ইমেইল মার্কেটিং করে মাসে 70,000 টাকা আয় করুনইমেইল মার্কেটিং করে মাসে 70,000 টাকা আয় করুন

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো ইমেইল মার্কেটিং। তাই অবসর সময়কে কাজে লাগিয়ে কে না চায় একটা ভালো কিছু করতে। চাইলে আপনিও পারেন আপনার অবসর সময়কে কাজে লাগিয়ে ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে আয় করতে। বর্তমান সময়ে লক্ষ লক্ষ ছেলে মেয়ে যারা ইমেইল মার্কেটিং করে প্রতিমাসে ইনকাম করছে 50 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত তাও আবার প্রতিমাসে। আপনি কেন নয় তাদের লাইনে।

হ্যা বন্ধুরা আমি ঠিকই বলছি, ইমেইল মার্কেটিং করে প্রতিমাসে অনেকেই লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে।

আজকে আমি এই টিউটোরিয়ালে আলোচনা করছি ইমেইল মার্কেটিং করে কিভাবে প্রতি মাসে কমপক্ষে 70000 টাকা আয় করতে পারবেন। এখানে ইমেইল মার্কেটিং সম্পর্কে সকল বিষয়ে সংক্ষিপ্ত ভাবে তুলে ধরছি।

ইমেইল মার্কেটিং করে মাসে 70,000 টাকা আয় করুন

ইমেইল মার্কেটিং কি?

প্রথমেই জেনে নেই ইমেইল মার্কেটিং কি? সংক্ষেপে বলতে গেলে ইমেইল মার্কেটিং হলো আপনি কোন পণ্য, কোন সার্ভিস, কোন ভিডিও, বা কনটেন্ট যেকোনো কিছু ইমেইলের মাধ্যমে বিভিন্ন জায়গায় ছড়িয়ে দেয়া। এবং যার কাছে পাঠাবেন তিনি যখন ইমেইল ওপেন করবে তখন আপনার অফার সম্পর্কে সকল কিছু জানতে পারবে এবং যদি সে আপনার অপারেশনের সম্মত হয় তাহলে সে আপনার পণ্য বা সার্ভিস গ্রহণ করতে ইচ্ছুক হবে এবং এতে করে আপনি একটি গ্রাহক বা কাস্টমার পেলেন।

এটি কিভাবে কাজ করে?

ইমেইল মার্কেটিং মূলত কাজ করে, আপনি প্রতিদিন হাজার হাজার লোকের কাছে সফটওয়্যার এর মাধ্যমে ইমেইল পাঠাবেন। সেখান থেকে কিছু সংখ্যক লোক আপনার অফার বা আপনার পণ্যের অর্ডার করবে এবং আপনি সেই কাস্টমার নিয়ে বিজনেস করতে পারবেন এটাই হলো ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং শুরু করার আগে অবশ্যই আপনাকে সফটওয়্যার সম্পর্কে ভালোভাবে জানতে হবে এবং ইমেইল লিস্ট কালেক্ট করতে হবে বিস্তারিত নিজে দিয়ে দিয়েছি।

কেন আমরা ইমেইল মার্কেটিং করব?

কেন আমরা ইমেইল মার্কেটিং করবো? এ প্রশ্নের উত্তর দিতে গেলে প্রথমেই যে উত্তরটি আসবে সেটি হলো টাকা আয় করার জন্য। হ্যাঁ ঠিকই শুনেছেন টাকা আয় করার জন্য। ইমেইল মার্কেটিং করে প্রফেশনালি জীবন গড়তে পারবেন। আপনি চাইলে আপনার নিজস্ব কোন পণ্য বা প্রোডাক্ট বিক্রি করে ইনকাম করতে পারবেন, এছাড়াও বিভিন্ন কাজ রয়েছে যেগুলো ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে প্রমোট করে প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন।

ইমেইল মার্কেটিং করে আয় করার বেশ কিছু মাধ্যম আমি এই আর্টিকেলে নিচের দিকে আলোচনা করেছি তারা চাইলে এর যেকোনো একটি মাধ্যম অবলম্বন করে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারেন।

ইমেইল মার্কেটিং এর জন্য প্রয়োজনীয় সফটওয়ার বা সার্ভিস?

আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু সফটওয়্যার এবং সার্ভিসের সমন্বয়ে এ কাজটি করতে হবে কেননা নরমালি আপনারা যে ইমেইল গুলি ব্যবহার করি এখান থেকে একসাথে এতগুলো ইমেইল পাঠানো সম্ভব নয়। তাই প্রফেশনাল ইমেইল মার্কেটিং করতে হলে আপনার কিছু সফটওয়্যার সম্পর্কে ধারণা রাখতে হবে এবং সেগুলো দিয়ে কাজ করতে হবে।

আমি ইমেইল মার্কেটিং এর জন্য জনপ্রিয় কিছু সফটওয়্যার/সার্ভিস এর তালিকা নিম্নে দিয়ে দিলামঃ

  1. Constant Contact
  2. SendInBlue
  3. GetResponse
  4. HubSpot (Free plan)
  5. ConvertKit
  6. MailChimp
  7. Drip
  8. AWeber
  9. Keap
  10. ActiveCampaign

ইমেইল লিষ্ট তৈরি/কালেকশন করবেন যেভাবে:

আপনি চাইলে কয়েকভাবে ইমেইল লিস্ট কালেক্ট করতে পারেন।

ইমেইল ক্রয়ঃ

তার মত সহজ মাধ্যম হল লিস্ট ক্রয়, বিভিন্ন মার্কেটপ্লেসে আপনি যে কোন লোকেশনের, দেশের বা যে কোন এমাউন্টের লিস্ট পেয়ে যাবেন অল্প খরচে। আপনার রিকোয়ারমেন্ট অনুযায়ী তাদের কাছে ইমেইল লিস্ট ক্রয় করে সেটি দিয়ে আপনার বিজনেস শুরু করতে পারেন।

নিজে নিজে ইমেইল কালেকশনঃ

অথবা আপনি চাইলে অনলাইন থেকে বিভিন্ন প্রচার মাধ্যমে ইমেইল কালেক্ট করতে পারেন। এর জন্য আপনার কয়েকটি জিনিস লাগতে পারে সেগুলি হল: একটি ভালো ইমেইল কালেকশন করার টুলস বা স্ক্রিপ্ট। এবং প্রয়োজনের ক্ষেত্রে আপনার একটি ভিপিএন ও প্রয়োজন হতে পারে।

ইমেইল কালেকশনের জন্য জনপ্রিয় কয়েকটি অনলাইন টুলস নিচে দিয়ে দেওয়া হলঃ

  • OptinMonster.
  • SumoMe.
  • Sleeknote.
  • Bloom.
  • Gravity Forms.

ব্লগ/ ওয়েবসাইট এর মাধ্যমে ইমেইল কালেকশনঃ

আপনার যদি একটি ব্লগ বা ভাল মানের একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি সে ওয়েবসাইটের মাঝে ইমেইল সাবস্ক্রিপশন বক্স দিয়ে সেখান থেকেও আপনি বিভিন্ন অফার করে ইমেইল কালেকশন করতে পারেন।

যেটি দেখতে এরকম দেখাবেঃ

কিভাবে ইমেইল মার্কেটিং করে আয় করা যায়ঃ

ইমেইল মার্কেটিং করে আয় করার বেশ কিছু জনপ্রিয় মাধ্যম আমি নিম্নে আলোচনা করছি আপনারা চাইলে এর যেকোন একটি বা একাধিক মাধ্যম নিয়ে কাজ করে ইমেইল মার্কেটিং করতে পারেন।

এফিলিয়েট প্রোগ্রাম এর মাধ্যমে আয়ঃ

ইমেইলের মাধ্যমে বিভিন্ন কোম্পানির এফিলিয়েট প্রোগ্রামের যুক্ত হয়ে তাদের প্রমোশনাল লিংক শেয়ার করে সেই পণ্য বিক্রি করে আপনি অনলাইন থেকে আয় করতে পারেন। আপনি যে পন্যটি প্রমোশন করবেন সে পণ্য থেকে বেশকিছু কমিশন প্রতিটি বিক্রয় থেকে পেয়ে যাবেন। আপনি যত বেশি ইমেইল পাঠাবেন এবং আপনার অফারটি যত সহজ বা মানুষের চাহিদা সম্পন্ন হবে তত বেশি বিক্রি হবে এবং যত বেশি বিক্রি হবে আপনার তত বেশি ইনকাম হবে।

ই-কমার্স এর প্রোডাক্ট বিক্রয় করে আয়ঃ

আপনিই কমার্স ওয়েবসাইট বানিয়ে সঙ্গীকে আপনার পণ্যের লিংকটি ইমেইলের মাধ্যমে প্রমোশন করে পণ্য সেল করে আয় করতে পারেন।

