ভার্সনের জন্য আলাদা একটি বট তৈরি করেছি, যেটি শুধুমাত্র মোবাইলের জন্য আলাদাভাবে পোস্টগুলো ইনডেক্স করে। সে জন্য মোবাইল ভার্সনের ক্ষেত্রে পোস্ট দ্রুত Index করানোর জন্য অবশ্যই আপনার ব্লগ/ওয়েবসাইট-কে মোবাইলের জন্য Responsive সহ AMP অপটিমাইজ করে নিবেন।

৮। পুরাতন পোস্ট আপডেট করাঃ

সম্প্রতি গুগল নিজেই বলেছে তারা পুরাতন পোস্টের চাইতে নতুন পোস্টগুলো বেশী গুরুত্ব দিয়ে থাকে। তারা আরোও বলেছে যে, পুরাতন পোস্টগুলো কবে পুনরায় আপডেট বা রি-রাইট করা হচ্ছে সে বিষয়গুলোকে গুগল গুরুত্বসহকারে দেখে। এ ক্ষেত্রে আপনার ব্লগে অতি মাত্রায় পুরাতন পোস্ট থাকলে এবং সেগুলোতে ভিজিটর না থাকলে গুগল সেগুলো তাদের Index করা ডাটা হতে মুছে দেবে। যার ফলে আপনার পুরাতন পোস্টগুলো সার্চ ইঞ্জিনে র‌্যাংক করতে সক্ষম হবে না।

৯। সাইট Pinging:

Pinging সাধারনত ব্যবহার করা হয় স্পাইডার/ক্রলার/ইন্ডেক্সার কে সতর্ক করার জন্য এবং যখন কোন পেইজ আপডেট হয় বা যদি নতুন কোন পোষ্ট করা হয় তা যেন গুগল দ্রুত ইন্ডেক্স করতে পারে সেই জন্য। এক কথায় বলা যায় Ping ব্যবহার করা হয় যাতে নতুন পোষ্ট করা ব্যাকলিঙ্ক গুলো গুগল তাড়াতাড়ি ইন্ডেক্স করতে পারে। ইন্টারনেটে অনেক ফ্রি Pinging ওয়েবসাইট রয়েছে যে গুলি আপনি ইচ্ছা করলে খুব সহজে ব্যবহার করতে পারেন। ফ্রি Pinging ওয়েবসাইটের মধ্যে জনপ্রিয় একটি সাইট হচ্ছে Ping-O-Matic. আপনি এই সাইটটি অনায়াসে ব্যবহার করতে পারেন।

কেন আপনার ব্লগ Index হচ্ছে না?

একটি ব্লগ সার্চ ইঞ্জিনে ইনডেক্স না হওয়ার পিছনে অনেক ধরনের কারন রয়েছে। আপনি শুধুমাত্র পোস্ট ইনডেক্স করার চেষ্টায় ব্যস্ত থাকলে হবে না। সেই সাথে কিছু করনীয় ও বর্জনীয় বিষয় রয়েছে যেগুলো মেনে চল্লে সার্চ ইঞ্জিন একটি পোস্ট দ্রুত ইনডেক্স করে নেয়। নিচের কমন কারনগুলোর জন্য অনেক ক্ষেত্রে পোস্ট ইনডেক্স হয় না।

  • আপনার ব্লগে ভালো মানের কোন ব্যাক লিংক নেই। ভালোমানের External Backlink পোস্ট দ্রুত ইনডেক্স হতে সাহায্য করে।
  • ব্লগের ডিজাইন ও ইন্টারফেস সার্চ ইঞ্জিনের উপযোগী নয় বিধায় সার্চ ইঞ্জিন পোস্ট ক্রল করে ইনডেক্স করতে পারছে না।
  • গুগল সার্চ ইঞ্জিন ক্রলার এর দৃষ্টি আকর্ষণ করানোর উপযোগী নয়। গুগল সার্চ কনসল আপনার ব্লগে প্রচুর পরিমানে Error খোজে পেলে এ ধরনের সমস্যা করবে। এ ক্ষেত্রে Google Search Console একাউন্ট হতে বিষয়টি যাচাই করতে পারেন।
  • ব্লগের এড্রেস পরিবর্তন করা। ব্লগের এড্রেস পরিবর্তন করলে পুরাতন কনটেন্ট আবার ইনডেক্স হতে দীর্ঘ সময় নিতে পারে।
  • Webmaster Guide Line অনুসরণ না করে আর্টিকেল পালিশ করলে।

ব্লগের Crawling রেট কিভাবে জানবেন?

এই পোস্টের শুরুর দিকে আপনার ব্লগের Crawling রেট কি পরিমান সেটা জানার পদ্ধতি নিয়ে পোস্টের শেষাংশে আলোচনা করার কথা বলেছিলাম। একটি ব্লগের Crawling রেট জানাটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ Crawling রেট না জানলে আপনি বুঝতে পারবেন না যে, গুগল আপনার পোস্টগুলো নিয়মিত ইনডেক্স করছে কি না, কিংবা সবগুলো পোস্ট ইনডেক্স হয়েছে কি না?

আশাকরি পোস্ট বুঝতে আপনাদের কোন সমস্যা হবে না। কোন সমস্যা হলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধান করার সর্বাত্মক চেষ্টা করব, ইনশাআল্লাহ্। আমাদের পোস্ট দ্বারা আপনার কোন উপকার হলে অবশ্যই পোস্টটি আপনার ব্লগে ও ফেইসবুক পেজে শেয়ার করতে ভূলবেন না।

By arjoda

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