নিজের ভিডিও বা ইবুক বিক্রয় করে আয়ঃ

এমনকি আপনি চাইলে আপনার কোন কোর্স, ভিডিও ইবুক ইমেইলের মাধ্যমে অফার করে বিক্রয় করতে পারেন। এতে আপনার যত বেশি সেল হবে সকল সেল এর এটা কাটি আপনারই থাকবে কেননা এখানে যে প্রোডাক্ট গুলো রয়েছে এগুলো ডিজিটাল প্রোডাক্ট আপনার কাউকে কমিশন দিতে হবে না এবং পণ্য গুলো আপনাকে শিপমেন্ট করতে হবে না। যে ব্যক্তি আপনার পণ্যটি ক্রয় করবে সে ডাউনলোড করে নিয়ে নেবে।

সার্ভিস সর্ম্পকে অফার তৈরি করে আয়ঃ

আপনার যদি কোন বিজনেস সার্ভিস থাকে তাহলে সে ক্ষেত্রে আপনার বিজনেস বা সার্ভিসকে ইমেইলের মাধ্যমে প্রমোশন করতে পারবেন খুব সহজেই। এতে করে আপনার সার্ভিস সম্পর্কে যত বেশি লোক জানবে আপনার সার্ভিসটি জনপ্রিয় হবে এবং আপনি তো তুই কাস্টমার পেতে থাকবেন। আর আপনার কাস্টমার যত বেশি হবে আপনার আয়ও তত বাড়তে থাকবে।

নিজের বিভিন্ন টিউটরিয়াল বিক্রয় করে আয়ঃ

আপনি যদি অনলাইন ভিত্তিক অনলাইন কোন কোর্স বা টিউটোরিয়াল করে থাকেন তাহলে সেগুলো আপনি ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে প্রমোশন করে বিক্রয় করে আয় করতে পারবেন।

মার্কেট প্লেসে কাজ করে আয়ঃ

আপনি যদি একজন ভালমানের ইমেইল মার্কেটার হন বা প্রফেশনাল ইমেইল মার্কেটার হন তাহলে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে একাউন্ট করে সেখানে বিভিন্ন লোকের কাজ করেও প্রতিমাসে অনেক টাকা আয় করতে পারবেন। কেননা বর্তমানে বিভিন্ন মার্কেটপ্লেসে অনেক ইমেইল মার্কেটিংয়ের কাজ রয়েছে আপনি যেগুলো অনায়াসেই করতে পারবেন।

ইমেইল মার্কেটিং এর জন্য জনপ্রিয় কিছু মার্কেটপ্লেসঃ

আপনি যদি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে ইমেইল মার্কেটিং করে আয় করতে চান তাহলে অবশ্যই ভালো মানের যে মার্কেটপ্লেসগুলোর রয়েছে সেগুলোতে আপনাকে জয়েন হতে হবে, এবং সেখান থেকে কাজ শুরু করতে হবে।

মনে রাখবেন, অনলাইন মার্কেটপ্লেস নির্বাচনের ক্ষেত্রে আপনাকে অবশ্যই বেশ কিছু নিয়ম-নীতি মেনে চলতে হবে আর না হলে ওই মার্কেটপ্লেসগুলোতে আপনি বেশিদূর এগোতে পারবেন না।

আমি এখানে ইমেইল মার্কেটিং এর জন্য জনপ্রিয় কিছু মার্কেটপ্লেসের নাম দিয়ে দিচ্ছিঃ

  • Upwork. (previously oDesk and Elance) is possibly one of the largest freelancing marketplaces for projects.
  • PeoplePerHour.
  • Fiverr.
  • Freelancer.com.
  • LinkedIn.
  • Guru.

আমাদের পরামর্শঃ

সর্বোপরি আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান তাহলে আপনাকে আমাদের পক্ষ থেকে পরামর্শ থাকবে অবশ্যই ইমেইল মার্কেটিং সম্পর্কে ভালোভাবে জ্ঞান অর্জন করে তারপর ইমেইল মার্কেটিং করুন তাহলে অল্প সময়ে বহুদূর অগ্রসর হতে পারবেন।

বন্ধুরা লেখাটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর হ্যাঁ আপনারা চাইলে এই ওয়েবসাইট থেকে আর্নিং প্রোগ্রামে যুক্ত হয়ে আয় করতে পারবেন।

Leave a Reply

You missed

এই সাইটের কোন লেখা কপি করা সম্পুর্ন নিষেধ